স্পেনের জাতীয় নির্বাচনে ইআরসির পক্ষে ভোট চাইছে প্রবাসী বাংলাদেশী


কবির আল মাহমুদ : আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য স্পেনের জাতীয় নির্বাচনে অভিবাসনবান্ধব ১০ দফার নির্বাচনী ইশতেহারের ঘোষণা দিয়েছে কাতালোনিয়ার বামপন্থী দল এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া (ইআরসি)। এই নির্বাচনী ইশতেহার প্রচারের মাধম্যে দলটির পক্ষে ভোট চাইছেন প্রবাসী বাংলাদেশীরা।  

ইশতেহারে উল্লেখিত ১০ দফা দাবিগুলোর মধ্যে আছে- পরিবারের সাথে বসবাসের অধিকার, বৈধ বসবাসের সর্বোচ্চ ৫ বছরের মধ্যে স্পেনের নাগরিকত্ব প্রদান, বৈধ বাসস্থানের অনুমতি প্রদান সহজলভ্য ও অপ্রত্যাশিত অনিময় এড়িয়ে চলা, আইনি ও নিরাপদ এসাইলম এর অধিকার প্রতিষ্ঠা করা, নতুনদের স্বাগতম জানানোর পদ্ধতি গতিশীল করা এবং বিকেন্দ্রীকরণ করা, অভিবাসীদের ভোটাধিকার নিশ্চিত করা, বর্ণবাদ এবং বিদেশী বিদ্বেষ প্রতিরোধ করার জন্য যে সকল সংগঠন বর্ণবাদ, বিদেশী বিদ্বেষ এবং মানবাধীকার বিরোধী প্রচারণা চালায় তাদের অবৈধ ঘোষণা করা, সমতা-বৈচিত্র ও মিথষ্ক্রিয়ার মাধ্যমে সকল রাজনৈতিক মতাদর্শকে অন্তঃসাংস্কৃতির দৃষ্টিকোণ থেকে বিচার করা, সম কর্মসংস্থান তৈরিসহ কর্মক্ষেত্রে বিনা বৈষম্য তৈরি নিশ্চিত করা, অভিবাসীদের জন্য সংগ্রহ, অন্তর্ভুক্তি এবং শিক্ষাগত সহায়তা তহবিল নিশ্চিত করা।
কাতালোনিয়ার এই রাজনৈতিক দল ইআরসি-এর বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক হিসেবে কাজ করেন সালেহ আহমেদ। এবারের জাতীয় নির্বাচনে প্রবাসী বাংলাদেশীদের ভূমিকা নিয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘সাম্প্রতিক অতীতের যে কোন নির্বাচনের সাথে তূলনা করলে এবারের নির্বাচনী প্রচারণায় কাতালোনিয়ায় বসবাসকারী আমরা প্রবাসী বাংলাদেশীরা প্রচারণায় বেশি অংশগ্রহণ করছি। 
এ ক্ষেত্রে আমাদের দল ইআরসি অভিবাসনবান্ধব ১০ দফা নির্বাচনী ইশতেহারকে সামনে রেখে আমরা প্রচারণা চালাচ্ছি। আমাদের দল অভিবাসীদের দাবি নিয়ে বেশী কাজ করায় যৌক্তিক কারণে আমাদের পক্ষে প্রচারণাটা বেশি পাচ্ছি তাঁদের কাছ থেকে। এছাড়া তিনি আগামী জাতীয় নির্বাচনে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে সংসদ সদস্য প্রার্থী দেবার আশাবাদ ব্যক্ত করেন।
নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে দলের স্থানীয় নেতৃবৃন্দের সাথে একাত্মতা ঘোষণা করেন প্রবাসী বাংলাদেশীদেরও বিভিন্ন রাজনৈতিক প্রচারপত্র, প্ল্যাকার্ড, পেস্টুন হাতে নিয়ে নির্বাচনী প্রচারণা নামতে দেখা যাচ্ছে। বাংলাদেশী কমিউনিটির অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ নির্বাচনী সভায় স্থানীয় বড় বড় রাজনৈতিক নেতাদের সাথে সমান হয়ে স্টেজে ভোটপ্রচারণা ও দাবিদাওয়া নিয়ে বক্তব্য দিচ্ছেন। 
ইআরসি অভিবাসীদের পক্ষে শ্লোগান দিচ্ছে- ভোটা পারা নো ডেসক্রিমিনাসিয়ন। অর্থাৎ বৈষম্যনীতির বিরুদ্ধে ভোট দিন। এই শ্লোগানের প্রবাসীদের নিয়ে বৈষম্যনীতির বিরুদ্ধে ভোট দেয়ার যে আহ্বান করা হচ্ছে সেটা প্রবাসীরা ইতিবাচক হিসেবে দেখছেন এবং দলটির পক্ষে প্রচারণায় তাদের অংশগ্রহণে আরো অনুপ্রাণিত করছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget