2018-10-28

মিরন নাজমুল : বাংলাদেশী কমিউনিটির সাথে কাতালান বামপন্থী রাজনৈতিক দল এসকেররা রিপাবলিকানা দে কাতালোনিয়া, ইআরসি মত বিনিময় করেছে। গত ২৮ অক্টোবর বিকেল ৫টায় স্থানীয় ফারাগুয়া গ্রিল রেস্তোরাঁর এই মত বিনিময় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতালান পার্লামেন্টের এমপি ও ইআরসি নেতা রবার্ট মাসি নাহার। মত বিনিময় সভায় কমিউনির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশী কমিউনিটির উন্নয়ন এবং স্থানীয় রাজনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহন ও নেতৃত্বদানের প্রয়োজনীয়তা উল্লেখ করে বক্তব্য প্রদান করেন। বক্তারা বলেন, কাতালোনিয়ায় প্রবাসী বাংলাদেশীদের ইতিহাস চল্লিশ বছরের বেশী হলেও স্থানীয় রাজনীতিতে অংশগ্রহন ছিলো না। যার কারণে বাংলাদেশীরা সিটি কাউন্সিলে, সংসদে বাংলাদেশী প্রতিনিধি নেই।
তাই দেরীতে হলেও কমিউনিটির অগ্রগতির জন্য স্থানীয় রাজনীতিতে বাংলাদেশীদের অংশগ্রহন জরুরী। ইআরসি সদস্য ও উমানিতেরিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া এর প্রধান উপদেষ্টা আলাউদ্দিন হক নেসার সভাপতিত্বে এবং ইআরসি বাংলাদেশ সমন্বয়ক ও স্পেন বাংলা প্রেসক্লাব সদস্য সালেহ আহমেদের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সিনিয়র, সদস্য মিরন নাজমুল, স্পেন বাংলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক লোকমান হোসেন, স্পেন বাংলা প্রেস ক্লাবের প্রচার সম্পাদক লায়েবুর রহমান,ইআরসি সিনিয়র সদস্য জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, আবুল কালাম, ঢাকা সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন চৌধুরী, কাতালোনিয়া আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান, বাংলা স্কুলের প্রধান শিক্ষক জিনাত শফিক, বিজনেস ক্লাব বার্সেলোনার অর্থ সচিব জাফার হোসাইন কমিউটি ব্যক্তিত্ব ও সমাজসেবক কামরুল মোহাম্মদ, যুবলীগ নেতা সালাহ উদ্দিন, মহিলা সমিতির সভাপতি মেহতা হক জানু,বন্ধুসূলভ মহিলা সংগঠনের সভাপতি শিউলি আক্তার, সাধারণ সম্পাদক খাদিজা আক্তার মণিকা প্রমূখ


লায়েবুর খাঁন : নিজেদের মধ্যে ঐক্য অক্ষুন্ন রেখে প্রবাসী বাংলাদেশিদের উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যয় নিয়ে স্পেনের বার্সেলোনায় রাজনগর কোলতোরাল অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে।

রবিবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় একটি রেস্তোরাঁয় এ উপলক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়।
কমিউনিটি নেতা আকরাম আলীর সভাপতিত্বে ও রেজাউল করিম শহিদের পরিচালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সর্বসম্মতিক্রমে মোজাম্মেল হককে সভাপতি, জায়েদ আহমেদকে সাধারণ সম্পাদক ও আকরাম আলীকে সাংগঠনিক সম্পাদক করে রাজনগর কোলতুরাল অ্যাসোসিয়েশন ইন কাতালোনিয়ার নতুন কমিটি গঠন করা হয়।

পূর্ণাঙ্গ কমিটির সদস্যরা হলেন- সভাপতি মোজাম্মেল হক, সহ সভাপতি রেজাউল করিম শহিদ, সাধারণ সম্পাদক জায়েদ আহমদ, সহ সাধারণ সম্পাদক যায়েদ আহমদ লকুছ , সাংগঠনিক সম্পাদক আকরাম আলী, সহ সাংগঠনিক সম্পাদক ছালেখ আলী, অর্থ সম্পাদক রানা আহমদ, প্রচার সম্পাদক রওশন আহমদ এনাম, দফতর সম্পাদক এমরান আলী, ধর্ম বিষয়ক সম্পাদক মোক্তা মিয়া, সাহেদ আহমদ, শাহজান মিয়া, হেলাল উদ্দিন, লুতফুর রহমান, সুহেল মিয়া, রাহী অহমদ, আব্দুস সামাদ ও হাবিব মিয়া।
উপদেষ্টাম'লীর সদস্যরা হলেন- শেরুজ্জামান, মাহফুজুর রহমান, আতিকুর রহমান, তারেক উদ্দিন মোজাহিদ, মজনু উদ্দিন।


কবির আল মাহমুদ,মাদ্রিদ : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের প্রতিবাদে  প্ৰতিবাদ সভা করেছে স্পেন যুবদল। সোমবার (২৯ অক্টোবর) স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে জাতীয়তাবাদী যুবদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত প্রতিবাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্পেন যুবদলের সভাপতি রমিজ উদ্দিন সরকারের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন স্পেন বিএনপির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

সভা থেকে খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি দাবি করেন বিএনপি ও যুবদল নেতারা। এসময় এ রায়কে রাজনৈতিক আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানান তারা।

স্পেন যুবদলের সাধারন সম্পাদক আব্দুল আওয়াল খানের সঞ্চালনায় সূচনা বক্তব্য দেন স্পেন যুবদলের সাংগঠনিক সম্পাদক ফখরুল হাসান। বক্তব্য দেন স্পেন বিএনপির সিনিয়র সহ সভাপতি মোজাম্মেল হোসেন মনু ,নূর হোসাইন পাটোয়ারী, আবুল খায়ের,এস এম আহমেদ মনির,সোহেল আহমেদ সমছু, স্পেন বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক সোহেল ভূঁইয়া,সাংগঠনিক সম্পাদক মোখলেসুর রহমান দিদার,আবু জাফর রাসেল,ফ্রান্স যুবদলের সাংগঠনিক সম্পাদক শাওন আহমেদ, হেমায়েত খান, হুমায়ূন কবির রিগ্যান,জাকিরুল ইসলাম জাকি ও ইমাদুর আরাফাতসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। প্রধান অতিথির বক্তব্যে স্পেন বিএনপির সভাপতি খোরশেদ আলম মজুমদার  বলেন, আমরা মনে করি, শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে সরানোর জন্য এবং আসন্ন নির্বাচনের যাতে তিনি অংশ গ্রহণ করতে না পারেন- সে জন্যই তাকে এ ধরনের একটি সাজানো মামলায় সম্পূর্ণ বেআইনিভাবে কোনো সাক্ষ্য প্রমাণ ছাড়া এই সাজা প্রদান করা হয়েছে।
তিনি বলেন,এই রায় সম্পূর্ণভাবে ফরমায়েসি রায়। সরকার যা চেয়েছে, মন্ত্রীরা যা বলেছেন, তারই প্রতিফলন এই রায়ের মধ্যে এসেছে। আমরা এই রায় প্রত্যাখান করছি।
সভাপতির বক্তব্যে রমিজ উদ্দিন সরকার রায় ঘোষণার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে  তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া অসুস্থ। তিনি হাসপাতালে থাকা অবস্থায় একটি মামলার রায় দেওয়া হয়েছে- এটা আইনবিরোধী। আইনে খুব স্পষ্ট করে বলা আছে, পুলিশ কাস্টডিতে আছেন, তাকে উপস্থিত করেই রায় দিতে হবে। তা না করে তার অনুপস্থিতিতে এই রায় দেওয়া হয়েছে।
এই সাজানো মামলার বিচারকাজও একতরফাভাবে চলেছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়া অসুস্থ হওয়ার পরে আদালতে আসতে পারছিলেন না। এরপরে তার বিচারের জন্য আদালত স্থানান্তর করা হয় কারাগারে। সেখানে বিচারকাজ শুরু করা হয়। এটাও অবৈধ।


জাহাঙ্গীর আলম, ফ্রান্স :  ফ্রান্সে পার্লা‌মে‌ন্টের চল‌তি অ‌ধি‌বেশ‌নে বেশ ক‌য়েক‌টি নতুন আইন নি‌য়ে প্রতিদিনই তর্ক‌ বির্তক চ‌লছে ।
এর ম‌ধ্যে একটা আইন নিয়ে গত শুক্রবার বেশ বির্তক জ‌মে উ‌ঠে,তা হ‌লো ফ্রা‌ন্সের চিকিৎসা বিষয়ক সংশোধনী আইন  বা এ‌মেন্ড‌মেন্ট ।  নতুন আই‌নে কো‌নো ফার্মা‌সিস্ট / ঔষ‌ধের দোকানদার ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করতে পারবে না। আর  য‌দি প্রেস‌ক্রিপশন ছাড়া ঔষধ ‌বি‌ক্রি ক‌রে তাহলে তার শা‌স্তির বিধান পূর্বের চেয়ে আ‌রো ক‌ঠিন করা হ‌চ্ছে ।  এছাড়া ফ্রা‌ন্সের ডাক্তার‌দের জন্যও আইন সংশোধন করা হচ্ছে । নতুন এই আই‌নে কো‌নো রোগী য‌দি যথা সম‌য়ে চিকিৎসা না পায় বা দেরী করা হয়, সেক্ষেত্রে ডাক্তারদের জন্য শাস্তির বিধান রাখার  সম্ভবনা রয়েছে । সংসদে এম‌পি Delphine Bagarry (LREM) ব‌লেন - একজনের মূত্রনালী‌তে সমস্যা আর ডাক্তার তার চি‌কিৎসার সি‌রিয়াল দেন ৩/৪ দিন পর, এটা হ‌তে পা‌রে না । তাই এই নতুন এ‌মেন্ড‌মে‌ন্টে এইস‌বের স্পস্ট নির্দেশনা থাকা প্রয়োজন । ফ্রান্স পার্লা‌মে‌ন্টে এই আইন নিয়া আ‌লোচনা হ‌লেও আইনটি  ২০১৯ সালের জানুয়ারী মাসে পাশ হওয়ার সম্ভবনা রয়েছে । 


জনপ্রিয় অনলাইন : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেখতে দেখতে ২০টা কোরবানি ও রোজার ঈদ আর ১০টা বছর চলে গেছে। আন্দোলন হবে কোন বছর। মানুষ বাঁচে কয় বছর। বিএনপি ১০ বছরে আন্দোলন করতে পারেনি, ১০ দিনে কি পারবে?
শনিবার বিকেলে বরগুনার তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের আরো বলেন, ১০ মাস ১০দিন কষ্টের পর সন্তানের জন্ম দেন মা। সেই মাকে বাংলাদেশে প্রথম সম্মানিত করেছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী নির্বাচনে তার প্রতিদান কি আপনারা দেবেন? শুধু আপনারা দিলেই হবে না। এখন থেকে উঠান বৈঠকের মধ্য দিয়ে সবাইকে বোঝাতে হবে বাংলাদেশে নারীদের প্রথম সম্মানিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সরকারের উন্নয়ন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ১৬ কোটি মানুষ, ১৫ কোটি মোবাইল কে দিয়েছে? আজকে উপবৃত্তি, শিক্ষাবৃত্তি মোবাইলে পৌঁছে যাচ্ছে এটা কে দিয়েছে? ১০ কোটি মানুষের ঘরে ইন্টারনেট সেবা পৌঁছে গেছে এটা কে দিয়েছে?
তিনি আরো বলেন, বিএনপি হলো নালিশ পার্টি, কথায় কথায় মিথ্যা বলা বলে। জাতিসংঘে গিয়ে নালিশ করে। বিদেশিদের কাছে নালিশ করে। তারা জাতিসংঘের ভুয়া চিঠি নিয়ে আসে। তাদের আন্দোলনের ডাকও সেই চিঠির মতো ভুয়া।
সুত্র : মানবকন্ঠ ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget