2019-05-12


আফাজ জনিঃ ইউরোপের পর্যটন নগরী বার্সেলোনার সর্ববৃহৎ জেলা সংগঠন সুনামগঞ্জ কালচারাল এ্যাসোসিয়েশনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ইফতার মাহফিল। 
শুক্রবার (১৭ই মে) বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় ইফতার মাহফিল। এ্যাসোসিয়েশনের কর্যকরি পরিষদ ছাড়াও কমিউনিটির সাংবাদিক, সামাজিক, রাজনৈতিক শতাধিক ব্যক্তিবর্গ সহ সুনামগঞ্জ প্রবাসীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

ইফতার পূর্ববর্তী আলোচনায় অংশনেন শাহ জালাল জামে মসজিদের ইমাম মাওলানা ইসমাইল হোসেন, মাওলানা আফজাল এবং মিনহাজুল কোরআন ইন্টারন্যাশনালের শিক্ষক ও খতিব মোঃ আবুল হাসান। পবিত্র রমজান মাসের তাৎপর্য্য ও আমাদের করণীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ধর্মীয় আলোচনা করেন।
ইফতারপূর্বে  সুনামগঞ্জবাসীর নির্বাচিত সভাপতি মনোয়ার পাশা সুনামগঞ্জ কালচারাল এ্যাসোসিয়েশন এবং প্রবাসী সুনামগঞ্জবাসীর পক্ষে সংকিপ্ত বক্তব্য প্রদান করেন। এ সময় তিনি উপস্থিতির নিকট কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি ভবিষ্যতে বিগত দিনের ন্যায় সকলের সাথে একহয়ে সমাজ উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।



কবির আল মাহমুদ : স্পেনের রাজধানী মাদ্রিদে বিয়ানীবাজারবাসীর উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাদ্রিদের শাহজালাল লতিফিয়া ফুলতলী বাংলাদেশ জামে মসজিদে আয়োজিত ইফতার মাহফিলে মাদ্রিদের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

গত ১৬ই মে অনুষ্ঠিত ওই ইফতার মাহফিলে বাঙালি মুসলমান ছাড়াও বিভিন্ন কমিউনিটির রোজাদার ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
ইফতার ও দুয়া মাহফিলের সার্বিক  তত্ত্বাবধানে কমিউনিটি নেতা শাহ জামাল আহমদ, আব্দুল কায়ূম মাসুক, গৌছ উদ্দিন প্রমুখ।
দোয়া ও ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন এ সময় উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি, শাজালাল জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মাও খলিলুর রহমান, আসাদুজ্জামান সাদ, মাও মিসবাহ আহমদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কিতিক সংগঠনের সংগঠনের নেতৃবৃন্দ।
ইফতারের পূর্বে রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাওলানা আজমল হোসেন ও মাওঃ আতিকুর রহমান। আলোচনা শেষে সংগঠনের পাশাপাশি মুসলিম উম্মাহর জন্য বিশেষ মোনাজাত করা হয়। এ সময় রোজাদারদের জন্য দেশিয় ইফতারি পরিবেশন করা হয়।
ইফতার অনুষ্ঠানের পরে বিয়ানীবাজারবাসীর পক্ষ থেকে ইফতারে অংশগ্রহণকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নেতৃবৃন্দ।


জনপ্রিয় অনলাইন : অবৈধভাবে ইউরোপে পাঠানোর সময় সম্প্রতি ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশি নিহতের ঘটনায় জড়িত চক্রের তিন সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গত ১৬ মে রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করে র‌্যাব-১ এর একটি দল।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান, শুক্রবার বেলা ১১টায় কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে। 
উল্লেখ্য, ভূমধ্যসাগরে তিউনিশিয়া উপকূলে শরণার্থী বোঝাই একটি নৌকাডুবিতে অন্তত ৬৫ জন নিহত হয়। নৌকাডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। নিহতরা হলেন- নোয়াখালীর চাটখিল উপজেলার জয়াগ গ্রামের নাসির, ঢাকার টঙ্গীর কামরান, সিলেটের জিল্লুর রহমান, কিশোরগঞ্জ জেলার জালাল উদ্দিন, সুনামগঞ্জের মাহবুব, মাদারীপুর জেলার সজিব, সিলেট বিয়ানীবাজারের রফিক ও রিপন, শরীয়তপুরের পারভেজ, কামরুন আহমেদ মারুফ, মৌলভীবাজার কুলাউড়ার শামিম, কিশোরগঞ্জ জেলার আল-আমিন, ফেঞ্চুগঞ্জ সিলেটের লিমন আহমেদ, আব্দুল আজিজ ও আহমেদ, সিলেট দক্ষিণ সুরমার জিল্লুর, বাইল্যাহার মৌলভীবাজারের ফাহা, সিলেট ফেঞ্চুগঞ্জের আয়াত, হাউড়তোলা সিলেটের আমাজল, সিলেটের কাসিম আহমেদ, সিলেট বিশ্বনাথের খোকন, রুবেল, সিলেটের মনির, বিশ্বনাথ সিলেটের বেলাল, সুনামগঞ্জের মাহবুব, নাদিম, সিলেট গোলাপগঞ্জের মারুফ প্রমুখ।


তারিনা জামান খান কাকনঃ স্পেনের বার্সেলোনা নারী জাগরণ নারী শক্তি মহিলা সমিতি বার্সেলোনা এন কাতালোনিয়া সংগঠনের পক্ষ থেকে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ই মে বুধবার শহরের প্রাণকেন্দ্রে রেইনা আমালিয়া সড়কের একটি হল রুমে এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি মেহতা হক জানুর তত্ত্বাবধানে ও সংগঠনের সদস্যদের সার্বিক সহযোগিতায় উক্ত ইফতার অনুষ্ঠানে বাংলাদেশের ঐতিহ্যময় ইফতারি পরিবেশন করা হয়। সংগঠনের সদস্যবৃন্দ রা বাসায় থেকে ইফতারি তৈরি করা করে আনেন উপস্থিত সবার জন্য ইফতার পরিবেশন করেন | ইফতারের পূর্বে কমিউনিটি ব্যক্তিত্ব জাহাঙ্গির আলম মোনাজাত পরিচালনা করে সংগঠনের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশী কমিউনিটির সার্বিক অগ্রগতির জন্য দোয়া করেন।

অনুষ্ঠানে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, ব্যবসায়ী ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে স্থানীয় স্প্যানিশ ও পাকিস্তানী ব্যক্তিবর্গ উপস্থিত থেকে ইফতারে অংশগ্রহণ করেন।
ইফতার পরবর্তী সময়ে সংগঠনের সভাপতি মেহতা হক জানু মহিলা সমিতির পক্ষ থেকে উপস্থিত সকলে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন। তিনি বলেন, তাদের পরিবেশনায় অংশগ্রহণ করার জন্য সংগঠন অনেক কৃতজ্ঞ সকলের কাছে। এছাড়া ভবিষ্যতে তাদের সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশের সংস্কৃতিনির্ভর বিভিন্ন আনুষ্ঠানিকতায় সকলের সার্বিক সহযোগিতার প্রত্যাশা করেন।

মোঃছালাহ উদ্দিনঃ স্পেনের পর্যটন ণগরী বার্সেলোনা ও এর আশে পাশের এলাকা তথা কাতালোনীয়ায় বসবাসরত বাংলাদেশিদের আগামী  ২৫ মে ২০১৯ইং (শনিবার) কনস্যুলার সেবা দেবে স্পেনের নিযুক্ত বাংলাদেশ দূতাবাস ।

গত ১৪ই মে স্পেনের বাংলাদেশ দূতাবাস এই মর্মে এক বিজ্ঞপ্তি প্রচার করেছে তাদের অফিসিয়াল ফেসবুক পেজে।বার্সেলোনা শহরের কাইয়ে কমোদে উরখেল ১৪৫ নং সেন্ট্রসিভিক হলে এ সেবা দেওয়া হইবে।

উল্লেখিত এই দিন সকাল ১০:০০ টা হতে সন্ধা ৬:০০ টা পর্যন্ত কনস্যুলার সেবা দেওয়া হইবে ।সেবার মধ্যে থাকবে নতুন জন্ম নেওয়া শিশুদের পাসপোর্টের আবেদন গ্রহণ,যাদের ডিজিটাল পাসপোর্ট এখনো হয়নি তাদের পাসপোর্টের আবেদন ও ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ,সম্প্রতি মেয়াদোত্তীর্ণ ডিজিটাল পাসপোর্টের রি-ইস্যুর আবেদন গ্রহণ,বাংলাদেশি স্প্যানিশ পাসপোর্টধারীদের স্প্যানিশ পাসপোর্টে'নো ভিসা রিকোয়ার্ড' আবেদন গ্রহণ ,ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদের আবেদন পত্র গ্রহণ,পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন সত্যায়ন সহ প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়ন ও যাবতীয় সনদের আবেদন গ্রহণ ইত্যাদি।

স্পেনের বাংলাদেশি প্রবাসীদের বিভিন্ন সেবাসংক্রান্ত কাজের বিস্তারিত তথ্য ও সহযোগিতার জন্য দূতাবাস কর্তৃপক্ষের হেল্পলাইন মোবাইল নম্বর:৬১২৪৭২১৩৮ ও ৬৬৭১১১১৬৪।

উল্লেখ্য স্পেনের বার্সেলোনায় বৈধ ও অবৈধ মিলে প্রায় ১৫ হাঁজার বাংলাদেশি বসবাস করে।প্রবাসী বান্ধব বর্তমান সরকারের বিভিন্ন সেবাসমূহ প্রবাসীদের কাছে দ্রুত পৌছে দিতে এই সেবা চালু করে ২০১৫ সালের ডিসেম্বর মাসে।স্পেনের নিযুক্ত বাংলাদেশ দূতাবাস মাদ্রিদের রাস্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এই কনস্যুলার সেবা চালু করে।
দূতাবাস প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম এর নেতৃত্বে ২০১৫ সাল থেকে বার্সেলোনায় এই সেবা প্রতি দুই মাস অন্তর অন্তর বাংলাদেশিদের মধ্যে দিয়ে আসছে।

উল্লেখ্যঃ কনস্যুলেট অফিস বার্সেলোনায় সরাসরি হাজির হয়ে সিরিয়াল গ্রহণ করতে হবে।২০/০৫/২০১৯ ইং সোমবার সকাল ১০ টা হতে সিরিয়াল প্রদান করা হবে।


ওয়াজিজুর রহমান মুজিবঃ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত আরফান আলী’র ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বার্সেলোনায় দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।


১৫ই মে বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় এ মাহফিল। এতে বার্সেলোনায় বসবাসরত সামাজিক, রাজনৈতিক, সাংবাদিক নেতৃবৃন্দ ছাড়াও শতাধিক ধর্মপ্রান মুসল্লী উপস্থিত ছিলেন।
প্রয়াত আরফান আলী’র কনিষ্ট পূত্র বার্সেলোনা জালালাবাদ এ্যাসোসিয়েশনের আহবায়ক কামরুজ্জামান কামরুলের আয়োজনে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান।

ইফতারপূর্ব দোয়া মাহফিলে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনার পাশাপাশি মুরহুম এবং উনার পরিবারের জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন শাহ জালাল জামে মসজিদের ইমাম মাওলানা ইসমাইল হোসেন।
উল্লেখ্য- প্রয়াত আরফান আলী সিলেট জেলা জুরী বোর্ডের সদস্য, সিলেট জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালিন সহ সভাপতি, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামিলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ফেঞ্চুগঞ্জ উপজেলার মুক্তিযুদ্ধের সংগঠক, বালাগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলার মুক্তিযুদ্ধের সমন্বয়ক, ফেঞ্চুগঞ্জ উপজেলা ও গোবিনপুর সিমান্তের যুদ্ধকালিন আনসার কামান্ডার, মুক্তিযোদ্ধাদের পরিচয় প্রদানকারী মুক্তিযোদ্ধা কামান্ডার ছাড়াও ঘিলাছড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয় এবং ঘিলাছড়া হাফিজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।


লোকমান হোসেনঃ স্পেনের বার্সেলোনায় মাদারিপুর জেলা সমিতির পক্ষ থেকে ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।
 গত ১৪ মে মঙ্গলবার শহরের মধুর ক্যান্টিনে অনুষ্ঠিত ইফতার মাহফিলে সংগঠনের সদস্যবৃন্দসহ বার্সেলোনার কমিউনিটির অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।  সংগঠনের সভাপতি শামীম হাওলাদার ও সাধারণ সম্পাদক
এনায়েত ঢালীর সার্বিক তত্ত্বাবধানে এবং সদস্যদের সহযোগিতায় ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠান পরিচালিত হয়।
 ইফতারের পূর্বে রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়।  আলোচনা শেষে দোয়া ও মোনাজাত করা হয়।  পরে রোজাদারদের জন্য দেশীয় ইফতারি পরিবেশন করা হয়।  ইফতার অনুষ্ঠানের পরে মাদারিপুর জেলা সমিতির পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক দাওয়াতে অংশগ্রহণকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আফাজ জনিঃ আল্লাহর নৈকট্য লাভের আশায় এবং বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে সৌহার্দ্য স্মৃষ্টির লক্ষ্যে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করেছে স্পেনের ওসমানীনগর বালাগঞ্জ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (১৪ই মে) বার্সেলোনার দারুল আমাল জামে মসজিদে অনুষ্ঠিত হওয়া ইফতার মাহফিলে প্রবাসী ওসমানীনগর বালাগঞ্জবাসী ছাড়াও বার্সেলোনায় বসবাসরত সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়াও মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সভাপতি শফিউল আলম শফি এবং সাধারণ সম্পাদক খালেদ চৌধুরী।
মাওলানা সুলতান মাহমুদ এবং মাওলানা আজমল ইসলাম সেলিম ইফতার পূর্ববর্তী বিভিন্ন ইসলামিক বয়ান পেষ করেন।

এ সময় ইফতার আয়োজক সংগঠনের সভাপতি শফিউল আলম শফি আগত প্রত্যেক দাওয়াতি এবং মুসল্লীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ওসমানীনগর বালাগঞ্জ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন পক্ষ থেকে।


আফাজ জনিঃ সাংগঠনিক বিভিন্ন কর্মপরিকল্পনা নিয়ে কার্যকরি সভা আয়োজন করেছে ‘এসোসিয়েশন কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া’। এ উপলক্ষ্যে রবিবার (১২ই মে ২০১৯ইং) বার্সেলোনার কাইয়ে কার্রেতেসের একটি হলে অনুষ্ঠিত হয় সভা।
সভার সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মনোয়ার পাশা এবং অনুষ্ঠান পরিচালনা করেন সহ শিক্ষা বিষয়ক সম্পাদক মাসুদ মিয়া
আলোচনায় বিভিন্ন উল্লেখযোগ্য বিষয় উত্থাপনের পাশাপাশি উপদেষ্ঠা পরিষদ গঠন এবং আগামী ১৭ই মে  শুক্রবার (১২ রমজান) শাহ জালাল জামে মসজিদে ইফতার মাহফিল আয়োজনের সিদ্ধান্ত গ্রহন করা হয়। সভায় অন্যানের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম আবির,
যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা সালাম, সহ সাংগঠনিক সম্পাদক আবু শাহেন, সহ সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, সহ অর্থ সম্পাদক তোরন আহমদ, দপ্তর সম্পাদক এখলাছ মিয়া, যোগাযোগ সম্পাদক নজরুল হক শাহীন, সহ প্রচার সম্পাদক শামছুল ইসলাম, সহ ক্রীড়া সম্পাদক রবিউল করিম, সদস্য মতিউর রহমান, মনির আলী, মোশাররফ হোসেন প্রমূখ।
বক্তারা এ সময় বার্সেলোনায় বসবাসরত সুনামগঞ্জ প্রবাসীদের মধ্যে আরোও ভ্রাত্বিত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে সুনামগঞ্জবাসীর সুনামকে অক্ষুন্ন রাখার  পাশাপাশি আগামী ১২ রমজানের ইফতার মাহফিল সফল্ভাবে সম্পন্ন করার জন্য সকলের নিকট আহবান জানান।




কবির আল মাহমুদ, মাদ্রিদ : প্রতি বছরের ধারাবাহিকতায় এ বছরও স্পেনের মাদ্রিদে অন্যতম আঞ্চলিক সংগঠন বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতি স্পেনের  আয়োজনে অনুষ্ঠিত হয়েছে  ইফতারও আলোচনা সভা ২০১৯। গতকাল সোমবার (১৩মে ) মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসের মেহমান খানা রেস্টুরেন্টে এই ইফতার অনুষ্ঠিত হয়।

মাদ্রিদে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এই ইফতার অনুষ্ঠান পরিণত হয়েছিল বাংলাদেশিদের মিলনমেলায়।
এরপরে উপস্থিত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু। বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক রাসেল দেওয়ানের সঞ্চালনায় ইফতার ও  আলোচনা সভায় অতিথিদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি আল মামুন,বিশিষ্ট শিল্পপতি মনোয়ার হোসেন মনু,বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সাধারন সম্পাদক কবি মিনহাজুল আলম মামুন, ব্যাবসায়ী মোজাম্মেল হোসেন মনু, বৃহত্তর ফরিদপুর সমিতির সভাপতি হেমায়েত খান,বৃহত্তর রংপুরের জাকিরুল ইসলাম জাকি, ব্যাবসায়ী আবু বক্কর, সুরুজ্জামান সুরুজ,বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির উপদেষ্টা শেখ মোঃ ইসলাম,মোঃ সেন্টু খান জাফর,সুমন নূর, বৃহত্তর ঢাকা এসোসিয়েশনের সাধারন সম্পাদক ইনসাফ সুমন ভূঁইয়া, সহ সভাপতি আবুল হোসেন,সাংগঠনিক সম্পাদক নূর মোহাম্মদ রিপন, ফখরুল হাসান,বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সহ সভাপতি মোঃ শাহীন,মোঃ আবু তাহের শেখ, তুহিন আহমদ কায়ূম, মোঃ স্বপন হোসেন, ব্যাবসায়ী মোঃ রবিন,বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সাংগঠনিক সম্পাদক রানা জয়নাল আবেদীন প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন মোঃ ওয়াহিদুজ্জামান, পনির হাওলাদার,মাঈন উদ্দিন,আল মামুন ডালিম, সানুর মিয়া সাদ, আসাদ আলী,রবিউল ইসলাম, মোঃ বাবু, মোঃ রনক,এমদাদুর আমজাদ খান,গোলাম আহমদ প্রমুখ ।

অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল দোয়া মাহফিল ও ইফতার। বিশ্ব শান্তি কামনায় দোয়া মাহফিল পরিচালনা করেন হাফিজ জহির আহমদ। দোয়া মাহফিলের পরে ইফতারে বাংলাদেশি ঐতিহ্যবাহী ইফতারি আইটেম পরিবেশনা করা হয়।

এটি ইফতার অনুষ্ঠান হলেও এ অনুষ্ঠানে সকল ধর্মপ্রাণ বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন। আনুমানিক ২০০ জন এই ইফতারে  স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।


মিরন নাজমুল :'পবিত্র সিয়াম সাধনা ও তার আনুষ্ঠানিকতা এখন থেকে কাতালান সাংস্কৃতিরও অংশ। কাতালোনিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ মুসলমান ধর্মের অনুসারী হিসেবে যে রোজা পালন করেন। তারা কাতালোনিয়ার অধিবাসী হিসেবে এই রমজান এখন কাতালান সংস্কৃতির সাথে মিশে গেছে। আমরা এই ইফতার অনুষ্ঠানে সহযোগি হতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।'
   
স্পেনের বার্সেলোনায় ইফতার অনুষ্ঠানে কাতালান বাম রাজৈতিক দল এসকেররা রিপুবলিকানা এন কাতালোনিয়া ইআরসি এর নেতৃৃবৃন্দ এসব কথা বলেন। বার্সেলোনায় আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে গতকাল ১২ মে রবিবার শহরের বাক দে রোদায় প্রায় তিন শতাধীক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান এই বামপন্থী দলটি। সাম্প্রতিক সময়ে কাতালোনিয়ায় এতো মানুষের অংশগ্রহনে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল বলে মন্তব্য করেন ইফতার অনুষ্ঠানে আসা অনেক রোজাদার।

আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশী, পাকিস্তানি, মরক্কো, ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে।
প্রকাশ্যে মাগরিবের আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মালম্বীরা একসাথে ইফতার করেন। ইফতারের পর দলটির রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহনের জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সাংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসকেররা রেপুবলিকানা দে কাতালোনীয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া।
দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন    প্রবাসী বাংলাদেশীদের মধ্যে এই সময় উপস্থিত ছিলেন, দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সোহেল দেওয়ান,, আবুল কালাম, হানিফ শরিফ, নজরুল ইসলাম, আশেক এ আরমান নাদিম, সোহেল খান। সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য জাফার হোসাইন।


আফাজ জনিঃ পবিত্র রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও “দাওয়াতুল হক” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করেছে স্পেনের বার্সেলোনায় মজলিসু দাওয়াতুল হক।

রবিবার (১২ই মে) বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে ইফতারপূর্ব এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাওলানা শিব্বির আহমদ। ইংল্যান্ড থেকে আগত প্রধান অতিথি আলহুদা মসজিদের চেয়ারম্যান ও খতিব এবং দাওয়াতুল হকের প্রধান উপদেষ্ঠা অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ উপস্থিত ছিলেন।
মুহাম্মাদ বদরুল হকের পরিচালনায় এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন লন্ডনের বাকিং এন্ড ডেগেনহাম কাউন্সিলের কাউন্সিলর আলহাজ্জ্ব এম সদরুজ্জামান খান, চেন্সারি সলিসিটরের প্রিন্সিপাল ব্যারিষ্টার মোহাম্মদ ইকবাল হোসাইন এবং শাহ জালাল জামে মসজিদের ইমাম মাওলানা মুহাম্মদ ইসমাইল হোসাইন।
ইসলামের বিভিন্ন উল্লেখযোগ্য দিক আলোচনার পাশাপাশি বক্তারা “দাওয়াতুল হক” ম্যাগাজিনে স্থান পাওয়া ইসলামী বিভিন্ন শিক্ষণীয় প্রবন্ধ পাঠের আহবান জানান।
এ সময় স্পেন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ ছাড়াও বার্সেলোনার স্থানীয় সামাজিক এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।    


প্রেস বিজ্ঞপ্তিঃ প্রবাসে যান্ত্রিক শত ব্যস্ততার মাঝে নিজেদের মধ্যে আরোও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক স্মৃষ্টিতে সিলেটের বিয়ানিবাজারের ‘খাসাড়ীপাড়া সমাজ কল্যাণ সমিতি, কাতালোনিয়া’ আত্মপ্রকাশ করেছে। ১লা মে বার্সেলোনার স্থানীয় একটি হলে উপস্থিতির সম্মতিক্রমে সাইদুর রহমান (আয়নুল)কে সভাপতি, মতিউর রহমান কে সাধারণ সম্পাদক, রাজু আহমদ কে সাংগঠনিক এবং আফিয়া বেগমকে মহিলা সম্পাদিকা করে কমিটি ঘোষনা করা হয়।

এ সময় নবগঠিত কমিটির নেতৃবৃন্দ আগামী ৩মাসের মধ্যে পূর্নাজ্ঞ কমিটি করার ঘোষনা প্রদান করেন।
বক্তারা এ সময় প্রবাসে নিজেদের মধ্যে সুসম্পর্ক রেখে নিজ গ্রামের তথা দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে নিজেদের নিয়োজিত রাখার প্রত্যয় ব্যাক্ত করেন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget