2018-06-03

জনপ্রিয় ডেক্সঃ পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে প্রবাসী বাংলদেশীদের জন্য ইফতার মাহফিলের আয়োজন করে বার্সেলোনার ঐতিয্যবাহী আঞ্চলিক সংগঠন  বিয়ানীবাজার সমিতি। এ ইফতার মাহফিলে বার্সেলোনায়  বসবাসরত প্রবাসী বাংলাদেশী সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং আঞ্চলিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন। 


প্রায় দেড় শতাধিক বাংলাদেশীদের উপস্থিতিতে ৮ই জুন বার্সেলোনার স্থানীয় হিমালয় রেষ্টুরেন্টে অনুষ্টিত হওয়া এ মাহফিলে উপস্থিতিদের ধন্যবাদ জ্ঞাপন করেন বিয়ানীবাজার সমিতির সভাপতি মোঃ ময়নুল আবেদীন, সাধারণ সম্পাদক মোঃ হিরা আলম, সাংগঠনিক সম্পাদক মোঃ ইকবাল বকশী এবং প্রচার সম্পাদক মোঃ জসিম উদ্দিন। 
বিয়ানীবাজার সমিতির অন্যানের মধ্যে লালন আহমদ, রফিক উদ্দিন, মোঃ আমিন আলী (রফিক), মোঃ সোলেমান আহমদ, মোঃ রাসেল আহমদ, মোঃ কবির আহমদ, মোঃ আব্দুল খালিক, মোঃ আকবর হোসেন, জামিল উদ্দিন, মোঃ আমিনুর রহমান (আইনুল), জামিল উদ্দিন (হীরা) উপস্থিত ছিলেন। 
বার্সেলোনার কমিউনিটি ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন মাহারুল ইসলাম মিন্টু, হাসিবুর রহমান মিলন, আব্দুল হাকিম, জাহাঙ্গীর আলম পিন্টু, মনোয়ার পাশা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, আনোয়ারুজ্জামান চৌধুরী, মুজিবুর রহমান তোঁতা,  সাব্বির আহমদ দুলাল ,আমির হোসেন আমু, মুকিত খান, মাসুম আহমেদ, সামসুল ইসলাম, মহিবুর রহমান খান কয়েশ,  সাব্বির আহমদ দুলাল, শফিক খান, আবুল কালাম, সেলিম চকদার, গিয়াস উদ্দিন, শামীম হাওলাদার, এনায়েত ঢালী,  আতাউর রহমান, রানা খান, আব্দুল মোমিন, রুহুল আমীন, আনহার মিয়া প্রমূখ। 
ইফতারপূর্বে মওলানা আব্দুল জলিল বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন। 


মিরন নাজমুলঃ গত ৩০ মে বুধবার কাতালোনিয়ার স্থানীয় রাজনৈতিক দল এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া ইআরসি এবং প্রবাসী বাংলাদেশীদের সমন্বয়ে ইফতার অনুষ্ঠান হয়েছে। বার্সেলোনা শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টএ এই ইফতার ও দোয়ার আয়োজন করা হয়। কাতালোনিয়ার স্থানীয় রাজনীতিতে প্রভাবশালি এই দলটি তাদের রাজনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণের আগ্রহ তৈরির উদ্দেশ্যে এই যৌথ ইফতার অনুষ্ঠানের আয়োজন করেন।

এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া-এর বাংলাদেশ মুখপাত্র ও সমন্বয়ক সালেহ আহমেদের তত্বাবধানে উক্ত ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির সংসদ সদস্য রবার্ট মাসি নাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনা সিটি করপোরেশনের সিউদাদ ভেইয়া ডিস্ট্রিক্ট পৌরসভার সভাপতি মার্ক বোররাস বাতায়া। ইআরসি নাগরিকত্ব বিভাগের সভাপতি নুরিয়া কাম্পস এবং সমতায়ন, অভিবাসন ও নাগরিকত্ব বিভাগের সচিব অরিওল আমরস।
অনুষ্ঠানে দোয়া ও মুনাজাতের পর ইফতার পরিবেশন করা হয় এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা প্রবাসী বাংলাদেশীদের তাদের ডাকে সাড়া দেয়ার জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তারা তাদের বক্তব্যে রাজনৈতিক দল ইআরসি এর ইতিবাচক দিকগুলো তুলে ধরে তাদের দলে বাংলাদেশীদের অংশগ্রহনের জন্য উদ্বুদ্ধ করেন। তারা বলেন, ‘ইআরসির সাথে এই রাজনৈতিক সম্পৃক্ততা স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের জন্য সুফল বয়ে আনবে। ভবিষ্যতে আমরা আপনাদের মধ্য থেকে আমাদের দলের জন্য নেতা তৈরি হবে। তারা আমাদের দল এবং বাংলাদেশী কমিউনিটিকে এগিয়ে নেবে।
উল্লেখ্য, সম্প্রতি কাতালোনিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে ১৩৫ আসনের মধ্যে এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া, ইআরসি ৩২ আসন পেয়ে তৃতীয় স্থানের অধিকারী হয়েছিল। যার ফলাফল অতীতের তূলনায় দলটির জন্য অনেক ইতিবাচক বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।   
স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সদস্য আলাউদ্দিন হক নেসা, শাহ আলম স্বাধীন, মোহাম্মদ সিরাজুল ইসলাম, আবুল কালাম, শফিকুর রহমান, মনিরুজ্জামান সোহেল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি, প্রথম সদস্য মিরন নাজমুল, আওয়ামী যুবলীগ নেতা কাজী আমির হোসেন আমু, বিশিষ্ট ব্যবসায়ী জাফার হোসাইন, হাসান আহমদ, সোহেল আহমদ প্রমুখ।


শাহাবউদ্দিন সিহাব : গত ৩১শে মে থেকে ১লা জুন প্রথম বারের মতো রাশিয়ার স্টার্টআপ ভিলেজে অংশ নিয়েছে বাংলাদেশ।
রাশিয়া ও সি আই এস অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্য আয়োজিত সবচেয়ে বড় মেলা এই স্টার্টআপ ভিলেজ যা প্রতিবছর রাশিয়ার স্কোলকোভো শহরে অনুষ্ঠিত হয় মেলায় অংশ নিয়েছে সারা পৃথিবী থেকে নামী দামী আইটি কোম্পানি স্কোলকোভো ফাউন্ডেশন আয়োজিত মেলায় প্রথম বারের মত অংশগ্রহণ কারী ডিজিটাল প্রেসক্রিপশন সফটওয়্যার বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছে ডিজিটাল প্রেসক্রিপশন এমন একটি সফটওয়্যার যেটি ব্যাবহারের ফলে ডাক্তারগন খুব সহজে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল যে কোন ডিভাইস এর মাধ্যমে প্রেসক্রিপশন তৈরী করতে পারে। এই সফটওয়্যার টি ব্যাবহার করলে বিশেষজ্ঞ ডাক্তারগন সফটওয়্যার মধ্যে প্রোয়জনীয় সকল তথ্য ও ডাটা খুব সহজে পেয়ে যাবেন।

এ বিষয়ে ডিজিটাল প্রেসক্রিপশন এর উদ্যোক্তা ও ইনফোকেয়ার এর সি,ই,ও আনিসুর রহমান বলেন, আমরা খুবই আনন্দিত বাংলাদেশের আইসিটি মন্ত্রনালয়ের সহযোগিতায় ডিজিটাল প্রেসক্রিপশন সফটওয়্যারটি আন্তর্জাতিক ভাবে তুলে ধরতে পেরেছি। এজন্য তিনি আইসিটি মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ভাবে কৃতজ্ঞ।


জনপ্রিয় অনলাইন : জাতীয় সাপ্তাহিক দেশগ্রাম ও বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটির উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল গতকাল বাংলাদেশ শিশুকল্যান পরিষদ কার্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।


সাপ্তাহিক দেশগ্রাম এর সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোস্তফা কামাল মাহদীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রখ্যাত আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ এবং জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত সঙ্গীতজ্ঞ, জ্ঞানতাপস, সাহিত্যিক ও রিসার্চ ব্যক্তিত্ব এবং পরিশীলীত কন্ঠস্বর প্রাকৃতজ শামিমরুমি টিটন এবং তাফসীর পেশ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কোরআন ও বিজ্ঞানভিত্তিক আলোচক পীরজাদা আলহাজ্ব হযরত মাওলানা ক্বারী খন্দকার শহীদুল হক।

সাপ্তাহিক দেশগ্রাম এর সিঃ সহ-সম্পাদক সাহাব উদ্দীন শিহাবের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ নাজমুল আহসান, ইসলামী ঐক্য আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা এস এম সাখাওয়াত হুসাইন, লেকচার পাবলিকেশন্সের কনসালটেন্ট কবি আল হাফিজ, বিশিষ্ট গীতিকবি, গবেষক ও সুফি কবি হাবিব মোস্তফা, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ এম এ মুক্তাদীর, আইন সহায়তা কেন্দ্র (আসক) ঢাকা মহানগর উত্তরের সভাপতি এ কে সেলিম ভূঁইয়া, সাংস্কৃতিক সোসাইটির কেন্দ্রীয় অর্থ সম্পাদক এইচ এম রফিকুল ইসলাম প্রমুখ।

সি সহ-সম্পাদক সুজন হাসানের ব্যবস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবিউল হোসেন রবি, সময়ের জানালার সম্পাদক ও প্রকাশক কবি আলাউদ্দীন আদর, বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটির অন্যতম প্রেসিডিয়াম সদস্য কামরুল ইসলাম, ইসলামী ঐক্য আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা মহিবুল্লাহ ভূঁইয়া, বাংলাদেশ ইসলামী ছাত্রশক্তির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ ইয়ামিন, বাংলাদেশ কবি পরিষদের কেন্দ্রীয় সভাপতি মোঃ সাহিদুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক, কবি,বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য অভিনেতা আল মায়ামী, সাপ্তাহিক দেশগ্রাম এর ক্রাইম রিপোর্টার শহিদ শাহীনসহ সাপ্তাহিক দেশগ্রামে সংবাদদাতা, বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটির কেন্দ্রীয় ও শাখা কমিটির নেতৃবৃন্দ।
আলোচনা সভায় সম্মানিত বক্তারা পবিত্র মাহে রমজানের সিয়াম সাধনের মাধ্যমে একটি পরিশুদ্ধ সমাজ, দেশ গঠন করার জন্য আহবান জানান এবং রমজানের আজকের বদর দিবসের গুরুত্ব সম্পর্কে অবহিত করেন। মিডিয়া পার্টনার ছিল ফ্রীডম নিউজ ২৪ ডটকম ও ছড়ার পাতা ঝিলিক।


লায়েবুর রহমানঃ বার্সেলোনার ইসলামী সংগঠন মুসলীম কমিউনিটি আয়জন করে তাফসীরুল কোরআন এবং দোয়া মাহফিল। বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশী দ্বারা পরিচালিত বাংলাদেশী মসজিদ শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় এ মাহফিল।

দুই পর্বের মাহফিলে তাফসির পেশ করেন মিশরের কায়রোর আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে আল হাদিসের উপর পিএইচডি ডিগ্রীধারী ডঃ মাওলানা আব্দুল মতিন আল আজহারী।
৩রা জুন অনুষ্ঠিত হওয়া এ মাহফিলের প্রথম পর্ব মহিলাদের জন্য দুপুর ২-৫০ মিনিট থেকে শুরু হয়ে বিকেল ৬ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এ সময় বার্সেলোনার বসবাসরত ধর্মভীরু মহিলারা এ তাফসিরে অংশগ্রহন করেন।

২য় পর্বের তাসসিরুল কোরআন বাদ আসর থেকে শুরু করে ইফতার এর পূর্ব মুহুর্ত পর্যন্ত চলে। মাহফিলে বার্সেলোনার সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, সাংবাদিক ব্যক্তিবর্গ ছাড়া প্রবাসী বাংলাদেশী সহ অন্যান্য দেশের অনেক মুসলিম উপস্থিত ছিলেন।
প্রায় ৩০জন স্বেচ্চাসেবকের সার্বিক সহযোগীতায় তাফসির মাহফিল পরবর্তী ইফতারে প্রায় পাঁচ শতাধিক মুসিল্লীরা একসাথে ইফতার করেন।

এ সময় কমিউনিটি ব্যাক্তিবর্গের মধ্যে মুসলিম কমিউনিটির সভাপতি মুকিত খান, সাধারণ সম্পাদক মাসুম আহমেদ, আব্দুল বাসেত কয়সর, আবু বকর, ইকবাল আহমেদ জুনাইদ ছাড়াও কমিউনিটির ধর্মভীরু মুসল্লীরা উপস্থিত ছিলেন।
ইফতার পূর্বে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।


লায়েবুর রহমানঃ বিগত বছরগুলোর ন্যায় স্পেনের বার্সেলোনার মাদারীপুর জেলা সমিতি ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে। ২রা জুন, শনিবার স্থানীয় কাইয়ে পালমা’র মাদানি মসজিদে মুসল্লীদের জন্য এ ইফতারের আয়োজন করা হয়।

মাদারীপুর জেলা সমিতি বার্সেলোনার সভাপতি শামীম হাওলাদার, সাধারণ সম্পাদক এনায়েত ঢালী ছাড়াও উপস্থিত ছিলেন নুরুল ইসলাম, শফিক খান, আতাউর রহমান, আবুল কালাম আজাদ, সহজ মোল্লা, ফয়সল আহমেদ, সোহাগ মুন্সি, রানা খান, ফারুক বয়াতি প্রমূখ।

কমিউনিটি ব্যাক্তিবর্গের মধ্যে মাহারুল ইসলাম মিন্টু, মনোয়ার পাশা, আওয়াল ইসলাম, আনোয়ার হোসেন চৌধুরী,  মুকিত খান, আবুল কালাম, একলাস মিয়া, শাহাব রহমান, শামীম বেপারী, মিরণ নাজমুল, আফাজ জনি ছাড়াও অন্যান্য দেশের ধর্মপ্রান মুসল্লীরা উপস্থিত ছিলেন।
বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় ইফতার পুর্বে এক বিশেষ মোনাযাত করা হয়।


Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget