2019-11-10


জাফার হোসাইন : ভাই, পিয়াজের দাম কত? কম করে বলেন, দেশে কার্গো করে দিমু।স্পেনের রাজধানী শহর মাদ্রিদের বাঙালি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের একটি গ্রোসারি দোকানে ক্রেতা রসিকতা করে এমনটি বললেও বাংলাদেশের পিয়াজের মূল্য যেভাবে বেড়েছে; এমন কথা প্রায় প্রতিটি বাঙালি গ্রোসারি দোকানে আলোচিত হচ্ছে। বাংলাদেশে যখন পিয়াজ ২০০ টাকার উপরে কেজি দরে বিক্রি হচ্ছে; সেখানে স্পেনে পাইকারি ২৮ টাকা ও খুচরা ৪৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাদ্রিদে বাঙালি মালিকানাধীন গ্রোসারি দোকান সুমন আলিমেন্তাসিয়নএর স্বত্ত্বাধিকারী মোহাম্মদ সুমন জানান, আমরা ১০ কিলো পিয়াজের বস্তা পাইকারি ৩ ইউরো দিয়ে কিনে আনি, যা বাংলাদেশি টাকায় প্রায় ২৮০ টাকা হয়। এ হিসেবে কেজি পড়ছে ২৮ টাকা।আমরা পাইকারি মার্কেট থেকে কিনে এনে খুচরা ৫০ পয়সা কেজি ধরে বিক্রি করছি; যা বাংলাদেশি টাকায় প্রায় ৪৭ টাকা।  আবার পাইকারি মার্কেট থেকে ২৫ কিলোর এক বস্তা পিয়াজ কিনলে আরো কম মূল্যে পাওয়া যায়। ২৫ কিলোর পিয়াজের  পাইকারি মূল্য হচ্ছে ৬ ইউরো, যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৬০ টাকা। এ হিসেবে পাইকারি প্রায় ২২ টাকা ৪০ পয়সা কেজি দরে পিয়াজ কেনা যায়।  ঐ দোকানে বাজার করতে আসা একজন ক্রেতা বললেন, এ মাসে দেশে যে টাকা পাঠিয়েছি পরিবারের খরচের জন্য, সেটা দিয়ে পুষাবে না। পিয়াজের মূল্যের যে ঊর্ধ্বগতি, তাতে নিশ্চিত - পরিবারের মাসিক বাজেট ফেল!
সুত্র : এসবিএন ।


জাফার হোসাইন : বাংলাদেশ দূতাবাস মাদ্রিদের  উদ্যোগে কাতালোনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কন্সুলার সেবা প্রদান করা হয়েছে। গত ৯ নভেম্বর বার্সেলোনায় স্থানীয় একটি স্কুলের হলরুমে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কন্সুলার সেবা গ্রহণ করতে স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা ভিড় জমান।

বার্সেলোনা, সান্তা কলোমা ও আশেপাশের প্রবাসী বাংলাদেশিদেরকে ১১৫ টি পাসপোর্ট বিতরণ,১৫৬ টি পুরাতন এমআরপি রি-ইস্যু ও ০৬ বছরের কম বয়সী বাচ্চাদের এমআরপি'র আবেদন গ্রহণ, ০৯ জনের নতুন এমআরপি'র এনরোলমেন্ট, ২৮ টি ভিসা ও এনভিআর-এর আবেদন গ্রহণ, ৬৬ টি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যয়ন ও ১৫ টি সার্টিফিকেট সত্যায়ন করা হয়।

এসময় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ ও ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলাম।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget