স্পেনের মালাগাতে আগামী ১৭ ও ১৮ মে কনস্যুলার সেবা


মিরন নাজমুল : স্পেনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত প্রায় তিন হাজার বছরের পুরণো ইতিহাসে সমৃদ্ধ শহর মালগায় বসবাস করে প্রায় এক হাজার বাংলাদেশী। তাদের দ্বারে গিয়ে আগামী ১৭ ও ১৮ মে কনস্যুলার সেবা দেবে স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কতৃপক্ষ।

গত ২৯ এপ্রিল দূতাবাস কর্তৃপক্ষ এই মর্মে একটি জরুরী বিজ্ঞপ্তি প্রচার করেছে দূতাবাসের পেইজবুক পেজে। সেখানে উল্লেখ করা হয়েছে, আগামী ১৭ ও ১৮ মে যথাক্রমে শুক্র ও শনিবার মালাগা শহরের বেনালমাদেনা তে এই সেবা দেয়া হবে।
উল্লেখিত দুই দিনে দুপুর ১ টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কনস্যুলার সেবা দেয়া হবে। সেবার মধ্যে থাকবে- নতুন জন্ম নেয়া শিশুদের পাসপোর্টের আবেদন গ্রহন, যাদের ডিজিটাল পাসপোর্ট এখনো হয়নি তাদের পাসপোর্টের আবেদন ও ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ, সম্প্রতি মেয়াদোত্তীর্ণ ডিজিটাল পাসপোর্টের রি-ইস্যুর আবেদন গ্রহণ, সকল প্রকার ভিসার আবেদন গ্রহণ, বাংলাদেশীদের স্প্যানিশ পাসপোর্টে নো ভিসা রিকোয়ার্ড আবেদন গ্রহণ, পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন সত্যায়নসহ কাগজপত্র সত্যায়ন ও যাবতীয় সনদের আবেদন গ্রহণ। এই সেবা সংক্রান্ত কাজের বিস্তারিত তথ্য ও সহযোগিতার জন্য দূতাবাস কর্তৃপক্ষ হেল্পলাইন হিসেবে ৬১২৪৭২১৩৮ ও ৬৬৭১১১১৬৪ মোবাইল নাম্বার খুলে রেখেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, স্পেনের রাজধানী মাদ্রিদ ও বার্সেলোনায় সবচেয়ে বেশি বাংলাদেশী বসবাস করে। এর মধ্যে বার্সেলোনায় ২০১৫ সাল থেকে কনস্যুলার সেবা করা হয়েছে। এছাড়া স্পেনের অন্যান্য শহরগুলোতে কনস্যুলার সেবা পৌঁছে দেবার জন্যই মালাগাতে গত বছর থেকে এই কনস্যুলার সেবা শুরু করেছে। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম জানান, স্পেনের বিভিন্ন শহরে অবস্থানকরা বাংলাদেশীদের কনস্যুলার সেবা পৌঁছে দেবার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করছে। আর তারই অংশ হিসেবে মালাগাতে কনস্যুলার সেবা পৌঁছে দেবার উদ্যোগ নেয়া হয়েছে। গত বছরের পর এই বছর এটাই প্রথম কনস্যুলার সেবা হবে মালাগাতে। তবে বাংলাদেশীদের সংখ্যা ও পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে বছরে একাধিক বার কনস্যুলার সেবা দেয়ার প্রচেষ্টা আমাদের আছে

তিনি আরো জানান, ভবিষ্যতে দূতাবাস কর্তৃপক্ষ বাংলাদেশীদের বসবাস বেশি আছে এমন অন্যান্য শহরে গিয়ে কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ নেবে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget