বার্সেলোনায় বাংলা স্কুলের সমাপনী পরীক্ষা সম্পন্ন


মিরন নাজমুল : স্পেনের বার্সেলোনায় একমাত্র বাংলা স্কুলের সমাপনী (বার্ষিক) পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত ৪ ও ৫ জুলাই এই পরীক্ষা সম্পন্ন হয়। শিশু শ্রেণীর ইউনিটসহ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর মোট ৫৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। বাংলাদেশের প্রাথমিক শিক্ষা কার্যক্রমে ব্যবহৃত বাংলা, ইংরেজি পাঠ্যবইসহ সামাজিক শিক্ষা, ধর্মশিক্ষা, বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সংবলিত বাংলা স্কুল কর্তৃপক্ষের তৈরী সিলেবাস অনুসারে পাঠদানের পর এই সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বার্ষিক পরীক্ষায় মোট ১০০ নাম্বারের পরীক্ষার মধ্যে বাংলায় ৪০ ও ইংরেজিতে ৪০ নাম্বারের পরীক্ষা এবং ২০ নাম্বারের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মৌখিক পরীক্ষায় বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যসহ সামাজিক শিক্ষাসহ বাংলা ভাষায় কথা দক্ষতাও যাচাই করা হয়। বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে বাংলা স্কুলের শিক্ষকগণ ছাত্র-ছাত্রীদের মেধাতালিকা নির্ধারণ করে শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

স্কুল কর্তৃপক্ষ জানায়, প্রতি বছরের ন্যয় এবারও আগামী ২১ জুলাই বার্ষিক শিক্ষাসফর ও বনভোজন অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ ও উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার প্রদান করা হবে। স্কুল কর্তৃপক্ষ উক্ত শিক্ষা সফর ও বনভোজন অনুষ্ঠানে সকল শিক্ষার্থী ও অভিবাবকদের অংশগ্রহনের মাধ্যমে বাংলা স্কুলকে উৎসাহ ও সহযোগিতা দান করার জন্য সকলের কাছে অনুরোধ জানান।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget