2018-03-18

আফাজ জনিঃ প্রবাসী বাংলাদেশীরা ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার জন্য স্পেনকে ট্রানজিট  হিসেবে ব্যবহার করলেও মূলত ২০০০ সালের কিছু পূর্বে থেকে  স্থায়ীভাবে বববাসের জন্য অনেকেই এ যায়গাটাকে বেছে নিয়েছিলেন। ধারাবাহিক পরিক্রমায় আজ স্পেনে র‍য়েছে বিরাট বড় এক বাংলাদেশী কমিউনিটি। মাদ্রীদ রাজধানী হলেও প্রবাসী বাংলাদেশীদের বৃহৎ একটি অংশ পর্যটন নগরী বার্সেলোনায় বসবাস করেন। 


বাংলাদেশী কমিউনিটির কৃ্তিত্ব স্বরুপ প্রতিষ্ঠিত হয়েছে বর্তমানে একাধিক মসজিদ, একটি প্রতিষ্ঠিত বাংলাস্কুল। ধর্মীয় উৎসব সহ জাতীয় অনুষ্ঠান এবং  দেশীয় সংস্কৃতি রক্ষায় প্রায় সকল কর্মকান্ডে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে এগিয়ে বার্সেলোনা। 

সময়ের তাগিয়ে স্প্যানীসদের কাছে বাংলাদেশীরা এখন অনেক প্রিয়, তাই সিটি কাউন্সিলের বিভিন্ন দেশীয় ভাষা এবং সংস্কৃতি নিয়ে তাদের বিভিন্ন পরিকল্পনার  মধ্যে বাংলা বা বাংলাদেশ অন্যতম। এ যাত্রায় স্থানীয় সিটি কাউন্সিল কিছু শিক্ষার্থীদের নিয়ে শুরু করেছে বাংলা স্কুল। প্রাথমিকভাবে বার্সেলোনার স্কুলা কাস্তেইয়া তে শুরু করেছে সাপ্তাহিক একদিন বাংলা শিক্ষার জন্য বাংলা স্কুল। স্কুলটির বর্তমান দায়িত্বে আছেন বার্সেলোনা বাংলা স্কুলের শিক্ষিকা এবং ইউরোপের সংগীতাঙ্গনের প্রিয় মুখ জিনাত শফিক।

  বিগত সনের নভেম্বর থেকে শুরু হয় এ বাংলা স্কুলের কার্যক্রম। এ কয়েক মাসে পড়ালেখা উন্নতি এবং ভবিষৎ করনীয় সম্পর্কে স্কুল কর্তিপক্ষ প্রবাসী বাংলাদেশী সাংবাদিক এবং কমিউনিটি ব্যাক্তিবর্গকে নিয়ে আয়োজন করে এক মতবিনিময় সভা। ২০শে মার্চ স্কুলা কাস্তেইয়া’র একটি হল রুমে অনুষ্ঠিত হয় এ মতবিনিময়। স্কুল শিক্ষিকা জিনাত শফিকের সার্বিক তত্বাবধানে ও পরিচালনায় অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। 


মতবিনিময় অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন টেকনিকা দে এ্যাডুকেশন দেল ডিসট্রিতো দে সিউতাত ভেইয়ার খুলিয়া কিন্তেলা, এসোসিয়েসন কুলতুরাল ই উমানেতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টূ, স্পেন বাংলা প্রেসক্লাব’র উপদেষ্টা নুরুল ওয়াহিদ, স্পেন বাংলা প্রসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি,  বার্সেলোনা বাংলা স্কুল সভাপতি আলাউদ্দিন হক, এসোসিয়েসন কুলতুরাল ই উমানেতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সদ্য সাবেক সাধারণ সম্পাদক উত্তম কুমার, আয়েবার এক্সিকিউটিভ সদস্য শফিক খান, কমিউনিটি এবং ব্যবসায়ী ব্যক্তিত্ব জাফার হোসাইন, বাংলা স্কুল শিক্ষক জুয়েল আহমদ, কমিউনিটি ব্যাক্তিত্ব মোহাম্মদ কামরুল, জনপ্রিয়২৪ এর বার্সেলোনা প্রতিনিধি এম লায়েবুর রহমান, নিউজ২৪ এর সংবাদদাতা ইসমাইল হোসাইন রায়হান, এটিএন নিউজের বার্সেলোনা প্রতিনিধি সালেহ আহমেদ, কাতালোনিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ সালাহ উদ্দিন, অভিবাবক আলাল মিয়া প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বাংলা ভাষার সংকিপ্ত ইতিহাস তুলে ধরার পাশাপাশি  বার্সেলোনায় যাতে স্থানীয় প্রসাশন আরো কয়েকটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় সহযোগীতা করে এ বিষয়ে সিটি কাউন্সিল কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করেন এবং অভিবাবকরা যাতে তাদের সন্তানদেরকে বাংলা স্কুলে পাঠান সেজন্য আবেদনও রাখেন।


দেওয়ান আরশাদ আলী বিজয়,ওয়াশিংটন ডিসি : যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসি বইমেলা ২০১৮।
ওয়াশিংটনের অতি পরিচিত সংগঠন আমরা বাঙালি ফাউন্ডেশন কতৃক আয়োজিত এই বই মেলা আগামি জুন মাসের ৩০ তারিখে ওয়াশিংটনের অদুরে নোভা এনানড্যাল ক্যাম্পাসে সারাদিন ব্যাপী  অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই এই বই মেলাকে ঘিরে কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে।  আয়োজকরা দুই বাংলার আমন্ত্রীত অথিতিদের তালিকা প্রস্তুত করে ফেলেছেন।
বাংলাদেশ এবং ভারত থেকে বেশ কিছু নামকরা লেখক,প্রকাশক এবং প্রচ্ছদ শিল্পী এই মেলায় আসবেন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেছেন।এ ব্যাপারে আমরা বাঙালি সংগঠনের সাধারন সম্পাদক  দস্তগীর জাহাঙ্গীর বলেন উত্তর আমেরিকা তথা যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গ রাষ্ট্রে বসবাসরত বহু বাঙালি লেখক ছড়িয়ে আছে। রত্নের ছড়াছড়ি চারিদিক। আমাদের খুঁজে বের করতে হবে সকলকে। অনেক অনেক প্রতিষ্ঠিত লেখকগন আছেন যাদের লিখা পাবার জন্য প্রকাশকেরা নিয়ত যোগাযোগ রাখেন, আবার কেও কেও নিজ আয়োজনেও বই প্রকাশ করেন। তবে আমাদের সকলই প্রাপ্তিযোগ।এই প্রথমবারের মত আমরা বাঙালি ফাউন্ডেশন ওয়াশিংটন ডিসি তে বই মেলার আয়োজন করছে। যে সকল লেখকদের বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে তাদের সকলের নতুন বই নিয়ে আলোচনা অনুষ্ঠান, মোড়ক উন্মোচন এর ব্যবস্থা করা হবে। আমাদের আরেকটি ব্যবস্থা হল যারা এখনো বই ছাপাননি কিন্তু পাণ্ডুলিপি তৈরি আছে , আমাদের আমরা বাঙালি প্রকাশনা থেকে তা মুদ্রণ করা হবে বই মেলা উপলক্ষে।চর্যাপদ থেকে আজকের বাংলা... সকল প্রকারে বই নিয়ে আমাদের এই বই মেলা।সংগঠনটির সভাপতি  জীবক কুমার বড়ুয়া বলেন বৃহত্তর ওয়াশিংটন এলাকায় প্রায় ৫০/৬০ হাজার বাংলাদেশীর বসবাস । এই এলাকায় বিভিন্ন দেশীয় ঐতিহ্যবাহী অনুষ্ঠান নিয়মিত হলেও বইমেলা এই প্রথম।এখানে প্রচুর প্রতিষ্ঠিত লেখক,কবি,সাহিত্যিক বসবাস করেন । এবং বেশ কিছু প্রতিভাবান নতুন লেখক যারা নিয়মিত বই প্রকাশ করেন। আমরা চাই এ এলাকার  বাঙালিদের দীর্ঘদিনের একটি স্বপ্ন ছিলো বই মেলা ।আমরা বাঙালি ফাউন্ডেশন সবসময় চেস্টা করে বাঙালি ঐতিহ্যকে পরবর্তি প্রজন্মের কাছে সঠিক ভাবে পৌছে দেয়া।এ ব্যপারে তিনি সবার সহযোগিতা কামনা করেন।
ইতিমধ্যেই একঝাঁক তরুন প্রজন্মের লেখক,সাংস্কৃতিক ব্যাক্তিত্বদের সমন্বয়ে এই মেলাকে সফল করার জন্য একটি শক্তিশালী টীম গঠন করা হয়েছে যার নেত্রীত্ব দেবেন 
লেখক কবি ও সফল স্থপতি আনোয়ারুল ইকবাল কচি।
তিনি ১ম ডিসি বই মেলার প্রধান সমন্বয়কারী , আরো আছেন হিরন চৌধুরী ,দিপু খাঁন, তানিম মোস্তফা,সৈয়দ এইচ অন্জন,শফি দেলওয়ার কাজল,সুবীর কাস্মীর পেরেইরা,আসিফ এন্তাজ রবি,তারেক মেহেদী,তৌফিক হাসান,রাহাত এ আফজা।
প্রধান সমন্বয়ক আনোয়ার ইকবাল কচি সকল লেখক কবিদের নাম ও যোগাযোগ মাধ্যম সহ যোগাযোগ করতে সকলের প্রতি আহ্বান জানান।তিনি বলেন সকলের সহযোগিতায় আমরা আমাদের মাঝে সকল লেখক কবিদের খুঁজে বের করে বই মেলায় নিয়ে আসতে পারব।
প্রবাসে থেকে আমরা বাঙালি ফাউন্ডেশনের এরকম একটি সাহসি উদ্দোগ  নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে।


কবির আল মাহমুদ,মাদ্রিদ : বহিঃর্বিশ্বের প্রথম বাংলা সংবাদপত্র সত্যবাণীর ১০২তম ও অনলাইন যাত্রার ১ম বার্ষিকী উদযাপন করা হয়েছে স্পেনের রাজধানী মাদ্রিদে। সোমবার (১৯মার্চ ) সন্ধ্যায় স্থানীয় সেন্ট্রো কমিউনিটারী ক্যাসিনো দে লা রেইনা হলরুমে এ উপলক্ষে এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে রাজনৈতিক, সাংবাদিক, লেখক, পাঠক, সাংস্কৃতিক ব্যাক্তিসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন। পরে আনুষ্ঠানিকভাবে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয় সত্যবাণীর। অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিভিন্ন শ্রেণিপেশার সুধীজন সত্যবাণীকে শুভেচ্ছা জানান। তারা বলেন, সত্যবাণী প্রকাশনা শুরুর পর থেকে নিরপেক্ষতা ও বস্তুনিষ্টতা বজায় রেখে সংবাদ পরিবেশন করার কারণে সাফল্যের শীর্ষে অবস্থান করছে। এটি এখন সবচেয়ে পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। তাই দেশ-বিদেশ ও সমাজের কাছে এই নিউজ পোর্টালটির দায়বদ্ধতাও বেশি। সাফল্যের এই অবস্থান ধরে রেখে সত্যবাণী নিরন্তর গণমানুষের পক্ষে কথা বলবে, এমন প্রত্যাশা সুধীজনের।
আনন্দঘন পরিবেশে প্রতিষ্ঠা বার্ষিকী উদাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেন বাংলা প্রেস ক্লাব এর উপদেষ্টা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারন সম্পাদক কবি মিনহাজুল আলম মামুন। সত্যবাণীর স্পেন করেসপন্ডেন্ট সাংবাদিক কবির আল মাহমুদের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি শিল্পপতি ও দৈনিক বাংলার নব কণ্ঠের প্রকাশক মোহাম্মদ বোরহান উদ্দিন, বিশিষ্ট সাংবাদিক ও উপস্থাপক জিদ্দী চৌধুরী, স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি ও চ্যানেল আই স্পেন প্রতিনিধি সাংবাদিক সাহাদুল সুহেদ, স্পেন বাংলা প্রেস ক্লাব এর যুগ্ম সম্পাদক ও এনটিভির স্পেন প্রতিনিধি সাংবাদিক সেলিম আলম, স্পেন বি এনপির সহ সভাপতি ও গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের উপদেষ্টা নাজু ইসলাম, স্পেন আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ফয়সাল ইসলাম, মোঃ হাসান, সাংগঠনিক সম্পাদক ইফতেখার আলম, তথ্য ও গবেষনা সম্পাদক এম আই আমিন, সময় টিভির স্পেন প্রতিনিধি সাংবাদিক সাইফুল আমিন, মাহবুবুল আলম বকুল,মাসুম বিল্লাহ , দক্ষিন সুরমা ওয়েলফেয়ার সমিতি স্পেন এর অর্থ সম্পাদক আফজাল হোসাইন, দিদারুল ইসলাম, সালমান হাসান সর্দার, শাহের আহমেদ, শাহিনুর রহমান ও সাব্বির আহমেদ প্রমুখ।


সাহাদুল সুহেদ : স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।
স্থানীয় সময় শনিবার (১৭ মার্চ) সকাল ১১টায় দিবসটি উপলক্ষে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনীর আয়োজন করা হয়। দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর তত্ত্বাবধানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশি শিশু কিশোররা দুটি গ্রুপে অংশগ্রহণ করে।
বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ
, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।
দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি
, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাঙালি নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন।
তিনি তার বক্তব্যে আরো বলেন
, আজ এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তার আদর্শকে লালন করা। বাংলাদেশের স্বল্পন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে ক্রমশ উন্নয়নের দিকে ধাবিত করে নিয়ে যাচ্ছেন এবং আমরাও পৃথিবীর যেখানেই থাকিনা কেন; বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে গৌরবান্বিত হই।
বাংলাদেশস্থ স্পেন দূতাবাসের সহযোগিতায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন
, বঙ্গবন্ধুকে জানার জন্য স্প্যানিশদের মধ্যে আগ্রহ দেখেছি এবং এ বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হওয়ায় স্প্যানিশরা আরো গভীরভাবে বঙ্গবন্ধুকে জানতে পারবে।
পরে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাব সভাপতি সাহাদুল সুহেদ
, সদস্য কবির আল মাহমুদ, স্পেন আওয়ামীলীগ নেতা বোরহান উদ্দিন, জাকির হোসাইন, জহিরুল ইসলাম নয়ন, আব্দুর রহমান, আব্দুল কায়ুম সেলিম, ফয়জুর রহমান, এম ফয়সাল ইসলাম, আয়ুব আলী, ইফতেখার আলম, আইএমএ আমিন, জালাল উদ্দিন, এডভোকেট তারেক হোসাইন, আবুল কাসেম মুকুল প্রমুখ।


আফাজ জনিঃ বার্সেলোনা মুসলিম কমিউনিটির আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ‘তাফসীরুল কোরআন মাহফিল ২০১৮’।
মাহফিলে- তাফসির এবং ইসলামের বিভিন্ন গুনাবলী নিয়ে আলোচনা করেন প্রধান অতিথি, ইংল্যান্ডের ইষ্ট লন্ডন জামে মসজিদের প্রধান খতিব, ইসলামী চিন্তাবিদ এবং মোফাচ্ছিরে কোরআন শায়খ আব্দুল কাইয়ুম।

দুই দিন ব্যাপি বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় এ তাফসীরুল কোরআন মাহফিল। ১৮ই মার্চ বাদ মাগরিব হতে শুরু হয় এ মাহফিল, চলতে থাকে রাত অবদি। মাহফিলে অংশগ্রহন করেন বার্সেলোনা এবং আশেপাশে বসবাসকারী কয়েক শতাধিক ধর্মপ্রান মুসল্লীরা। ইসলামের বিভিন্ন দিক আলোচনার পাশাপাশি শায়খ আব্দুল কাইয়ুম এক প্রশ্ন উত্তর পর্বে ইসলামের অনেকগুলো গুরুত্বপূর্ণ উত্তর প্রদান করেন।

এ সময় মাহফিলে অন্যান্য মুসল্লীদের মধ্যে উপস্থিত ছিলেন শাহ জালাল জামে মসজিদের সভাপতি সুরুজ্জামান জামান, ইসলামিক ফোরাম অব ইউরোপ বার্সেলোনার সভাপতি মুকিত খান, আব্দুল বাসিত কয়সর, আবু বকর প্রমূখ।
১৯শে মার্চ সকাল ৯ ঘটিকা থেকে শুরু হয় আবার মহিলাদের জন্যও তাফসির মহফিল। এ সময় প্রধান অতিথি মহিলাদেরও বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

সেলিম উদ্দিন (পর্তুগাল): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের  আয়োজনে চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। দূতালয়  প্রধান তৌহিদের পরিচালনায় স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী পালন করা হয় লিসবনের CNAI  AUDITORIUM প্রাঙ্গনে  ।

প্রতি বছর এ দিনটি রাষ্ট্রীয় মর্যাদায় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়।লিসবনে নিযুক্ত রাষ্ট্রদূত রুহুল আলম  সিদ্দিকী   চিত্রাঙ্কন প্রতিযোগীতার  শুরুতে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটেন ,এই  সময় দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ছাড়াও পর্তুগালে বসবাসরত বাংলাদেশী পরিবারের উপস্থিতি  ব্যাপক হারে  দেখা গেছে।
রাষ্ট্রদূত রুহুল আলম  সিদ্দিকী তার বক্তব্যে শিশুদের বলেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কুল জীবনেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। কৈশোরে গোপালগঞ্জ মিশন স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র থাকাবস্থায় ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে প্রথমবারের মতো কারাবরণ করেন। ম্যাট্রিক পাসের পর কলকাতা ইসলামিয়া কলেজে অধ্যয়নকালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশিমের মতো রাজনীতিকের সান্নিধ্যে আসেন। এ নেতাদের সাহচর্যে তিনি নিজেকে ছাত্র-যুব নেতা হিসেবে রাজনীতির অঙ্গনে প্রতিষ্ঠিত করেন।উন্নতির অগ্রধারায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার অবদান এবং অর্থনৈতিকভাবে সক্ষম, সামাজিকভাবে সুঠাম ও রাজনৈতিকভাবে প্রগতিশীল এক বাংলাদেশকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার নিরলস সংগ্রামে সবাইকে শরিক হওয়ার আহ্বান জানান।পরে পর্তুগাল আওমীলীগের পক্ষ থেকে জাতির পিতার জন্মদিনের কেক কাটা হয়. এই সময় পর্তুগাল আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি ফরহাদ মিয়া,পর্তুগাল আওয়ামীলীগ এর উপদেষ্ঠা মাহবুব, সাধারণ সম্পাদক শওকত ওসমান, প্রচার সম্পাদক রেজাউল ইসলাম বাসেত , মাহবুব ,জহির ,আনছার ,সাদেকুজামান, বেলাল সহ অনেকেই উপস্থিত ছিলেন।

প্রতিনিধি : ১৬ মার্চ জাতির জনক বঙ্গবনধু শেখ মুজিবর রহমান এর ৯৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে ডেনমার্ক আওয়ামী লীগ ডেনমার্ক এর কোপেনহেগেন এক হলে আজ (১৬ মার্চ) শুক্রবার  এক আলোচনা সভার আয়োজনা করে।ডেনমার্ক আওয়ামী লীগ সভাপতি ইকবাল হোসেন মিঠু এর সভাপতিত্বে প্রধান  আলোচক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া।
অনুষ্টানে বক্তারা  বলেন , জাতির জনক এর আত্মজীবনীই বর্তমান শিশু কিশোরদের আদর্শ হওয়া উচিত।  সাধারণ ঘরে জন্ম নিয়ে ঐকান্তিক প্রচেষ্টা , সততা ও সাহসিকতার সাথে কিভাবে  ধীরে ধীরে বাঙালি জাতির  ত্রাণকর্তা হয়ে উঠেছিলেন। সেই সব শিক্ষণীয় বিষয় আমাদের বর্তমান প্রজন্মকে জানাতে হবে।  বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল ইতিহাস সৃষ্টির জন্য।  বাংলাদেশ নামক ভূখণ্ডের নাম পৃথিবীর মান চিত্রে অঙ্কনের মূল নায়ক বঙ্গবনধু  শেখ মুজিব। আগামীতে একটি নিরাপদ বাংলাদেশ গঠন করতে জাতির জনকের কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সৎ ও নির্ভিক হয়ে কাজ করতে হবে। 
অনুষ্টানে আরো বক্তব্য দেন  জাহাঙ্গীর আলম , মোতালেব হোসেন , হিল্লোল বড়ুয়া , মোহাম্মদ ইউসুফ , আহসান উজ্জামান , ফাহমিদ আল মাহিদ , আব্দুল আল জাহিদ , আমির জীবন ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট , ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম , অলি হোসেন রিপন ও সায়মন উজ্জামান।
অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন ,সবুজ মল্লিক , শাহীন মিয়া , মোকলেসুর রহমান , দেবাশিস বড়ুয়া মোহাম্মদ নাজমুল ,মোহাম্মদ আরাফাত ,শামসুদ্দিন  ইয়াকিন ,সৈয়দ পাভেল ,নাসির রানা ,প্রত্যয় সাহা , কাজী হামিদ , রাইসুল রাহান ,মোহাম্মদ শহীদ ,মিজানুর রহমান , সুমন বিশ্বাস ,কানাই  পোদ্দার ,মাইনুল হাসান ,হুমায়রা আখতার জাসিয়া সহ প্রমুখ।

কবির আল মাহমুদ , মাদ্রিদ , স্পেন: বাংলাদেশ  আওয়ামী লীগ স্পেন শাখা কর্তৃক  যথাযথ মর্যাদা ও উদ্দীপনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে গত শনিবার (১৭ মার্চ) রাতে স্পেন আওয়ামীলীগের স্থায়ী কার্যালয়ে আয়োজিত দিবসের মূল অনুষ্ঠানসূচিতে ছিল সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশ,বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ-এর উপর আলোচনা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা , জন্মদিনের কেক কাটা , বঙ্গবন্ধুসহ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ ও বিভিন্ন স্বাধিকার আন্দোলনে আত্মত্যাগকারী শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও নৈশভোজ। আলোচনা পর্বে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি ও শিল্পপতি বোরহান উদ্দিন।
স্পেন আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ফয়সাল ইসলাম এর চঞ্চালনায়  বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ-এর উপর আলোচনায় বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি আলা উদ্দীন চৌধুরী বাবুল ,শামীম আহমেদ ,জানে আলম ,বাতেন সরকার ,যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হাসান ,এফ এম ফারুক পাভেল ,সাংগঠনিক সম্পাদক  রুবেল খান , আওয়ামীলীগ নেতা আলমগীর হোসেন ,মাহবুবুল আলম বাবুল ,প্রচার সম্পাদক জালাল উদ্দিন ,অভিবাসন সম্পাদক এডভোকেট তারেক হোসাইন ,তথ্য ও গবেষনা সম্পাদক এম আই আমিন ,আওয়ামীলীগ নেতা নাজিম উদ্দিন ,মাসুম আহমেদ ,ইফতেখার আলম ও সুমন নূর প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা , স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় সংঘটিত বিভিন্ন রক্তক্ষয়ী সংগ্রামে বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। স্বাধীনতার রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নের পথে তার জন্মদিনে উপহার হিসেবে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার জাতিসংঘের আনুষ্ঠানিক প্রাথমিক স্বীকৃতির বিষয়টি সবাই  আনন্দের সঙ্গে তুলে ধরেন।
সভাপতির বক্তব্যে বোরহান উদ্দিন বলেন, ‘আজকের এই বিশেষ দিনে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়া এটি আমাদের জন্য এক সুসংবাদ। জাতির জনকের স্বপ্নের সোপান বেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণ করার মধ্য দিয়েই সূচিত হয়েছে এই অনন্য অর্জন।’ তিনি বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত দেশ গড়ে তুলতে সকল প্রবাসী ও আওয়ামী  নেতাকর্মীদেরকে তাদের সন্তানদের জাতির জনকের মহান আদর্শে গড়ে তোলার আহবান জানান।

এম লায়েবুর রহমানঃ স্পেনের বার্সেলোনার আওয়ামী যুবলীগ কাতালোনিয়া শনিবার সন্ধ্যায় বার্সেলোনার একটি রেষ্টুরেন্টে  বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর কর্মময় জীবন  এবং জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে  আলোচনার পর কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে।
কাতালোনিয়া আওয়ামী যুবলীগের সভাপতি কাজী আমির হোসেন আমুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান বিজয় এবং সাংগঠনিক সম্পাদক মোঃ সালাহ উদ্দিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত হয় এ সভা।


অনুষ্ঠানে সংগঠনের সভাপতি কাজী আমির হোসেন আমু বলেন, “জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন হচ্ছে বাংলাদেশের জন্মদিন। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ পেয়েছি আমরা। বাঙালিরা স্বাধীন একটি ভূখণ্ড পেয়েছে।”

এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন কাতালোনিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শাহ আলম স্বাধীন, যুবলীগের প্রধান উপদেষ্ঠা শাহাব রহমান, সহ সভাপতি বাবুল আহমদ, সহ সভাপতি নুরুল ভূইয়া, সহ সভাপতি রুবেল খান, বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি সোহেল দেওয়ান, আওয়ামীলীগ নেতা শিমুল দাস, লেবু মিয়া, আব্দুল সুবহান, কামরুল মোহাম্মদ, কামাল বেপারী, ইসমাইল হোসেন রায়হান প্রমূখ। 

বক্তারা এ সময় বলেন, যারা বঙ্গবন্ধুকে স্বীকার করে না, তারা বাংলাদেশের অস্তিত্বকে অস্বীকার করে। বঙ্গবন্ধু বাঙালিদের যে দেশ দিয়ে গেছেন, তা আমাদের স্বপ্নের সোনার বাংলা। আজকের শিশু-কিশোর আগামীতে বাংলাদেশের কাণ্ডারি। বর্তমান প্রজন্ম শেখ হাসিনার নেতৃত্বে যে বাংলাদেশ, তার সামগ্রিক উন্নয়নের অংশীদার।’


আলোচনা সভা শেষে নেত্রীবৃন্দ কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করেন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget