2018-05-27

কবির আল মাহমুদ , মাদ্রিদ  : স্পেনের প্রধানমন্ত্রী পার্টিদো পপুলার ( PP ) পার্টি নেতা মারিয়ানো রাজয়কে দেশটির পার্লামেন্টে এক অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছে। আজ শুক্রবার দেশটির পার্লামেন্টে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
স্থানীয় টিভি চ্যানেল টেলি মাদ্রিদের খবরে বলা হয়, রাজয়ের দলের দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগ এনে স্পেনের সমাজতান্ত্রিক দল (PSOSE) এর নেতা পেদ্রো স্যানচেজ পার্লামেন্টে পদত্যাগের প্রস্তাবনা আনেন। তার প্রস্তাবনায় গৃহীত হওয়ায় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্যানচেজ।
স্পেনের সংবাদ এল পাইস জানায়, স্পেনের ১৮০ পার্লামেন্ট সদস্যের মধ্যে ১৬৯ জনই রাজয়ের বিপক্ষে ভোট দেন। এর মধ্যে দিয়ে প্রথম বারের মতো দেশটির কোনো প্রধানমন্ত্রী ক্ষমতাচ্যুত করা হলো। এদিকে পার্লামেন্টের সিদ্ধান্ত মেনে নিয়েছেন সদ্য ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী রাজয়। নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া স্যানচেজকে অভিনন্দনও জানিয়েছেন তিনি। রাজয় বলেন, স্পেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা সম্মানের বিষয়।' 'আমি সরকারকে যে অবস্থায় পেয়েছিলাম, তার থেকে ভালো অবস্থায় স্পেনকে রেখে যাওয়া আমার জন্য সম্মানের।' ২০১১ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হন স্পেনের রক্ষণশীল দলের নেতা মারিয়ানো রাজয়।


নুরুল ওয়াহিদ : ফ্রান্সের তুলুজে সম্পন্ন হয়েছে সারা বিশ্বের ভাষাজ্ঞান পিপাসীদের  মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গত ২৯শে মে  নগরীর ক্যাপিটাল প্লাসে স্থানীয় মিউনিসিপালিটি ও কালচারাল এসোসিয়েশন আর্নো বার্নাড এ মিলনমেলার আয়োজন করে।

সকাল ১০ টায় স্থানীয় মিউনিসোপালিটি অনুষ্ঠানটির উদ্বোধন করেন ২৬তম ভাষা মেলার। এ সময় বিশ্বের বিভিন্ন দেশের কমিউনিটি ব্যক্তিবর্গের পাশাপাশি বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সভাপতি ফকরুল আকম সেলিম বক্তব্য রাখেন। বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারন সম্পাদক জাহাঙ্গীর হোসাইন, কোষাধক্ষ্য তাজিম উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস খান ও শাকের চৌধুরী, সমাজ কল্যান সম্পাদক শ্রীবাস দেবনাথ দেব, হিলারি মিনজাসহ আরো অনেকে।
দিনব্যাপী এই ভাষাচর্চার মিলনমেলায় বাংলা ভাষা ও সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরতে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ লাল-সবুজ নামে নিজ দেশের নিজস্ব স্টলে উপস্থাপন করে বাংলাদেশের সংস্কৃতি ও বাংলা ভাষার ইতিহাস।
ভিন্ন ভাষাভাষির মানুষের সামনে বাংলা শেখার পদ্ধতি ছাড়াও বাংলাদেশের মানচিত্র ও শহীদ মিনারকে পরিচয় করিয়ে দেয়া হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্টলে গিয়ে বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করার দাবিতে সমর্থন আদায়ের জন্য ক্যাম্পিং করার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ করা হয়।

বেলা ১২টায় স্থানীয় রেডিও তুলুজিয়ানে বাংলা ভাষার গুরুত্ব নিয়ে বিশ মিনিটের লাইভ সম্প্রচার অনুষ্ঠিত হয়। তখন ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম।
 মিলনমেলার সহযোগী আয়োজক আর্নো বার্নাড এর প্রধান সমন্ময়ক ডেবিট ব্রুনেল এ প্রতিবেদককে জানান, বিগত দশ বছর থেকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজ। যার ফলে এই মিলন মেলায় বাংলা ভাষা সকল অংশগ্রহণকারী দেশের কাছে পরিচিত একটি ভাষা।
তুলুজ মিউনিসোপালিটির  ভাইস মেয়র জিলানী বলেন, ভাষা একটি জাতির পরিচয়ের প্রধান মাধ্যম।তাই এই ভাষা মেলার মাধ্যমে ভিন্না ভাশাবাসির সম্পর্কের সেতুবন্ধন তৈরী হয়। তিনি ১৫২ সালের ভাষা শহীদের স্মরনে শহীদ মিনার স্থাপনের জন্য  তুলুজে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিমের প্রস্থাব এবছরের মধ্যে বাস্থবায়ীত হবে বলে জানান।
বিকেল ৫ টায় বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের পক্ষ থেকে বাংলাদেশী নৃত্য পরিবেশিত হয় মুল মঞ্চে।
বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসাইন, কোষাধাক্ষ তাজিম উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস খান ও শাকের চৌধুরী, সমাজ কল্যাণ সম্পাদক শ্রীবাস দেবনাথ দেব, হিলারি মিনজাসহ আরও অনেকে।

সিলেট প্রতিনিধিঃ সিলেট ঐতিহ্যবাহী মদন মোহন কলেজের ১৯৯৯ ব্যাচের যুক্তরাজ্য, আমেরিকা ও বাংলাদেশ সহ গঠিত এম এম সি ৯৯ চ্যারেটি অরগানাইজেশনের পক্ষথেকে গত ২৯ মে, ১২ই রামাদ্বান সিলেট জামেয়া আবু হুরায়রা (রাঃ) আল ইসলামিয়া দারুল হাদিস মাদ্রাসায় এতিম ও অসহায় শিশুদের মধ্যে ইফতার ও ঈদ সামগ্রি বিতরণ করা হয়েছে।

  বিতরণের সময় উক্ত ইউনিয়নের জনপ্রতিনিধি, মাদ্রাসার শিক্ষক সহ এলাকার বিশিষ্টজনরা উপস্তিত ছিলেন। আর ও উপস্তিত ছিলেন চ্যারেটি অরগানাইজেশনের সদস্য মো শাহনেওয়াজ খান (শাকীল), সিদ্দিক আহমদ (খালেদ ), মো শাহিন আহমদ , মো রুবেল আহমদ, মো রিপন আহমদ,  মোঃ হাবিবুর রহমান, মোঃ তানবির আহমদ, মো  রুকন মিয়া, মোঃ মুবিন আহমদ, মোঃ সুমন আহমদ (আলমগীর)। অত্র মাদ্রাসার একশত এতিম ও অসহায় শিশুদের মধ্যে ইফতার ও ঈদ সামগ্রি বিতরণ করা হয়। 
উল্লেখ্য, এই অরগানাইজেশনের সদস্যরা হলেন মোঃ তৈয়বুর  রহমান (হুমায়ুন), মোঃ শাজাহান, মোঃ রাসেল আহমদ, মোঃ হুমায়ুন আহমদ , মোঃ নেওয়াজ আহমদ, মোঃ বদরুল ইসলাম, শেখ মোঃ মামুন আহমদ, একলিমুর রাজা চৌধুরী, মো মুরাদ আহমদ, এম মাহবুব আলম, মো সুয়েব আহমদ, মোঃ শায়মন, রাজিব আহমদ, মোঃ সাদী, শাহনেওয়াজ আহমদ (শাকীল), সিদ্দিক আহমদ (খালেদ) মোঃ শাহিন আহমদ, বদরুল ইসলাম (২), মো আফজাল হোসেন, মোঃ কাউছার আহমদ, মোঃ শাহরিয়ার আহমদ, মোঃ সুমন আহমদ (আলমগীর), মিরজা হাফিজ বেগ, মোঃ রুবেল আহমদ, দিলওয়ার হোসেন (রাসেদ), মোঃ আখলাক হোসেন, মোঃ আতিক আহমদ, হাবিবুর রহমান, গালিব আহমদ, তানবির আহমদ, মোসাদ্দেক হোসেন, মোঃ মুবিন আহমদ, মোঃ কাদির মিয়া, রিপন আহমদ, মোঃ জাকারিয়া এনাম, মুমিন খান, রুকন আহমদ, মোঃ তোফায়েল আহমদ, মোঃ ইকবাল ফরহাদ, মোঃ ফারহান, তুহিন, এস এ রহমান, দিপক দেব।


স্পেন অফিসঃ স্পেনের খেলাফত মজলিস বার্সেলোনা আয়োজন করে ইফতার মাহফিল ও আলোচনা সভা। বার্সেলোনার স্থানীয় হলে খেলাফত মজলিস বার্সেলোনা শাখার সভাপতি শিব্বির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ মাহফিল।

২৭মে, রবিবার সংগঠনের সাধারণ সম্পাদক মাওলানা বদরুল হকের পরিচালনায় উপস্থিত ছিলেন ইউরোপ এবং স্থানীয় অতিথিবৃন্দ।

মাওলানা এম আব্দুল গফুর ইমরানের কামামে পাক তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় আলোচোনা সভা। এ সময় প্রধান অতিথি খেলাফত মজলিস পর্তুগাল শাখার সহ-সভাপতি প্রফেসর নজরুল ইসলাম, বিশেষ অতিথি খেলাফত মজলিস ফ্রান্স শাখার বায়তুল মাল সম্পাদক মাওলানা খলিলুর রহমান, লুটন শাখার বায়তুল মাল সম্পাদক মাওলানা শরীফ উদ্দিন আজাদ, বার্সেলোনা শাখার সহ-সভাপতি একলাস মিয়া, জাতীয়তাবাদী দল বিএনপি কাতালোনিয়ার সভাপতি শফিউল আলম শফি, বাংলাদেশ খেলাফত মজলিস নেতা মাওলানা আব্দুল কাদির, খেলাফত মজলিসের সূধী ও ব্যবসায়ী ওহিদুল ইসলাম হালিম, খেলাফত মজলিস বার্সেলোনা শাখার সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল মজিদ আলোচনায় অংশগ্রহন করেন।
খেলাফত মজলিস বার্সেলোনা শাখার সহ-সভাপতি মাওলানা হাফিজ মাশুদুর রহমানের বিশেষ মোনাজাতের মাধ্যমে ইফতার পূর্ববর্তী এ আলোচনা সভা সমাপ্ত করা হয়।


লায়েবুর রহমানঃ বার্সেলোনার বিভিন্ন অন্যায়, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে আমাদের পাশে রাখবেন, আমরাও আপনাদের পাশে আছি সবসময়। কথাগুলো বলেন ভয়েজ অব বার্সেলোনা আয়োজিত ইফতার মাহফিলে সভাপতি ফয়সল আহমদ।
সংগঠনটি প্রতিষ্ঠার সময়কাল খুব কম হলেও আলোচনায় ছিল সবার মুখে মূখে। গত বছরের ধারাবাহিকতায় এবারও তারা আয়োজন করে ইফতার মাহফিলের। ২৭শে মে বার্সেলোনার রাভালের হিমালয় রেষ্টুরেন্টে আয়োজিত হয় এ ইফতার মাহফিল। ভয়েস অব বার্সেলোনার সাধারণ সম্পাদক এ আর লিটুর সঞ্চালনায় এবং ফয়সল আহমেদের সভাপতিত্ব উপস্থিত থেকে ইফতারে অংশগ্রহন করেন বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদশীরা।


এ সময় অণ্যানের মধ্যে উপস্থিত ছিলেন শাহ আলম স্বাধীন, শফিউল আলম শফি, মনোয়ার পাশা, আবুল কালাম, কামরুল ইসলাম, কাজি আমির হোসেন আমু, মোঃ মহিবুল হাঁসান খান কয়েশ, অহিদুল ইসলাম হালিম, সেলিম আহমদ লালন, মোঃ সালাহ উদ্দিন, ইসমাইল হোসাইন রায়হান, রফিক আহমেদ, মুকিত খান, মাসুম আহমেদ, মামুন রহমান, হাবিবুল্লাহ আনিস, গিয়াস উদ্দিন,  জাহাঙ্গীর আলম, আজমান আলী, স্পেন বাংলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক আফাজ জনি প্রমূখ।

ভয়েস অব বার্সেলোনার উপদেষ্ঠা হোসেন আহমদ সুমন, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ জুয়েল হোসেন,  সহ-সভাপতি মোহন রহমান, সাংগঠনিক সম্পাদক জুবেদ আহমদ, আনহার মিয়া, লিমন আহমদ বিজয়, সাইফুল ইসলাম, মুকিত এইস এস, মোক্তার হোসেন, সাজেদ আহমদ, মুরাদ আহমেদ, মোঃ সুয়েট আহমেদ, শাহিন, নাজমুল, কিবরিয়া, হিমেল, শাকিল মাহমুদ, জামিল আহমদ সুমন উপস্থিত ছিলেন।
ইফতার পূর্ববর্তী সময় বিশ্বউম্মার শান্তি কামনায় দোয়া পরিচালনা করেন লতিফিয়া ফুলতলী জামে মসজিদের ইমাম আব্দুল জলিল।

ইফতার মাহফিলে উপ্সথিত থাকায় প্রবাসী বাংলাদেশীদের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক এ আর লিটু।


লায়েবুর রহমানঃ রমজান মাস মুসলমানদের শুধু সংযমের মাস নয় এ মাসে মানুষের নৈতিকতা উন্নত হয় মহান আল্লাহ মানুষের মনকে সকল কু-চিন্তা থেকে দূরে রাখার জন্য এবং রমজান মাস বান্দার জন্য নাজাতের উসিলা হিসাবে দান করেছেন। কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন ইন কাতালোনিয়ার ইফতার ও দোয়া মাহফিলে আগত বক্তারা এ কথা বলেন। 



বার্সেলোনার স্থানীয় আদিল রেস্টুরেন্টে ২৭মে, রবিবার কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন আয়োজন করে ইফতার ও দোয়া মাহফিলের। সংগঠনের সভাপতি আবুল কালামের সভাপতিত্বে এবং সহ সাধারণ সম্পাদক কাওসার হাসানের সঞ্চালনার কমিউনিনিটি ব্যক্তিবর্গের মধ্যে উপস্হিত ছিলেন মাহারুল ইসলাম মিন্টু, আব্দুল বাসিত কয়সর, আউয়াল ইসলাম, শফিউল আলম শফি, মনোয়ার পাশা, শাহ আলম স্বাধীন, নুরুল ইসলাম, লুৎফুর রহমান সুমন, ওয়াজিজুর রহমান মুজিব, আনোয়ার চৌধুরী, কাজী আমির হোসেন আমু, শফিক খান, মনিরুজ্জামান সুহেল, শাহাব রহমান, শফিকুর রহমান, মুকিত খান, মহিবুল হাসান খান কয়েশ, সহজ মোল্লা, মোঃ সালাহ উদ্দিন, ইকবাল আহমেদ জোনাইদ,  ইলিয়াস মিয়া, আব্দুল জব্বার, আনা মিয়া, জুয়েল আহমেদ সহ স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য মিরন নাজমুল এবং প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান প্রমূখ।


সংঠনের পক্ষ্যে এ আর লিটু এবং শিপলু আহমেদ নিয়াজী’র  শুভেচ্ছা বক্তব্য প্রধানের পর অতিথিবৃন্দ প্রদান করেন এবং বার্সেলোনা শাহ জালাল জামে মসজিদের ইমাম রাকিবুল হাসান রমজান এবং ইফতারের তাৎপর্য্য সংকিপ্তভাবে তুলে ধরার পর এক বিশেষ মুনাজাতও পরিচালনা করেন।
 এ সময় কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের আবুল কালাম আজাদ, শিপলু আহমেদ নিয়াজী, আব্দুল মোমিন, রেজাউর রহমান, ফয়ফুর রহমান, সালাম বুলবুল, রুহুল আমিন এবং সদস্য আফাজ জনি উপস্থিত ছিলেন।


আফাজ জনিঃ স্পেনের পর্যটন নগরী বার্সেলোনার আদি কিছু দৃষ্টিনন্দন স্থাপনার মধ্যে ‘মার্কেট শান্ত আন্তনি’ অন্যতম। ১৮৮২ সালে তৈরীর পর থেকে টানা ১২৭ বছর মার্কেটটি থেকে ক্রেতা-বিক্রেতা অনেকটাই সুদিধা উপভোগ করেন। অনেকদিনের পুরনো হওয়ায় ২০০৯ সালে আবার সংস্কার কাজে হাত দেয় কর্তিপক্ষ। বাহ্যিক কাঠামো সম্পূর্ন ঠিক রেখে আবার সম্পূর্ন নতুন অবস্থায় স্থানীয় সিটি কর্পোরেশন পূনরায় মার্কেটের আনুষ্ঠানিক উদ্ভোধন করে ২৬শে মে ২০১৮।

দর্শনার্থী এবং ক্রেতা সাধারণকে আকৃ্ষ্ট করতে বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় মার্কেট চত্ত্বরে। বাংলাদেশকেও আমন্ত্রন জানায় সাস্কৃতিক পরিবেশনায়। বাংলাদেশের পক্ষ্যে ‘এসোসিয়াশিয়ন দে মুখেরেস দে বাংলাদেশ’ অংশগ্রহন করে এ পরিবেশনায়।



অনুষ্ঠানে মহিলা সমিতির নেত্রীবৃন্দের মধ্য উপস্থিত ছিলেন মেহতাব হক, জিনাত শফিক, মুন্নি শফিক প্রমুখ।

এ ছাড়াও বাংলাদেশী দর্শনার্থীর মধ্যে উপস্থিত ছিলেন শিমুল চৌধুরী, শফিক খান, শফিক ইসলাম, সহজ মোল্লা, একলাস মিয়া প্রমুখ।
কাতালান উপস্থাপক বাংলাদেশের শিল্পীবৃন্দ এবং বাংলাদেশকে অত্যন্ত সাবলিলভাবে ভিনদেশীয়দের মাঝে উপস্থাপনের পাশাপাশি শান্ত আন্তনি মার্কেটের অস্থায়ী স্টেজে রাজু গাজী, বিউটি শীল, অহনা দীবা’র গান পরিবেশনা সহ শিশু শিল্পীদের নৃ্ত্য এবং নৃ্ত্যের আদলে দেশীয় ফ্যাশনশো ছিল বেশ উপভোগ্য।  
উল্লেখ্য, রাজু গাজী-ই প্রথম বাংলাদেশী শিল্পী যিনি বাংলাদেশের পক্ষে মার্কেট শান্ত আন্তনি’র পূনরায়-উদ্ভোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করেন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget