কমিউনিটির ঐক্যের প্রশ্নে কতোটা প্রস্তুত বার্সেলোনা ?

জাফার হোসাইনঃ সম্প্রতি একুশ উদযাপনকে কেন্দ্র করে বার্সেলোনার বিভাজন আরো প্রকট ভাবে পরিলক্ষিত হয়েছে। তবে প্রথমে যে জটিল পরিস্থিতি তৈরী হয়েছিল সেখান থেকে বেরিয়ে এসে কমিউনিটির দায়িত্বশীলরা দফায় দফায় দ্বিপাক্ষিক সভা করে কোন রকম বিশৃঙ্খলা ছাড়াই একুশ উদযাপন করেছেন। 
প্লাসা পেদ্রোতে স্থায়ী শহীদ মিনার ফলক বসানোর মুহূর্ত
এজন্য কমিউনিটির নেতৃবৃন্দসহ বাংলাদেশী কমিউনিটির সবাই ধন্যবাদ পাবার যোগ্য। গত ২০ ফেব্রুয়ারী রাতের একাধিক বৈঠকে নেতৃবৃন্দ সম্মিলিতভাবে ঐক্যমতের ভিত্তিতে এখানকার বাংলাদেশী কমিউনিটিকে বিবেধ ভুলে একটি  সংগঠনে রূপান্তরিত করার জন্য কাজ করতে সম্মতি দেন। একুশ উদযাপনের দিন তারা বক্তব্যের মাধ্যমেও ঐক্যের বিষয়টি তুলে ধরেন।
তবে এখনো স্পষ্ট হয়নি, কিভাবে বা কারা এই ঐক্যের জন্য জন্য কাজ করবেন এবং কোন প্রক্রিয়ায় এই ঐক্যের কাজ সমাধা হবে। ঐক্যের প্রশ্নে এখানকার সাধারণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, তারা ঐক্যের প্রশ্নে খুবই ইতিবাচক ধারণা পোষন করেছেন। বার্সেলোনার সাধারণ প্রবাসী বাংলাদেশীরা মত দিয়েছেন, এমন ঐক্য হলে সমাজে সংগঠনের মাধ্যমে যারা বিশৃঙ্খলা তৈরীর চেষ্টা করে সেটা বন্ধ হবে এবং আমাদের জাতীয় অনুষ্ঠান, মসজিদ, উপাসনালয়, বাংলা স্কুল এসব প্রতিষ্ঠানগুলোতে সব বাংলাদেশীরা সম্মিলিতভাবে সহযোগিতা করবে। 
এখন প্রশ্ন হচ্ছে, এই ঐক্যের প্রশ্নে কতোটা প্রস্তুত বার্সেলোনা? 
জানা গেছে, একুশের পরের দিন ঐক্যৈর প্রশ্নে বৈঠক হয়। কিন্তু প্রাথমিক বৈঠকে কোন সিদ্ধান্ত আসেনি। বিষয়টি হতাশার। যারা সত্যি সত্যি ঐক্যের প্রশ্নে ইতিবাচক ভূমিকা নিয়ে কাজ করতে চান, তারা এই হতাশা নিয়ে বসে থাকবেন না বলেই আমরা প্রত্যাশা করি।
অস্থায়ী শহীদ মিনার-বার্সেলোনা, ২১শে ফেব্রুয়ারী ২০১৯
তবে ঐক্যের জন্য কারা কাজ করবেন এবং কিভাবে করবেন –এমন একটি দিক নির্দেশনামূলক তালিকা প্রস্তুত করা জরুরী হয়ে দাঁড়িয়েছে। এটা না করা হলে কমিউনিটিকে এক করার প্রশ্নে যেসব নেতৃবৃন্দ ওয়াদাবদ্ধ হয়েছেন তাদের কথা শুধু কথাই থেকে যাবে। 

আর এভাবে চলতে থাকলে, সামনের আবার কোন জাতীয় অনুষ্ঠানে নতুন ইস্যুতে কমিউনিটিতে বিভাজন সৃষ্টি হবে। যেটা আর হতে দেয়া অবশ্যই উচিত না। আর এই বাস্তবতা সামনে রেখে ঐক্যের প্রশ্নে বার্সেলোনার বাংলাদেশী কমিউনিটিকে প্রস্তুত করা এখন সময়ের দাবি।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget