2018-10-14


লায়েবুর খাঁন : ষষ্ঠী তিথিতে দেবীর আরাধনার মধ্য দিয়ে স্পেনের বার্সেলোনায় শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দুর্গাপূজা।
বার্সেলোনায় বসবাসরত সনাতন ধর্মাবল্বীদের প্রধান সংগঠন এসোসিয়েশন পুজা দ্যা ফেস্তা কুলতোরাল বাঙ্গালী  উদ্যোগে এবার  অস্থায়ী পূজামণ্ডপে পূজার আয়োজন করা হয়। মণ্ডপগুলোতে প্রতিদিন ছিল সববয়সী মানুষের উপচে পড়া ভিড়। এ সময় দেবী দুর্গার কাছে ভক্তরা নিজেদের উন্নতি ও সমৃদ্ধির পাশাপাশি দেশের মঙ্গল কামনা করেন। বিভিন্ন রাজনৈতিক, আঞ্চলিক, সামাজিক সংগঠনের নেতারা মণ্ডপগুলো পরিদর্শন করেন।

এই উপলক্ষে মাতৃমন্দির পূজা কমিটির পক্ষে দেশ ও ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষের কল্যাণ কামনা করে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শিব্রত পাল,সাধারন সম্পাদক শিমুল চৌধুরী,সুভল শাহা,রাধা দেব নাথ,বিন্দু দেব,সজিব,রাজিব,সংকর শাহা,দিলিপ দন্ত,নয়ন প্রবু,বিমুল দেবনাথ, ভৌমিক প্রমুখ

বক্তারা বলেন দুর্গা পূজা একটি অসাম্প্রদায়িক উৎসব আর সকল প্রকার অমঙ্গল থেকে দেশ ও দেশের মানুষ ও পৃথিবীকে রক্ষা করতেই দুর্গা মায়ের আগমন 


ইসমাইল হোসাইন রায়হান, মাদ্রিদ : উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে গত মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮ তারিখ স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস এর হলরুমে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে জাতীয় উন্নয়ন মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এই উন্নয়ন মেলা উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার
তিনি বর্তমান সরকারের বিগত প্রায় দশ বছরে অর্জিত অভূতপূর্ব উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশী অতিথিদের অবহিত করেন এবং এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সহ মাননীয় প্রধানমন্ত্রীর দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত রাখার আহবান জানান।আলোচনায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার একটি রূপরেখা তুলে ধরেন। তিনি দেশের উন্নয়ন সম্পর্কে প্রবাসীদের অবহিত করেন ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন অব্যাহত রাখার আহ্বান জানান। উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের হলরুমে আর্থ-সামাজিক উন্নয়নের উপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়।
বাংলাদেশের উন্নয়নের উপর দৃষ্টিনন্দন ব্যানার ও পোস্টার ছাড়াও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গন চমৎকারভাবে সজ্জিত করা হয়। পোস্টারসমূহে সরকারের শিক্ষা
, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি,তৈরি পোশাক শিল্প
,পাট,রপ্তানি ও রেমিটেন্সসহ এমডিজিতে বাংলাদেশের সাফল্যচিত্র এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর সুনিপুনভাবে তুলে ধরা হয়।আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন,বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়। উন্নয়ন মেলায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দূতাবাসের মিনিস্টার ও হেড অব চ্যান্সারী জনাব হারুন আল রশিদ, প্রথম সচিব(শ্রম)জনাব মোঃ শরিফুল ইসলাম সহ সকল কর্মচারী।
বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে অতিথিদের আলোকপাত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জনাব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ। এসময় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত
ছিলেন  বিশিষ্ট রাজনীতিবিদ কমিউনিটি নেতা বোরহান উদ্দিন,দুলাল সাফা,রিজভী এ আই রবিন, ফয়সাল ইসলাম, আব্দুর রহমান,জাকির হোসেন , সাংবাদিক এ কে এম. জহিরুল ইসলাম,আব্দুল কাইয়ুম সেলিম,আব্দুল কাদের আলম,দবির তালুকদার , শামীম আহমেদ, ইফতেখার আলম , তামিম চৌধুরী,আজম খান, সাইদুল সহেদ, আব্দুর রাজ্জাক, নজরুল.আল মামুন, আল আমিন , স্পেন ছাত্রলীগ সভাপতি ইসমাইল হোসাইন রায়হান, রুবেল খান.আব্দুর নূর নীরব, রাজু, রাজীব প্রমুখ আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম হয়।


মোঃ ছালাহ উদ্দিন,বার্সেলোনা : স্পেনের বার্সেলোনায় গোলাপগঞ্জ এসোসিয়েশন এন কাতালোনীয়া এর  কর্মী সভা অনুষ্ঠিত হয়েছে।
 গত ১৫ই অক্টোবর রোজ সোমবার রাত ১১:০০ ঘটিকার সময় স্থানীয়  প্লাসা পেদ্রোতে এক রেস্টুরেন্টে সংগঠনের সভাপতি মোঃসাব্বির আহমদ দুলালের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায়  আলোচনা সভায় সংগঠনের বিভিন্ন  কার্যক্রম ও প্রবাসী কল্যান নিয়ে  বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা মোঃআব্দুল জব্বার ,
প্রচার সম্পাদক সোহেল আহমদ,সহ সাধারন সম্পাদক খোকন উদ্দিন,কোষাধ্যক্ষ মুজিবুর রহমান,সহ কোষাধ্যক্ষ সুজিত আচার্য্য ,কয়েস আহমদ,শিক্ষা বিষয়ক সম্পাদক মঞ্জুর আহমদ,সহ প্রচার সম্পাদক মোঃশাহাজান আহমদ,সহ সাংগঠনিক সম্পাদক জয়নাল আহমদ,সহ সভাপতি বেলাল আহমদ,সাংগঠনিক সম্পাদক ওয়াজিজুর রহমান মুজিব,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সানাউল হক বাবুল,সিনিয়র সহ সভাপতি ইমাম উদ্দিন ,উপদেস্টা আব্দুল মুমিন,সেলিম উদ্দিন ও সাজিদুজ্জামান সহিদ প্রমুখ।
গোলাপগঞ্জ এসোসিয়েশন এন কাতালোনীয়া গঠন করার পর এই প্রথম কর্মী সভা করেছে সংগঠনটি। বক্তারা তাদের বক্তব্যে বলেন আমাদের মূল লক্ষ্য এবং উদ্দেশ্যে হচ্ছে প্রবাসী কল্যান সহ স্থানীয় সকল বাংলাদেশী সামাজিক সংগঠনদের সাথে একমত হয়ে দেশের সংস্কৃতি সহ সকল জাতীয় দিবস গুলো পালন করে যাবো এতে করে আমাদের নতুন প্রজন্ম দেশের সংস্কৃতির সাথে পরিচিত হতে পারবে।


এছাড়াও বক্তারা আরো বলেন দেশের বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্যে একটি ফান্ড তৈরী করতে হবে যাতে এই ফান্ড থেকে অসহায় মানুষের পাশে এই সংগঠনটি দাড়াতে পারে।


জনপ্রিয় অনলাইন: রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এ কারণে এরদোগানকে মুসলিম বিশ্বের অঘোষিত সেনাপতি নামে অভিহিত করে থাকেন অনেকে। এবার খোদ তুর্কি প্রেসিডেন্ট নিজেই মুসলিম বিশ্বে তুরস্কের প্রভাবের কথা বললেন।

এরদোয়ানঃ দ্যা চেঞ্জ মেকার
সোমবার দেশটির ধর্মীয় কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এরদোগান বলেন, তুরস্ক একমাত্র দেশ যা মুসলিম বিশ্বের নেতৃত্ব দিতে পারে।
তিনি বলেন, তুরস্ক মুসলিম বিশ্বের একমাত্র দেশ যা বিশ্বাস ও শান্তির জন্য আস্থাশীল। তুরস্কের আছে সমৃদ্ধ সংস্কৃতি, ইতিহাস বৃদ্ধি ও ভৌগোলিক অবস্থান। বিভিন্ন দেশের শান্তির জন্য তুরস্কের প্রতি বিশ্বাস রয়েছে। আর এ জন্যই তুরস্ক মুসলিম বিশ্বের নেতৃত্ব দিতে পারে।
এ সময় এরদোগান ৭ হাজার ৫০০ দায়ের সন্ত্রাসীকে নির্মূল করেছেন বলেও জানান। তিনি বলেন, যে কোনো মূল্যে সন্ত্রাসীদের দমন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা গ্রহণ করব। সাম্প্রতিক সময়ে তুরস্ক কর্তৃক প্রায় সাড়ে ৭ হাজার সন্ত্রাসীকে নির্মূল করা হয়েছে বলেও দাবি করেন এরদোগান।
সূত্র: ইয়ানি সাফাক


জনপ্রিয় অনলাইন : গণমাধ্যমের লাইসেন্স প্রদান ও বাতিলের একচ্ছত্র ক্ষমতা দিয়ে সাত সদস্যের কমিশন গঠনের বিধান যুক্ত করে সম্প্রচার আইন ২০১৮-এর অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটির খসড়ার অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। পরে আইনটি সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম জানান, প্রস্তাবিত আইনে মুক্তিযুদ্ধের চেতনা ও শেখ হাসিনার ব্যাপারে বিকৃত তথ্য ও বিভ্রান্তিমূলক তথ্য প্রকাশের দায়ে তিন বছরের কারাদণ্ড ও পাঁচ কোটি টাকার জরিমানার কথা বলা হয়েছে। এ ছাড়া টকশোতে মিথ্যা ও অসত্য তথ্য প্রচার করলে একই সাজার কথা বলা আছে এই আইনে।মন্ত্রিপরিষদ সচিব জানান, আইন অনুযায়ী আদালত কর্তৃক দুই বছরের দণ্ড পাওয়া কোনো ব্যক্তি অথবা বিকৃত মস্তিষ্ক ও দেউলিয়া ঘোষিত কোনো ব্যক্তির মালিকানায় গণমাধ্যম প্রকাশিত হলে সাত বছরের কারাদণ্ড ও পাঁচ কোটি টাকা জরিমানা হবে। শফিউল আলম বলেন, সম্প্রচার কমিশন গঠনের জন্য প্রথমে পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি। পরে রাষ্ট্রের উপযুক্ত ব্যক্তিদের মধ্য থেকে সাতজনকে নিয়ে কমিশনটি গঠনের সুপারিশ করবে এই সার্চ কমিটি। গঠিত ওই কমিশন উপযুক্ততার ভিত্তিতে দেশের রেডিও, টেলিভিশন, অনলাইনসহ সব ইলেকট্রনিক মিডিয়াকে লাইসেন্স দেবে। কোনো কারণে লাইসেন্স বাতিল করতে হলেও, সেটা করতে পারবে কমিশন। সরকারের অনুমোদন নিয়ে কমিশন এই দায়িত্ব পালন করবে। এ ছাড়া গণমাধ্যমগুলোর লাইসেন্স নবায়নও করবে এই কমিশন। লাইসেন্স কী কী কারণে বাতিল হতে পারে এবং কত বছর পরপর লাইসেন্স নবায়ন করতে হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে আইনটিতে স্পষ্ট করে কিছু বলা নেই। পরে বিভিন্ন বিধিতে এগুলো যুক্ত করা হবে। শফিউল আলম আরো জানান, ইলেকট্রনিক গণমাধ্যমের প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানি করতেও অনুমোদন দেবে এই কমিশন। এ ছাড়া গণমাধ্যমগুলোর মধ্যে বিরোধ সৃষ্টি হলে কমিশন তার নিষ্পত্তি করবে।
সুত্রঃ যুগান্তর, এনটিভি, নয়াদিগন্ত, বাংলা ট্রিবিউন ও জাস্ট নিউজ

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget