2019-05-26


আব্দুল মুকিত,বার্সেলোনা :  বার্সেলোনায় প্রবাসীদের নানা সমস্যা , দুর্ভোগে সহায়তা  এবং সরকারের প্রবাসীবান্ধব সেবাগুলো প্রবাসীদের কাছে পৌছে দিতে  বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ  বার্সেলোনায় কনস্যুলার সেবা প্রদান করে আসছে প্রতি দুই মাস পর পর ধারাবাহীক ভাবে।
পূর্ব ঘোষণা অনুযায়ী  গত ২৫ মে শনিবার বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ টীম বার্সেলোনার কাইয়ে উরখেল ১৪৫ নম্বর সেন্ট্রো সিবিক হলে এই দূতাবাস সেবা প্রদান করে।
সকাল ৯টা  থেকে বার্সেলোনা সহ এর আশ-পাশের বিভিন্ন এলাকার   প্রায় এক হাজার প্রবাসী সেবা নিতে  উপস্থিত হোন।
লোকজন বেশী হওয়াতে একদিনের জন্য সেবা দিতে আসা দুতাবাস টীমের  নির্ধারিত সময় সন্ধা ৭টার মধ্যে সেবা প্রদান করতে কিছু কস্ট হলেও তারা তাদের সময়ের আগেই সেবা প্রদান কার্য সফলভাবে শেষ করতে সক্ষম হয়।
সেবা প্রদান দিতে আসেন মাদ্রিদে নিযুক্ত বাংলাদেশ  দূতাবাসের ১ম শ্রম সচিব শরিফুল ইসলাম,অফিস সহকারী সাইফুল ইসলাম সহ মোট চারজন দূতাবাস কর্মকর্তা ।
সেবাসমুহ হচ্ছে মোট ১৪৩ জন প্রবাসীদের মধ্যে  পাসপোর্ট বিতরণ,১২ জনের নতুন এমআরপি'র এনরোলমেন্ট,৮০ টি পুরাতন এমআরপি রি-ইস্যু ও ৬ বছরের কম বয়সী বাচ্চাদের এম'আরপি'র আবেদন গ্রহণ,৫৭ টি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়ন এবং ০২টি ট্রাভেল পাস ইস্যু করা হয়।
এছাড়াও অন্যান্য সেবাসমুহ হচ্ছে মোবাইল ইউনিটের মাধ্যমে নতুন পাসপোর্টের আবেদনকারীর ছঁবি, ফিঙ্গার প্রিন্ট গ্রহণ,স্প্যানিশ পাসপোর্টধারী বাংলাদেশী নাগরিকদের নো-ভিসা আবেদন গ্রহণ,বিভিন্ন কাগজপত্র সত্যায়ন এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার আবেদন গ্রহণ  ইত্যাদি।
প্রায় ১৫ হাজার বাংলাদেশী অধ্যুষ্যিত  বার্সেলোনায় প্রবাসীরা  প্রতিমাসে অন্তত  দুইদিন সেবা কার্যক্রম পরিচালনার জোর দাবি জানিয়েছেন।


জাফার হোসাইনঃ স্পেনের বার্সেলোনার প্রবাসী জকিগঞ্জবাসীর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দোয়া ও ইফতার মাহফিল। মঙ্গলবার (২৮শে মে) বার্সেলোনার দারুল আমাল জামে মসজিদে জকিগঞ্জ প্রবাসীরা এ মাহফিলের আয়োজন করেন।

অনুষ্ঠানে স্থানীয় প্রবাসী সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যাক্তিবর্গ ছাড়াও পাকিস্থানী এবং মারক্কিশ মুসল্লীরাও উপস্থিত ছিলেন। এছাড়াও জকিগঞ্জের আব্দুল মুকিত খান, নিজাম উদ্দিন, হেলাল আহমদ চৌঃ, মেহরাব হোসেন মাসুম, শিহাব রহমান তাফাদার, মোশাহিদ আহমদ তাফাদার  সামু, জুবের আল মাহমুদ, ছাদ উদ্দিন খান, বদরুল হক, আল আমিন, জালাল আহমদ, আব্দুল্লাহ, শহিদুল ইসলাম, শাহিন আহমদ,  রুহুল আমিন, হারুন আহমদ, লায়েক আহমদ, রফিক আহমদ, বাবর আহমদ চৌধুরী, জয়নাল আবেদিন
প্রমূখ উপস্থিত ছিলেন।

জকিগঞ্জ প্রবাসীদের পক্ষে উপস্থিত দাওয়াতি এবং মুসল্লীদের ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন আব্দুল মুকিত খান।
অনুষ্ঠানে এ সময় শিশু শিল্পী জিহান খান ইসলামী সংগীত পরিবেশন করেন।
ইফতার পূর্বে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় মোনাজাত পরিচালনা করেন মসজিদের ইমাম।


ফয়সাল আহমেদঃ অস্ট্রিয়ায় বাংলাদেশ যুব সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ইফতার ও দোয়া মাহফিল।

বুধবার (২২শে মে ২০১৯) ভিয়েনার বায়তুল মোকাররম মসজিদে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। 

ইফতার অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যাক্তিবর্গ ছাড়াও অস্ট্রিয়ায় বসবাসরত বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সংগঠনের অন্যান্য দায়িত্বশীল ব্যাক্তি ছাড়াও উপস্থিত ছিলেন সভাপতি সবুজ মুস্তারী এবং সাধারণ সম্পাদক মানিক বেপারী। এ সময় তারা আমন্ত্রীত অতিথিদের প্রতি সংগঠনের পক্ষে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ইফতার পূর্বে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় বিশেষ দোয়া পরিচালনা করা হয়।


জনপ্রিয় অনলাইন: স্পেনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। বিএনপি স্পেন শাখার উদ্যোগে মাদ্রিদে এ উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। বুধবার (২৯ মে)  স্থানীয় একটি রেস্তোরাঁয় আয়োজিত এ অন্ষ্ঠুানে সভাপতিত্ব করেন বিএনপি স্পেন শাখার সভাপতি খোরশেদ আলম মজুমদার।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এমএইচ সোহেল ভূঁইয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা দলটির প্রতিষ্ঠাতার মৃত্যুর দিনটিকে বাংলাদেশের জন্য শোকাবহ দিন উল্লেখ করেন। বক্তারা বাংলাদেশে বর্তমান সময়কে সংকটপূর্ণ উল্লেখ করে আরো বলেন, চলমান সংকটে  জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার কোন বিকল্প নেই।
সভাপতির বক্তব্যে খোরশেদ আলম মজুমদার বলেন, আওয়ামী লীগ বাংলাদেশে একদলীয় সরকার প্রতিষ্ঠা করে নতুন কায়দায় বাকশালকে পুনরুজ্জীবিত করেছে। বহুদলীয় গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে আন্দোলন সংগ্রাম করে কারাবন্দি খালেদা জিয়াকে মুক্ত করে আনতে হবে। তিনি প্রবাসেও জাতীয়তাবাদী শক্তির সবাইকে ঐক্যবদ্ধ হয়ে স্বস্ব অবস্থান থেকে আন্দোলন করে যাওয়ার আহ্বান জানান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন বিএনপর সহ সভাপতি নূর হোসেন পাটোয়ারি, মোরশেদ আলম তাহের, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, সোহেল আহমদ সামসু, নাজমুল ইসলাম নাজু, যুবদল স্পেন শাখার সভাপতি রমিজ উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল খান, উপদেষ্টা আব্দুল মুত্তাকিন মুজাক্কির, স্পেন বিএনপির যুগ্ম সম্পাদক ইউনূছ আলী, হুমায়ূন কবির রিগ্যান, সাঈদ মিয়া, প্রথম সাংগঠনিক সম্পাদক রানা আবেদিন, সহ সাংগঠনিক সম্পাদক খাইরুল আলম পলাশ, ফ্রান্স যুবদলের সাংগঠনিক সম্পাদক শাওন আহমেদ, স্পেন বিএনপির প্রচার সম্পাদক জাকির হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুবেল সামাদ, স্পেন যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আকবর শেট, শামীম আহমেদ, জাহাঙ্গীর আলম সেলিম, মো. সাহাব উদ্দিন, কামরুল হাসান, পারভেজ, রফিক মিয়া, শামিম আহমেদ, কমল হোসেন প্রমূখ। আলোচনায় জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে ইফতারের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
সুত্র : এসবিএন ।

ফয়সাল আহমেদঃ পর্যটন নগরী বার্সেলোনায় প্রবাসী বিয়ানী বাজারবাসীর ঐক্যের সংগঠন ‘বিয়ানীবাজার জনকল্যান এসোসিয়েশন’ ইন স্পেনের ইফতার ও দোয়া মাহফিল অনু্ষ্ঠিত হয়েছে । 
রবিবার (২৬শে মে) বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ১ম জামে মসজিদ শাহজালাল জামে মসজিদে অনুষ্ঠিত এ ইফতার ও দোয়া মাহফিলে প্রবাসী সাংবাদিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ছাড়াও পাকিস্থানী এবং মারক্কিস মুসল্লী উপস্থিত ছিলেন।
সংগঠনের সভাপতি লুৎফুর রহমান সুমন বার্সেলোনার ধর্মপ্রাণ মূসল্লীদের উপস্হিতির জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন । 
ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আব্দুল বাসিত কয়সর, সভাপতি লুৎফুর রহমান সুমন, সাধারণ সম্পাদক লোকমান হোসেন, শামসুর রহমান, ইসলাম উদ্দিন, ফয়সল আহমেদ, করিম উদ্দিন, শাহ আব্দুল কাদির, শাহেদ আহমদ, মোর্শেদ আলম লায়েক, বাবুল আহমদ, জনি আহমদ, কবির আহমদ  প্রমুখ। 
আগত কয়েক শতাধিক দাওয়াতি ও মুসল্লীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সভাপতি লুৎফুর রহমান সুমন।

সংগঠনের ধর্ম সম্পাদক হাফিজ মজিদ উদ্দিন, শাহ জালাল জামে মসজিদ বার্সেলোনার ঈমাম হাফিজ ইসমাইল হোসেন ও হাফিজ আব্দাল হোসেন ইফতার পূর্ববর্তী ইসলামিক আলোচনায় অংশ গ্রহন করেন।  এ সময় বিশ্বমুসলিম উম্মার শান্তি কামনা করে এক বিশেষ মোনাজাতও পরিচালনাও করা হয়।


ফয়সাল আহমেদঃ পর্যটন নগরী বার্সেলোনায় হবিগঞ্জ জেলার প্রবাসীদের সংগঠন হবিগঞ্জ সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (২৭ মে) বার্সেলোনা শহরের দারুল আমান জামে মসজিদে আয়োজন করে সংগঠনের ব্যানারে ইফতার ও দোয়া মাহফিলের। উক্ত ইফতার অনুষ্ঠানে সংগঠনের সদস্যসহ বাংলাদেশি কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ইসলামিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।বাংলাদেশিদের বাইরে পাকিস্তানি ও মরক্কোর নাগরিকরাও ইফতার মাহফিলে অংশ নেন।

ইফরার পূর্বে দারুল আমাল জামে মসজিদের ইমাম উপস্থিত রোজাদারদের উদ্দেশ্যে ইসলামীক বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ।পরে দোয়া অনুষ্ঠানে সারা বিশ্বের মুসলিম উম্মাহসহ স্থানীয় বাংলাদেশি কমিউনিটির উন্নয়নের জন্য দোয়া করেন।
এসময় সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপদেস্টা হাফিজুর রহমান, উপদেস্টা মাসুম আহমদ, সভাপতি মো, শাহীদ মিয়া, সাধারণ সম্পাদক আক্তার হোসেন প্রমুখ। বক্তারা বলেন হবিগঞ্জ সমাজ কল্যাণ সমিতি প্রবাসীদের কল্যাণে কাজ করে যাবে এবং স্থানীয় সকল সামাজিক সংগঠনের সাথে বন্ধুত্ততা বজায় রেখে ইফতার মাহফিল সহ বাংলাদেশের সকল সংস্কৃতিকে বুকে ধারণ করে প্রাবাসের মাটিতে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার চেস্টা চালিয়ে যাবে।

এসময় সংগঠনের আরোও যারা উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি সৈয়দ মুজাক্কীর আলী,সহসভাপতি বাদশা মিয়া, নুনু মিয়া, সাংগঠনিক সম্পাদক দেওয়ান রাসেল, তৌফিক, বেলাল আহমদ, জাকির সহ অন্যান্যরা।
সবশেষে উপদেস্টা মাসুম আহমদ ইফতার মাহফিলে উপস্থিত হয়ার জন্য সকল অতিথি মেহমানদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


লায়েবুর খানঃ স্পেনের কাতালোনিয়ায় বসবাসরত প্রবাসী কুলাউড়াবাসীর সংগঠন ‘কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন’র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ইফতার ও দোয়া মাহফিল। শনিবার (২৫শে মে) বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় এ ইফতার মাহফিল।

ইফতার অনুষ্ঠানে কমিউনিটির সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যাক্তিবর্গ ছাড়াও আয়োজক সংগঠনের প্রতিষ্টাকালীন সভাপতি নজরুল ইসলাম,আব্দুল কাদির, সভাপতি শিপলু আহমেদ নিয়াজী, সিনিয়র সহ সভাপতি মুক্তাদির রহমান মুক্তি, সহ সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক কাওসার হাসান, সহ সাধারণ সম্পাদক ফয়জুর রহমান, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, কোষাধ্যক্ষ আব্দুল মুমিন, সহ কোষাধ্যক্ষ মারুফ আহমদ, প্রচার সম্পাদক সালাম বুলবুল, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নজরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।
আগত অতিথিবৃন্দদের ধন্যবাদ জ্ঞাপন করেন সাধারণ সম্পাদক কাওসার হাসান।

শাহ জালাল জামে মসজিদের ইমাম মওলানা মোঃ ইসমাইল হোসেন ইফতার পূর্ববর্তী আলোচনা এবং বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় মোনাজাত পরিচালনা করেন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget