2019-06-16


জনপ্রিয় অনলাইন : স্পেন জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন লুইস এনরিক। ব্যাক্তিগত কারণ দেখিয়েই তিনি স্পেন দল ছেড়েছেন। রাশিয়া বিশ্বকাপে ভরাডুবির পর গত বছরের জুলাই মাসে এনরিককে দায়িত্ব দিয়েছিল স্প্যানিশ ফুটবল ফেডারেশন।
কিন্তু বছর ঘোরার আগেই দায়িত্ব ছেড়ে দিলেন এনরিকে। চুক্তিতে ২০২০ সালের জুলাই পর্যন্ত সময়ের জন্য সাক্ষর করলেও, গত মার্চ থেকেই জাতীয় দলের চেয়ে দূরে ছিলেন এনরিকে। এবার বাধ্য হয়ে পুরোপুরিই ছেড়ে দিয়েছেন দায়িত্ব।
এনরিকে দায়িত্ব ছেড়ে গেলেও নতুন কোচ প্রস্তুত আছে স্পেনের। গত মার্চ থেকে এনরিকের দায়িত্ব পালন করছিলেন তার সহকারী কোচ রবার্ট মোরেনো। এবার মোরেনোই দায়িত্ব নেবেন পূর্ণাঙ্গ মেয়াদে।
স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস এনরিকের সিদ্ধান্তের প্রতি সাধুবাদ জানিয়ে বলেন, ‘এনরিকে নিজে এ সিদ্ধান্ত নিয়েছে। আমরা তার প্রতি কৃতজ্ঞ। সে ব্যক্তিগত কারণে সরে দাঁড়িয়েছে। এটা অন্য কেউ কিছু করতে পারবে না। আমাদের শুভকামনা থাকছে তার জন্য। 


জনপ্রিয় অনলাইন : গ্রেফতারের পর গত রোববার রাতে শাহবাগ থানায় অফিসারদের কক্ষেই ঘুমিয়েছেন সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন। গতকাল সোমবার সকালে প্রিজন ভ্যানে তোলার আগে পুলিশ পরিদর্শক (অপারেশন) মাহবুবুর রহমানের কক্ষে সকালের নাস্তাও সেরেছেন।
শাহবাগ থানা সূত্রে এ তথ্য জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে থানার এক এসআই জানান, শাহবাগ থানায় ওসি মোয়াজ্জেম বেশ আরামে রাত্রিযাপন করেছেন। অন্য কয়েদিদের সঙ্গে রাত্রিযাপন করতে হয়নি তাকে। তাকে খাবারও পরিবেশন করা হয়েছে আলাদাভাবে।

গতকাল দুপুরে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসলাম জগলুল হোসেন জামিন আবেদন নামঞ্জুর করে ওসি মোয়াজ্জেমকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) জেলার মাহবুবুল ইসলাম বলেন, সাধারণত বন্দিদের প্রথম রাতে আমদানিতে রাখা হয়। পরদিন সকালে তাদের বিভিন্ন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। তবে ওসি মোয়াজ্জেমকে আমদানিতে রাখা হবে না। নিরাপত্তার বিষয় চিন্তা করে তাকে আমাদানিতে রাখা হবে না। আমদানিতে সাধারণত বিভিন্ন মামলায় আটকদের রাখা হয়। সেখানে তার পরিচয় পেয়ে কেউ আক্রমন চালাতে পারে।


জনপ্রিয় অনলাইন : বর্ণ্যাঢ্য আয়োজনের মধ্য দিয়ে স্পেনে সরকারি নথিভুক্ত বাংলাদেশি মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলাএর ১০ বছর পূর্তি ও ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। 
শনিবার (১৫ জুন) মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন ‘কাসিনো পার্কএর খোলা ময়দানে এ উপলক্ষে গুণীজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মাদ্রিদ সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

তিনটি পর্বে ভাগ করা অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো আলোচনা ও গুণীজন সম্মাননা। ভালিয়েন্তে বাংলাএর সভাপতি মো. ফজলে এলাহীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় অনুষ্টিত আলোচনায় বক্তব্য দেন সেবা সংস্থা সেন্ত্র মাদ্রিদ এর প্রধান কারমেন সেপেদা গারসিয়া, রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, প্রাক্তন সভাপতি আল মামুন, সিনিয়র সহ সভাপতি আল আমিন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, বাংলা স্কুল পরিচালনা কমিটির সভাপতি মো. বেলাল, বৃহত্তর ঢাকা  অ্যাসোসিয়েশনের সভাপতি এমএইচ সোহেল ভূঁইয়া, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি লুৎফুর রহমান, বরিশাল সমিতির উপদেষ্টা মোজাম্মেল হোসেন মনু,  ঢাকা জেলা সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক রুবেল সামাদ, গাজীপুর জেলা অ্যসোসিয়েশনের সভাপতি মুরশেদুর রহমান তাহের, বৃহত্তর খুলনা বিভাগীয় কল্যাণ সমিতির সভাতি সৈয়দ মাসুদুর রহমান নাসিম, বিএনপি নেতা আব্দুল কাইয়ূম পঙ্কী, সোহেল আহমদ সমসু, আবু জাফর রাসেল, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ, ভালিয়েন্তে বাংলার আফরোজা রহমান, শাওন আহমেদ, তানিয়া সুলতানা, জুলহাস উদ্দিন, মশিউর রহমান, কাউসার মৃধা প্রমূখ।

বক্তারা ভালিয়েন্তে বাংলাএর ১০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানান এবং সংগঠনটিকে অভিবাসী বান্ধব সংগঠনহিসেবে আখ্যায়িত করে আরো বলেন, অবৈধ হয়ে পড়া বাংলাদেশি অভিবাসীদের সহযোগিতায় সংগঠনটি যেভাবে কাজ করে যাচ্ছে, তা প্রশংসার দাবিদার।
ভালিয়েন্তে বাংলাএর সভাপতি মো. ফজলে এলাহি বলেন, মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিসহ অভিবাসীদের বিভিন্নভাবে সহযোগিতা করার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছিল ভালিয়েন্তে বাংলা। নানা প্রতিকূলতাকে জয় করে সংগঠনটি এগিয়ে যাচ্ছে নিজস্ব স্বকীয়তা অক্ষুন্ন রেখে। দীর্ঘ ১০ বছরে সংগঠনটি অভিবাসীদের বিনামূল্যে সিটি কর্পোরেশনে ঘরের ঠিকানা নথিভুক্ত করা ও সিটি কার্ড গ্রহণে সহায়তা করা, স্প্যানিশ ভাষা শিক্ষার কার্যক্রম, অভিবাসীদের আইনি সহায়তা প্রদান এর পাশাপাশি অভিবাসীদের স্বার্থ নিয়ে আন্দোলনও করে আসছে। সংগঠনটির সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন বলেন, আমাদের সংগঠন যে কেবল বাংলাদেশি অভিবাসীদের  সহযোগিতা করছে, তা কিন্তু নয়; অন্যান্য দেশের অভিবাসীদেরও আমরা বিভিন্নভাবে সহযোগিতা করে আসছি। তিনি ভালিয়েন্তে বাংলাএর ১০ বছর পূর্তি অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
অনুষ্ঠানে উপস্থিত গুণীজনদের হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। সম্মাননা স্মারকপ্রাপ্তদের তালিকায় ছিলেন বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে ভূমিকা রাখা ব্যক্তিবর্গ-  বাংলাদেশ বায়তুল মোকাররম মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, ব্যবসায়ী আব্দুস সোবহান, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, প্রাক্তন সভাপতি আল মামুন, সিনিয়র সহ সভাপতি আল আমিন মিয়া, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি লুৎফুর রহমান, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়শেনের সভপতি সোহেল ভূঁইয়া এবং সাংবাদিকতায় সাহাদুল সুহেদ ও কবির আল মাহমুদ। অভিবাসী বাংলাদেশি ও ভালিয়েন্তে বাংলাকে বিভিন্নভাবে সহযোগিতা করেছন যেসব স্প্যানিশ নাগরিক, তাদেরকেও সম্মাননা প্রদান কর হয়। তারা হলেন খরখে গারসিয়া কাস্তানিয়ো, মারিয়া খসে তররেস পেরেজ পেপা, মাইতি জাবালজা কাসলা, নিনেস সেখুদো, দেবোরা আভিলা ও পাবলো কারমোনা পাসকুয়াল।

ভালিয়েন্তে বাংলার সদস্যদের মধ্যে মো. ফজলে এলাহি, রমিজ উদ্দিন, তানিয়া সুলতানা ঝর্ণা, লুনা আলম আঁখি, জামিল চৌধুরী নাহারকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে স্প্যানিশ ভাষা শিক্ষা কোর্স সম্পন্নকারীদেরকে সনদপত্র প্রদান করা হয়।
দ্বিতীয় পর্বে শিশু কিশোরদের বিভিন্ন খেলার প্রতিযোগিতা রাখা হয়। তৃতীয় পর্বে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। ইংল্যান্ড থেকে আগত শিল্পী নূরজাহান এবং  স্থানীয় শিল্পী লোকমান হাকিম ও মোরশেদ আলম তাহেরের সঙ্গীত উপভোগ করেন সমবেত দর্শকরা।
সুত্র : স্পেন বাংলা নিউজ ডট কম ।


জনপ্রিয় অনলাইন : কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল না। মঙ্গলবার দিন অনুষ্ঠিত হয়ে যাওয়া নির্বাচনে সবক'টি কেন্দ্রেই ভোটারের সংখ্যা ছিল অতি নগন্য।

মসুয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪নং বুথে বিকাল ৪টা পর্যন্ত ৭ ঘণ্টায় ভোট প্রদান করেন মাত্র ৬ জন ভোটার। এ কেন্দ্রে ২ হাজার ৯৭৩ জন ভোটারের মাঝে বিকাল ৪টা পর্যন্ত ৪৫৪ জন ভোট প্রদান করেন।
আচমিতা জর্জ ইনস্টিটিউশন কেন্দ্রে ২৬০৩ জন ভোটারের মাঝে বিকাল ৩টা পর্যন্ত ২৪৮ জন ভোট প্রদান করেন। পং মসুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩ হাজার ৯ জন ভোটারের মাঝে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ভোট প্রদান করেন ৪৫৩ জন।
কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ১১৫ জন ভোটারের মাঝে ৮৫০ জন, কটিয়াদী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে ৩ হাজার ৩৯৪ জন ভোটারের মাঝে ৭০৯ জন ভোটার ভোট প্রদান করেছেন।
উপজেলায় ৮৯টি কেন্দ্রে ভোটার সংখ্যা ২ লাখ ৩০ হাজার ৪২২ জন।
জেলা নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মাঝে অনুষ্ঠিত নির্বাচনে ভোট কারচুপিরর কোনো অভিযোগ পাওয়া যায়নি। তবে ভোটার উপস্থিতি খুবই কম ছিল। সর্বোচ্চ ২৫-৩০ শতাংশ ভোট পড়েছে বলে তিনি দাবি করেন।


নুরুল ওয়াহিদ,তুলুজ থেকে : বাংলাদেশে এখন কদম ফুটার মাস আষাড় হলেও ফ্রান্সে অনুকূল আবহাওয়ার কারনে বাঙ্গালীদের মনে প্রানে লালন করছে বৈশাখ। প্রতি বছর এই সময় পিংক সিটি খ্যাত তুলুজে আয়োজন করা হয় বৈশাখী উৎসব।
আর এই আয়োজন করে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ । সাপ্তাহিক ছুটির দিন থাকায় ১৬ই জুন ব্যাপক উৎসাহ উদ্দীপনায় আয়োজন করা হয় বৈশাখী উৎসব। বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সভাপতি ফখরুল আকম সেলিমের সভাপতিত্বে সাকের চৌধুরী ও বিপ্লবের যৌথ পরিচালনায় প্রথম পর্বে স্থানীয় ডেপুটি মেয়র জন ক্লদ দারদলে, অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা মহা সচিব কাজী এনায়েত উল্লা,অষ্ট্রিয়া প্রবাসী আয়েবা সহ সভাপতি আহমদ ফিরুজ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
শুরুতেই স্বাগত বক্তব্য রাখেব সংগঠনের সাধারণ সম্পাদক কবি জাহাঙ্গীর হোসাইন।এসময় সংগঠনের প্রধান উপদেষ্টা ফারুক হোসাইন
,শাহীন খান, মোতালেব মিয়া,সহ সভাপতি জুসেফ ডি কোস্থা। ফিরুজ আলম মামুন,কোষদক্ষ তাজিমুদ্দিন খোকন,সমাজ কল্যান সম্পাদক শ্রীবাস দেবনাথ দেব,ইফতেখার মাহমুদ সহ কার্যকরি কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। দ্বিতীয় পর্বে আয়োজন করা হয় নানা রকমের পিঠা মেলা আর আর মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের । ছোট আর বড়দের রং-বেরঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক, সাজসজ্জায় এক দিনের জন্য হল প্রাঙ্গনটি হয়ে উটে আনন্দমুখর একটি ছুট্ট বাংলাদেশ ।
এ সময় আয়োজক সংগঠনের সভাপতি ফখরুল আকম সেলিম জানান
, শহরে বেড়ে উটা নতুন প্রজন্মের কাছে বাংলা কৃষ্টি এবং সংস্কৃতি পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি অন্যান্য কমিউনিটিতে বাঙ্গালী কৃষ্টি- সংস্কৃতি তুলে ধরতেই তাদের এমন আয়োজন। বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজের বোশাখী অনুষ্ঠানে অতিথি যোগ দিয়ে স্থানীয় ডেপুটি মেয়র জন ক্লদ দারদলে বলেন,বাংলা ভাষা শহীদের স্মরণে খুব শীঘ্রই তুলুজ শহরে শহীদ মিনার র্নিমিন হচ্ছে ।
তুলুজে শহীদ মিনার প্রোজেক্ট প্রশাসন এবং বাংলাদেশী কমিউনিটির মধ্যে একটি সেতু বন্ধন হিসেবে কাজ করবে।তিনি এই প্রজেক্ট বাস্থবায়নে বিলম্ভ হওয়ায় দুঃখ প্রকাশ করেন। আয়েবা মহা সচিব কাজী এনায়েত উল্লাহ বলেন
, তুলুজে ফ্রান্সের বুকে প্রথন শহীদ মিনার স্থাপনের সিদ্বান্তের জন্য স্থানীয় প্রশাসনকে ধন্যবাদ জানান। তিনি বলেন তুলুজের শহীদ মিনার স্থাপনের ধারাবাহিকতা অন্যন্য দেশে ও শহরে শহীদ মিনার স্থাপনের প্রতি প্রবাসী বাংলাদেশীরা আগ্রহ দেখাবে।এতে করে সর্বচ্ছ সম্মান দেখানো হবে ভাষা শহীদ দের। সাংস্কৃতিক অনুষ্ঠানে ইভা ও শশীর দলের নৃত্যের পাশাপাশী গান পরিবেশন করেন কন্ঠ শিল্পি লাবনী বড়ুয়া, রাখি ও মেহেদী হাসান স্বপন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget