2018-06-10

ফয়জুল হক রানাঃ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারামুক্তি কামনা করে কাতালোনিয়া বিএনপি এবং অঙ্গসংগঠনের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ১৩ জুন বার্সেলোনার ইসলামিক সেন্টার শাহ জালাল জামে মসজিদে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে এ মাহফিল অনুষ্ঠিত হয়। 

কাতালোনিয়া বিএনপির সভাপতি সফিউল আলম শফির সার্বিক তত্বাবধানে এ মাহফিলে আওয়ামী সরকারের দ্বারা মিথ্যা মামলায় কারান্তরীন নেত্রী   বেগম খালেদা জিয়ার কারামুক্তি এবং রোগমুক্তি কামনা করে দোয়া করা হয়। 
স্থানীয় বাংলাদেশী কমিউনিটি নেত্রীবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন বিএনপির হারুন রশীদ, এম লায়েবুর রহমান, মোঃ সাজ্জাদ, আজমান আলী, হোসেন আহমদ সুমন, আনহার মিয়া, রাসেল আহমদ, যুবদল সভাপতি শফিক খান, সাধারণ সম্পাদক ফয়সল আহমেদ, সেচ্চাসেবক দলের সভাপতি আক্কাস মিয়া, সাধারণ সম্পাদক এ আর লিটু প্রমূখ। 

ফয়জুল হক রানাঃ বার্সেলোনা এশিয়া কাপ ২০১৮ অনুষ্ঠিত হবে আগামী ১লা জুলাই। বার্সেলোনার  মঞ্জুইক পাহাড়ের ক্রিকেট মাঠে অনুষ্ঠিত হবে এ ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট। টুর্নামেন্টে ভারত এবং পাকিস্থানের বিপক্ষে খেলায় অংশ নেবে বাংলাদেশ।
মাঠে গিয়ে সমর্তন প্রদান এবং জনমত গঠনের লক্ষ্যে স্পেন বাংলা প্রেসক্লাবের সাথে সৌজন্য বৈঠক করে বাংলাদেশীয় ক্রিকেট ক্লাবদের পক্ষ্যে  বাংলাদেশ কিং ক্রিকেট ক্লাব।
গোটা স্পেনের মধ্যে ক্রিকেটীয় সংস্কৃতি গড়ে তোলার বিহত্তর লক্ষ্যে কাতালোনিয়া সরকারের সহযোগীতায় বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্বকারী এশিয়ার তিন দেশ ভারত, পাকিস্থান এবং বাংলাদেশের স্থানীয় ক্রিকেটারদের নিয়ে এশিয়া কাপের আয়োজন করে।  ১লা জুলাই মঞ্জুইক ষ্টেডিদিয়ামে  টি-টোয়েন্টি সংস্করনে লীগ পদ্ধতিতে আয়োজিত হচ্ছে এ টুর্নামেন্ট। ইতিমধ্যে এ টূর্নামেন্টকে নিয়ে ক্রিকেট প্রমীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এতে ভারত ও পাকিস্থানী সমর্তকরা এগিয়ে থাকলেও বাংলাদেশী অনেকাংশে ভাবলেশহীন। 
স্থানীয় বাংলাদেশ কিং ক্রিকেট ক্লাবের সভাপতি আশরাফ হোসেন মামুন বলেন, ভারত ও পাকিস্থানের ক্রিকেট ক্লাবের  সাথে সমান্তরালে চলতে  হলে  বাংলাদেশী কমিউনিটি এবং ব্যাবসায়ীদের পৃষ্ঠপোশকাতা একান্তই প্রয়োজন। ক্রিকেট সরঞ্জামাদি এবং ক্লাব পরিচালনা ব্যায়বহুল হওয়াতে এককভাবে ক্লাবের পক্ষ্যে ব্যায়ভার বহন করা অনেকটা দষ্কর। 
বাংলাদেশ কিং ক্রিকেট ক্লাবের আশরাফ হোসেন মামুন, ময়েজ উদ্দিন, জুবেদ আহমদ, সাইফুল ইসলাম, জায়েদ আহমদ, মাহজারুল ইসলাম, মইনুল ইসলাম, হাসান আহমদ এবং 
স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি, সাংগঠনিক সম্পাদক লোকমান হোসেন, কোষাধ্যক্ষ ফয়জুল হক রানা, প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান উপস্থিত ছিলেন। 

আফাজ জনিঃ বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদ প্রতিষ্ঠার পর থেকে মসজিদ পরিচালনা কমিটি এবং মুসল্লীদের সহযোগীতায় দৈনন্দিন নামাজের পাশাপাশি, ঈদের জামাত, প্রবাসী মৃতব্যাক্তির জানাজ নামাজ, ছাত্র-ছাত্রীদের বাৎসরিক শিক্ষা কোর্স সহ ধর্মীয় যাবতীয় উৎসব পালন করে আসছে। বিশেষ করে প্রতি রমজানে আল্লাহ নৈকট্ট লাভের আশায় বার্সেলোনায় বসবাসরত বিভিন্ন পরিবার এবং সামাজিক ও রাজনৈতিক সংগঠন প্রতিদিনই মসজিদের মুসল্লীদের ইফতার করিয়ে থাকেন, পাশাপাশি মসজিদ পরিচালনা কমিটি তাঁদের নিজেদের জন্য রমজানের একদিন নির্দ্রিষ্ট রাখেন মুসল্লীসহ কমিউনিটি ব্যাক্তিদের নিয়ে একদিন ইফতার করার জন্য। ধারাবাহিকতায় এ রমজানের  ২৭ তারিখ, মঙ্গলবার বিগত বছরের ন্যায় এবারও আয়োজন করে ইফতার ও দোয়া মাহফিলের।


পরিচালনা কমিটির এ ইফতার ও দোয়া মাহফিলে আউয়াল ইসলাম, সাব্বির আহমদ দুলাল, তাজুল ইসলাম, করিম উদ্দিন, মুকিত খান, নুরে জামাল খোকন, খালেদুর রহমান, কামাল আহমেদ, ওয়াজিজুর রহমান মুজিব, মাসুম আহমদ, খালেদ লিটন সহ বার্সেলোনায় বসবাসরত অনেক  মুসল্লী ছাড়াও স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি, সাংগঠনিক সম্পাদক লোকমান হোসেন এবং প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান  উপস্থিত ছিলেন। 

ইফতার পূর্বে শাহ জালাল জামে মসজিদের ইমাম হাফেজ মোওলানা ইসমাইল হোসেন এবং হাফেজ মোওলানা রাকিবুল হাসান পবিত্র কালাম পাঠ এবং দোয়া পরিচালনা করে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করার পাশাপাশি সদ্য প্রয়াত মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হাজী মফিজুল ইসলামের  জন্যও বিশেষ মোনাজাত করেন। 

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সুরুজ্জামান জামান, সহ-সভাপতি আব্দুল বাসিত কয়সর, সহ-সভাপতি আবু বকর, সদস্য আব্দুল জব্বার, সহ-সাধারণ সম্পাদক বনি হাহদার মান্না, অফিস সম্পাদক  ইকবাল আহমদ জোনায়েদ, সদস্য  লুৎফুর রহমান সুমন,  আব্দুল জব্বার,  এলাইস মিয়া উপস্থিত ছিলেন।

পরিচালনা কমিটির সভাপতি সুরুজামান জামান উপস্থিতির ধন্যবাদ জ্ঞাপন করার পাশাপাশি মসজিদ পরিচালনা করতে সকলের আন্তরিক সাহায্য সহযোগিতা কামনা করেন।



ডেক্স রিপোর্টঃ বার্সেলোনা বিয়ানীবাজার বাসীর আয়োজনে প্রবাসী বাংলাদেশীদের সৌজন্যে আয়োজন করে ইফতার ও দোয়া মাহফিল। ২৫শে রমজানরবিবার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় এ মাহফিল।


আয়োজকরা জানানমূলত বিয়ানীবাজার বাসীর মধ্যে ঐক্য আরোও সুদৃঢ় করতে এ আয়োজন।
ইফতার ও দোয়া মাহফিলে বিয়ানীবাজার প্রবাসী আব্দুল বাসিত কয়সরলুৎফুর রহমান সুমনকরিম উদ্দিনসোলায়মান বাসিতআব্দুল আলীমখালেদুর রহমানগিয়াস উদ্দিনমোহাম্মদ কামালতাজুল ইসলামমোরশেদ আলমশরিফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় কমিউনিটি ব্যাক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন আবুল কালাম আজাদআব্দুল হাকিমজাহাঙ্গীর আলমসাব্বির আহমদ দুলাল, শাহ আলম স্বাধীনইকবাল আহমদ জুনাইদমুকিত খানমাসুম আহমেদমনিরুজ্জামান সুহেলসামসুল ইসলামওয়াজিজুর রহমান মুজিবআবুল কালামশিপলু আহমেদ নিয়াজিকাওসার হাসান, ফয়জুর রহমান  প্রমুখ।
শাহ জালাল জামে মসজিদের ইমাম মোওলানা ইসমাইল হোসেন ইফতার পূর্বে পবিত্র কোরআন তেলাওয়াত এবং বিশ্বের সকল মুসলমানদের জন্য বিশেষ মোনাজাত করেন।



আফাজ জনিঃ পরস্পরের মধ্যে ভ্রাত্বিত্ব, সম্পৃতি রক্ষা এবং আল্লাহ্‌র নৈকট্য লাভের আশায় ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে বার্সেলোনার সর্ববৃহৎ আঞ্চলিক সংগঠন এসোসিয়েশন কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া গত ৯ই জুন বার্সেলোনার রামলা দেল রাভালের একটি রেষ্টূরেন্টে আয়োজন করা হয় এ অনুষ্ঠান। মাহফিলে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি মনোয়ার পাশা, পরিচালনা করেন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম আবির। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দকে ধন্যবাদসহ শুভেচ্ছা জানান এসোসিয়েশন কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া সহ-সভাপতি মোঃ হারুন মিয়া। ধর্ম বিষয়ক সম্পাদক ইসরাক ইসলামের পবিত্র কোরআন  তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা।


ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ আকর্ষন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত অতিথি মুফাস্সির মাওলানা জনাব জুনায়েদ আল-হাবিব। তিনি ইফতার পূর্ব আলোচনায় রমজানের তাৎপর্য নিয়ে উপস্থিতির উদ্দেশে বিশেষ বয়ান পেশ করেন।

সংগঠনের অন্যানের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক কামাল মিয়া, সহকারি কোষাধক্ষ্য নজরুল ইসলাম ছাড়াও আবু ইউসুফ, আঃ হান্নান, ব্দুল হাই, ছুরত খাঁন, সোবহান মিয়া, লেবু মিয়া, দারা চৌধূরী, আব্দুল গনি, এলাইছ মিয়ানাজমুল হুসাইন, আব্দুল মতিন প্রমূখ।

কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন  আবুল কালাম আজাদ, মাহারুল ইসলাম মিন্টু,  রফিক মিয়া, শামীম হাওলাদার, জাহাঙ্গীর আলম, আব্দুল কাদির, আনোয়ার চৌঃ, মনিরুজ্জামান সোহেল, আবুল কালাম, গিয়াস উদ্দীন, আব্দুল আজিজ, নূরুল ইসলাম, শফিকুর রহমান, শফিক খাঁন, মহিবুল হাসান খান কয়েশ, ওয়াহিদুল ইসলাম হালিম, আলাউদ্দিন মিয়া, সৈয়দ জুয়েল,  এ আর লিটু, বেলাল উদ্দীন, মঈনুল ইসলাম, আমিন উদ্দিন(রফিক) ইকবাল হুসাইন, আলী আহমদ প্রমূখ।
উল্লেক্ষ্য, আঞ্চলিক সংগঠন হিসেবে এসোসিয়েশন কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়াই প্রথম এসোসিয়েশন যারা নির্বাচনের মাধ্যমে তাদের কমিটি গঠন করে

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget