কবির আল মাহমুদ, মাদ্রিদ : সংগ্রাম ও অর্জনে গৌরবময় পথচলার ৭০ বছর, গৌরবের অভিযাত্রায় ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ এই শ্লোগানকে সামনে রেখে স্পেনে নানা আয়োজনের মধ্যে দিয়ে  বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

রবিবার (২৩ জুন) রাতে দেশটির রাজধানী মাদ্রিদের সোনার রেস্টুরেন্টে কেককাটা, নৈশভোজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্পেন আওয়ামী লীগের সিনিয়র নেতা এস আর আই এস রবিনের  সভাপতিত্বে ও মোঃ দুলাল সাফার সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায়  বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের সিনিয়র নেতা জাকির হোসেন, আয়ূব আলী সোহাগ, আব্দুল কাদের ঢালী,একরামুজ্জামান কিরণ, এ কে এম জহিরুল ইসলাম, সায়েম সরকার, জসিম উদ্দিন, রফিক খান, শামীম আহমদ, এম আই আমীন, জালাল হোসাইন, ফতেহ আহমদ, আনোয়ার কবির পরান, সেলিম আহমদ, হোসেন মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধু, আওয়ামী লীগ আর বাংলাদেশ’ ইতিহাসে এই ৩টি নাম অমলিন, অবিনশ্বর এবং একই সূত্রে গাঁথা। আওয়ামী লীগ মানেই দেশের স্বাধীনতা, স্বাধীন মানচিত্র, স্বাধীন পতাকা। তেমনি খেটে খাওয়া বাঙালির মুখে হাসি ফুটানোর নামও হচ্ছে আওয়ামী লীগ।
সভাপতির বক্তব্যে এস আর আই এস রবিন বলেন, বাঙালি জাতির ইতিহাস ও আওয়ামীলীগ এক অবিচ্ছেদ্য নাম। ১৯৫২ সালের ভাষা আন্দোলন,৬৬ সালের ৬ দফা, ৬৯’র গণ অভ্যুত্থান, ৭১এর মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বাঙালি জাতির প্রতিটি আন্দোলন সংগ্রামে আওয়ামীলীগ নেতৃত্ব দিয়েছে। আওয়ামী লীগই পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করেছিল। স্বাধীনতা পরবর্তী সময়েও আওয়ামীলীগই জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি অল ইউরোপ আওয়ামীলীগের নব গঠিত কমিটির হাতকে শক্তিশালী করতে স্পেন আওয়ামীলীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার ও আহবান জানান।

পরে তরুন শিল্পী হানিফ মিয়াজী ও এম আই আমিনের কণ্ঠে দলীয় ও দেশাত্ববোধক সংগীত পরিবেশিত হয়।