2019-05-19


জনপ্রিয় ডেস্ক: স্পেনে বাংলা গণমাধ্যমে প্রতিনিধিত্বকারী সংগঠন স্পেন বাংলা প্রেসক্লাবএর উদ্যোগে বার্সেলোনায় বাংলাদেশি কমিউনিটির সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে। আগামী ২৭ মে সোমবার পর্যটন নগরী বার্সেলোনায় চার তারকা হোটেল সানোটেল আকুয়ারেইয়াএর মিলনায়তনে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বাংলাদেশি কমিউনিটির সর্বস্তরের মানুষের পাশাপাশি  স্থানীয় কাতালোনিয়ার সংসদ সদস্য, স্পেনের মূলধারার রাজনৈতিক সংগঠনের নেতা ও কাতালোনিয়া প্রেসক্লাব সংগঠনের শীর্ষ নেতা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। প্রসঙ্গত, প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সম্মানে গত ১৭মে স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে দেশটির রাজধানী মাদ্রিদে ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছিল।


আফাজ জনিঃ স্পেনের বার্সেলোনার প্রবাসী বিশ্বনাথবাসীর সংগঠন বিশ্বনাথ আইডিয়াল এসোসিয়েশন আয়োজন করে ইফতার ও দোয়া মাহফিল। বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে ২১শে মে (মঙ্গলবার)অনুষ্ঠিত হয় এ মাহফিল।

সঙ্গঠনের সভাপতি এইচ এম রায়হান আহমদ এবং সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিনের সার্বিক তত্বাবধানে এ সময় বিশ্বনাথ আইডিয়াল এসোসিয়েশনের প্রধান উপদেষ্ঠা আহমদ আলী, উপদেষ্ঠা শাহিন আহমদ সিনিয়র সহ সভাপতি বেলাল আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান হোসেন, সহ সাধারণ সম্পাদক জোবায়ের আহমদ, দপ্তর সম্পাদক আমির হোসেন শাহিন, সাংগঠনিক সম্পাদক হেলাল আহমদ, প্রচার সম্পাদক মোঃ জাহির উদ্দিন, সহ প্রচার সম্পাদক মোঃ আক্তার আহমেদ,
ক্রীড়া সম্পাদক মোঃ ফকর উদ্দিন, সদস্য জুয়েল আহমদ, সদস্য হাফিজ ফয়েজ আহমদ, সদস্য আবুল হোসেন সহ কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সংগঠনের সভাপতি এইচ এম রায়হান আগত অতিথিবৃন্দের প্রতি ধন্যবাদ ও কৃ্তজ্ঞতা প্রকাশ করেন সংকিপ্ত বক্তব্যে।
ইফতার পূর্বে ইসলামিক আলোচনা এবং দোয়া পরিচালনা করেন মাওলানা হাফিজ সরফ উদ্দিন আজাদ।





আফাজ জনিঃ স্পেনের কাতালোনিয়ায় বসবাসরত ছাতক দোয়ারাবাসীর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ইফতার ও দোয়া মাহফিল। সোমবার (২০শে মে) বার্সেলোনার স্থানীয় মধুর ক্যান্টিনে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীন ব্যাক্তিত্ব নাজমুল ইসলাম এবং পরিচালনা করেন তরুণ সংগঠক ফরহাদ মীর রাজন।
মাওলানা ফয়েজ আহমেদ ক্বারী নূর আহমেদের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে ইফতার পূর্ব আলোচনা শুরু হয়।
বার্সেলোনায় বসবাসরত প্রবাসী ছাতক দোয়ারাবাসী ছাড়াও কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠান সভাপতি নাজমুল ইসলাম।

ইফতার মাহফিলে অন্যানের মধ্য উপস্থিত ছিলেন মুজিবুর রহমান তোতা, হীরা আলম, আজমান আলী, আফরুজ মিয়া ফাকু, শাহিন মিয়া বাদসা, জাহাজ্ঞীর আলম, মোঃ সুজন মিয়া, কামাল মিয়া, আবু তালেব আল মামুন লাবু, আব্দুল রকিব স্বপন, নুরুল আমীন,  খোকন, সেলিম, মারুফ, রিপন, রেজা, জসিম, কিরণ, ইসরাক মিয়া, ক্বারী মুজিবুর রহমান, ইমদাদুল হক রুকন, ইয়াহিয়া, মতিন মিয়া প্রমূখ।
ইফতারের ঠিক পূর্বমুহুর্তে ধর্মীয় আলোচনা এবং বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা আজমল ইসলাম সেলিম।


জনপ্রিয় অনলাইন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ইরানকে শেষ করে দেওয়ারহুমকি উড়িয়ে দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ। সেইসঙ্গে ইরানকে এভাবে হুমকি না দেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন।

রোববার এক টুইটে ট্রাম্প ইরানকে হুমকি দিয়ে বলেন, “যদি ইরান যুদ্ধ চায় তবে আনুষ্ঠানিকভাবে ইরানের সমাপ্তি হবে।জবাবে জারিফ বলেন, প্রেসিডেন্টের ইতিহাসের দিকে তাকানো উচিত।
হাজার বছর ধরে সব আক্রমণকারী নিশ্চিহ্ন হয়ে গেছে আর ইরানিরা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে .সম্মান দেখানোর চেষ্টা করুনএতে কাজ হয়!
গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে তাদের সামরিক সক্ষমতা বাড়াচ্ছে।
ট্রাম্প ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে দেশটির ওপর কঠোর অর্থনেতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর থেকেই ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে থাকে ।
মে মাসে ওই নিষেধাজ্ঞা আরও জোরদার হলে উত্তেজনা চরমে পৌঁছায়। এর মধ্যেই পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান মোতায়েন করে যুক্তরাষ্ট্র।
তারপর থেকে পক্ষ দুটির মধ্যে যে কোনো সময় যুদ্ধ বেধে যেতে পারে আশঙ্কায় ওই অঞ্চলজুড়ে প্রবল উদ্বেগ দেখা দিয়েছে।
যদিও গত সপ্তাহে ট্রাম্প বলেছেন তিনি ইরানের সঙ্গে যুদ্ধ চান না।
কিন্তু রোববার ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনেরকেট নিক্ষেপের কয়েক ঘণ্টার মধ্যে ট্রাম্প হুমকি দিয়ে ওই টুইট করেন।
বাগদাদে  মার্কিন দূতাবাস ভবন থেকে মাত্র আধা কিলোমিটার দূরের একটি ভবনে সেটি আঘাত করে।  
যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইরাক থেকে তাদের কম গুরুত্বপূর্ণ কর্মীদের দ্রুত দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে।
সোমবার জারিফ তার টুইটে বলেন, “আলেকজান্ডার, চেঙ্গিস খান এবং অন্যান্য আক্রমণকারীরা যা করতে ব্যর্থ হয়েছেন ট্রাম্প সেটা করার আশা করছেন। সহস্র বছর ধরে সব আক্রমণকারী নিশ্চিহ্ন হয়ে গেছে আর ইরানিরা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। অর্থনৈতিক সন্ত্রাস এবং গণহত্যার কটাক্ষ করে ইরানকে শেষ করা যাবে না।
কখনো একজন ইরানিকেও হুমকি দেবেন না।


মিরন নাজমুল : আগামী ২৬ মে ভোটের মাধ্যমে বার্সেলোনা শহরবাসী তাদের নগরপিতা নির্বাচিত করবেন। আর এজন্য এখন থেকে মনোনয়ন প্রার্থীদের নিয়ে প্রচারণার তুঙ্গে। প্রচারণায় পিঁছিয়ে নেই প্রবাসী বাংলাদেশিরাও। নিজেদের পছন্দের দলের হয়ে পুরোদমে নির্বাচনী প্রচারণায় নেমেছেন দলটি।

১৯ মে রোববার কাতালান বামপন্থী দল এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া ইআরসির হয়ে বড় প্রচারণায় নেমেছেন বাংলাদেশিরা। দলটির মনোনীত প্রার্থী এরনেস্ট মারাগাই-এর পক্ষে প্রচারণা চালাচ্ছেন তারা। বার্সেলোনার বর্তমান মেয়র আদা কোলাও-এর সঙ্গে এরনেস্ট মারাগাইয়ের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখাচ্ছে সিআইএস এর করা জরিপে।

আর তাই বাংলাদেশিরা নিজেদের পছন্দের দলের মনোনীত প্রার্থীকে বার্সেলোনা মিউনিসিপ্যাল সিটির নগরপিতা হিসেবে নির্বাচিত করতে চূড়ান্ত প্রচারণা চালাচ্ছে। বাংলাদেশিদের মধ্যে স্প্যানিশ পাসপোর্টধারীদের কাছেও তারা ভোট চাচ্ছেন।

দলটির পক্ষ থেকে ইতোমধ্যে বাংলাদেশি ৪ জন পুলিং এজেন্ট নিয়োগের ব্যাপারে চূড়ান্ত করা হয়েছে। গত ১৯ মে শহরের সান্ত আন্তনিওতে অনুষ্ঠিত নির্বাচনী প্রচারণায় বাংলাদেশিদের সঙ্গে উপস্থিত ছিলেন দলের মেয়রপ্রার্থী এরনেস্ট মারাগাই।


আফাজ জনিঃ জাতীয়তাবাদী দল বিএনপি কাতালোনিয়ার উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ইফতার ও দোয়া মাহফিল।  গত ১৯শে মে (রবিবার) বার্সেলোনার স্থানীয় মধুর কেন্টিনে অনুষ্ঠিত হয় এ মাহফিল।

মাহফিলে বার্সেলোনায় বসবাসরত জাতীয়বাদে বিশ্বাসী প্রায় সকল নেতাকর্মী উপস্থিত ছিলেন। কাতালোনিয়া জাতীয়তাবাদী দল বিএনপির সভাপতি শফিউল আলম শফির সভাপতিত্বে এবং বিএনপির প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান এবং স্বেচ্চাসেবক দল কাতালোনিয়ার সাধারণ সম্পাদক এ আর লিটুর সঞ্চালনায় অনুষ্ঠিত হয় ইফতার পূর্ববর্তী আলোচনা সভা।

অনুষ্ঠানে এ সময় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনার পাশাপাশি নিঃসর্ত মুক্তি দাবী করে সংকিপ্ত বক্তব্য প্রদান করেন কাতালোনিয়া বিএনপির প্রধান উপদেষ্ঠা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আজমান আলী, বিএনপি নেতা রাসেল হাওলাদার, যুবদল সভাপতি শফিক খান, শান্তাকলমা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ সালু, যুবদলের সাংগঠনিক সম্পাদক সোহাগ মুন্সি, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন বার্সেলোনার সভাপতি আজমল আলী, বিএনপি নেতা ইফতেখার হোসেন।

এ সময় অন্যানের মধ্যে ছিলেন সান্তাকলমা বিএনপির প্রচার সম্পাদক সামসুল ইসলাম, বার্সেলোনা যুবদলের সাধারণ সম্পাদক ফয়সল আহমেদ, বার্সেলোনা বিএনপির সহ দপ্তর সম্পাদক শাহীন হোসেন, স্বেচ্ছাসেবক দল বার্সেলোনার সাংগঠনিক সম্পাদক রাসেল আহমেদ, ইলিয়াস মুক্তি পরিষদ কাতালোনিয়া সিনিয়র সহ সভাপতি রাজন আহমদ, দপ্তর সম্পাদক শাহীন হোসেন,
কাতালোনিয়া বিএনপি নেতা ফরহাদ মীর রাজন, বিএনপি নেতা মাসুক আহমদ, বিএনপি নেতা খালেদ চৌধুরী, সান্তাকলমা বিএনপি নেতা আরব আলী, রেজু আহমদ, কাতালোনিয়া বিএনপি নেতা মাসুদ আহমেদ, রুহেল হামিদ, হিমেল জামান প্রমূখ।  
ইফতার পূর্বে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা ফয়েজুর রহমান।



কবির আল মাহমুদ, মাদ্রিদ : স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশী সকল শ্রেণি-পেশার নেতৃবৃন্দের সরব অংশগ্রহণে বাংলাদেশি  সাংবাদিকদের প্রতিনিত্বকারী সংগঠন স্পেন বাংলা প্রেসক্লাবের  ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে। রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক ও পেশাজীবী নেতৃবৃন্দের উপস্থিতিতে ইফতার মাহফিল সকল শ্রেণি-পেশার মানুষের মিলনমেলায় পরিণত হয়েছিল।গতকাল শুক্রবার (১৭মে)  রাজধানী মাদ্রিদের বাঙালী অধ্যুষিত লাভাপিয়েসের মেহমান খানা রেস্টুরেন্টে অনাড়ম্ভর অনুষ্ঠানের মধ্যে দিয়ে কমিউনিটির বিশিষ্টজনদের সম্মানে এই ইফতার ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর ( যুগ্ম সচিব ) মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ।ইফতার মাহফিলে স্বাগত বক্তব্য দেন স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা ও এটিএন বাংলা টিভির মাদ্রিদ প্রতিনিধি কবি মিনহাজুল আলম মামুন।ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন সদস্য সময় টিভির প্রতিনিধি সাইফুল আমীন।ইফতার মাহফিলে রমজানের তাৎপর্য ও ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন শাহজালাল ফুলতলী মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মাওলানা খলিলুর রহমান।প্রেসক্লাবের সভাপতি ও বাংলাদেশ প্রতিদিন স্পেন প্রতিনিধি সাহাদুল সুহেদ এর সভাপতিত্বে ও  স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য ও বাংলা টিভির প্রতিনিধি কবির আল মাহমুদ এর সঞ্চালনায় আয়োজিত সভায় স্পেন বাংলা প্রেসক্লাবের কর্মকর্তা, সদস্য এবং কমিউনিটির বিশিষ্টজনেরা  অংশ নেন।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনবাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি আল মামুন,এএসআই রবিন,প্রবীন কমিউনিটি নেতা সৈয়দ আশফাকুল হক,নূর হোসেন পাটোয়ারি,মোজাম্মেল হোসেন মনু,মাহবুবুর রমহান ঝন্টু,মো: লুতফুর রহমান,সোহেল ভূঁইয়া,দুলাল সাফা,জাকির হোসেন,আব্দুল কাইয়ূম সেলিম,আব্দুল মুত্তাকিন মুজাক্কির,আয়ূব আলী সোহাগ,সোহেল আহমদ শামসু,শেখ আব্দুর রহমান,ইসলাম উদ্দিন পঙ্কী,মাসুদ রহমান,আবুল হোসেন,রমিজ উদ্দিন,তামিন চৌধুরী, নজরুল ইসলাম নাজু,রাসেল দেওয়ান,হেমায়েত খান, রবিন মাহমুদ,আফসার হোসেন নীলু, সুমন নূর,সায়েম সরকার,এফএম ফারুক পাভেল,এম আই আমীন,নাহিদ আনোয়ারুল,রানা জয়নূল আবেদিন,জালাল হোসেন প্রমূখ।এ সময় বক্তারা বলেন,একমাত্র সাংবাদিকরাই পারেন সমাজের সকল বিবেধ দূর করে একটি সুন্দর সমাজ গঠন করতে।স্পেন বাংলা প্রেসক্লাবের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন,এ সংগঠন দীর্ঘদিন থেকে স্পেনে একটি শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি গঠনে ইতিবাচক ভূমিকা রেখে যাচ্ছে।এ ধারা অব্যাহত থাকলে বৃটেনের মত স্পেনে ও আমাদের আগামী প্রজন্ম এদেশের মূলধারার সাথে সম্পৃক্ত  হয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে।প্রধান অতিথির বক্তব্যে  স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর ( যুগ্ম সচিব ) মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ  বলেন,স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্যরা কমিউনিটির সেবায় যেভাবে কাজ করে যাচ্ছেন,তা প্রশংসনীয়। দূতাবাস ও বাঙালি কমিউনিটির মধ্যে সুসম্পর্ক সৃষ্টিতেও তারা ভূমিকা রাখছেন।ইফতারের পূর্বে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকারম বাংলাদেশ মসজিদের সাবেক ইমাম হাফিজ জহির আহমদ।


আফাজ জনিঃ আল্লাহর নৈকট্য লাভের আশায় বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে গোলাপগঞ্জ এসোসিয়েশন আয়োজন করে ইফতার মাহফিল।


শনিবার (১৮ মে) অনুষ্ঠিত হওয়া এ মাহফিলে আয়োজক সংগঠনের নেতাকর্মী ছাড়াও উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি সাব্বির আহমদ দুলাল, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ওয়াজিজুর রহমান মুজিব।
ইফতার পূর্ববর্তী ইসলামিক আলোচনা এবং দোয়া মাহফিলে অংশ গ্রহন করেন শাহ জালাল জামে মসজিদের ইমাম মাওলানা ইসমাইল হোসাইন এবং মাওলানা আজমল।

উপস্থিতির প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপনের পাশাপাশি গোলাপগঞ্জ এসোসিয়েশন এন বার্সেলোনার সভাপতি সাব্বির আহমদ দুলাল বার্সেলোনার প্রবাসী বাংলাদেশীদের সমস্থ উন্নয়নমূলক কাজে সহযোগীতার আশ্বাস ব্যাক্ত করেন।


লায়েবুর খানঃ শনিবার (১৮ই মে) বার্সেলোনার কাইয়ে রবাদরের একটি হলে রোজাদারদের সম্মানে এবং মহান রবের সন্তুষ্টিতে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।  বার্সেলোনা প্রবাসী তরুন সংগঠক মোজাফ্ফর আহমেদ মূলত এ আয়োজনের উদ্যোগতা।

ইফতার মাহফিলে অন্যানের মধ্যে সুনামগঞ্জ এসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার আবু ইউসোফ, গ্রীন ক্রিসেন্ট সোসাইটির সভাপতি সোবহান মিয়া, এসোসিয়েশনের  সাধারণ সম্পাদক নজরুল ইসলাম আবির, কমিউনিটি ব্যাক্তিত্ব আলতাফ মিয়া, দিরাই এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা এলাইছ মিয়া, সুনামগঞ্জ এসোসিয়েশনের উপদেষ্ঠা আরশ আলী, দিরাই এসোসিয়েশন বার্সেলোনার সভাপতি ইমরান হোসেন, সুনামগঞ্জ এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা সালাম, সহ শিক্ষা বিষয়ক সম্পাদক মাসুদ মিয়া সহ কমিউনিটির বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ।
আয়োজক মোজাফ্ফর আহমেদ প্রতিবেদককে জানান, সবার সঙ্গে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সমুন্নত রাখতেই উনার এ  আয়োজন।  তিনি আরও বলেন, একসঙ্গে অনেককে ইফতার করাতে পারাটা যেমনটা আনন্দের, তেমনি অনেকের সঙ্গে ইফতার করাটাও  অনেক বেশি সওয়াবের।  

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget