2018-01-14

কবির আল মাহমুদ ,মাদ্রিদ : চতুর্থবারের মতো স্পেনের মাদ্রিদে আয়োজিত আন্তর্জাতিক পর্যটন মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ।
মেলায় অংশ নিতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ইমরান এর নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধিদল  মাদ্রিদ সফরে রয়েছে।  মেলার ৩৮তম আসরে বাংলাদেশসহ বিশ্বের ১৩৬টি দেশের ১০হাজার ৫০টি প্রতিষ্ঠান যোগ দেয়।স্পেনের সর্ববৃহৎ(ফিট্যুর) এই পর্যটন মেলায়  বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) এই মেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। অংশগ্রহণকারী দেশগুলোর ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে মেলার আটটি প্যাভিলিয়নে স্টল বরাদ্দ পান ট্যুর অপারেটররা।
পাঁচ দিনব্যাপী আয়োজিত এই মেলায় পর্যটনশিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এ খাতে বিদ্যমান সমস্যা, নতুন পর্যটনকেন্দ্রের পরিচিতি ও আগামী পর্যটন মৌসুম কেমন হতে পারে, এসব বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে প্রতিদিন।
গত ১৮ জানুয়ারী বৃহস্পতিবার মেলার দৃতীয় দিন সকালে বাংলাদেশ স্টল পরিদর্শনে যান স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।
তিনি  বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং  পর্যটনসহ বিভিন্ন খাতের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কউন্সিলর নাভিদ শফিউল্লাহ
,বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ইমরান,বাংলাদেশ পর্যটন বোর্ডের ডিরেক্টর নিখিল রঞ্জন রয় ,বাংলাদেশ পর্যটন বোর্ডের ডেপুটি ম্যানেজার আলী আহমেদ ইনামুল হক ,হেভেন ট্যুরস অ্যান্ড রিসোর্টস লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর তারেক মাহমুদ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং শাখার কমার্শিয়াল অ্যানাইজার খাবিয়ের বুরগজ ,স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি সাহাদুল সুহেদ ,গ্লোবাল ট্রাভেলস এর পরিচালক আহমেদ শাফি ,মাদ্রিদ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও বাংলাদেশি টেক্সটাইল উদ্যোগতা উত্তম মিত্র প্রমুখ। রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বাংলাদেশ প্যাভিলিয়নেরও উদ্বোধন করেন।
এসময় সরকারি প্রতিনিধিদলসহ কন্স্যুলেটের সব সদস্য এবং  স্থানীয় সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। পরে মেলা প্রাঙ্গণে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার  উপস্থিত সাংবাদিক এবং ট্যুর অপারেটরসদের উদ্দেশ্যে বলেন
, বাংলাদেশ সরকার পর্যটনকে একটি গুরুত্বপূর্ণ খাত হিসেবে চিহ্নিত করেছে  এবং দেশে-বিদেশে বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে। বিদেশি পর্যটকদের ভ্রমণকে আনন্দময় ও নিরাপদ করার জন্য সরকারের গৃহীত নানা পদক্ষেপও তিনি তুলে ধরেন। এছাড়া রাষ্ট্রদূত স্প্যানিশ নাগরিকসহ ভ্রমণপিপাসু বিদেশি নাগরিকদের বাংলাদেশের নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহাসিক স্থাপনাগুলো দেখার আমন্ত্রণ জানান।


উল্লেখ্য, আয়োজন ও ব্যাপ্তিকালের দিক থেকে ফেরিয়া দে মাদ্রিদ "ফিতুর" হচ্ছে স্পেনের সবচেয়ে বড় আন্তর্জাতিক পর্যটন মেলা। এ মেলাকে বিশ্বের শীর্ষ পাঁচটি শিল্প মেলার একটি বলে মনে করা হয়। ১৯৮০ সাল থেকে প্রতিবছর মাদ্রিদে  এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মাদ্রিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই পর্যটন মেলায় এর আগেও বাংলাদেশ ২০১২, ২০১৩ এবং ২০১৪ সালে অংশ নিয়েছিল।

জনপ্রিয় অনলাইন : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল স্থগিত করেছেন হাই কোর্টে। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন।
রুলে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তাও জানতে চাওয়া হয়েছে।ভোটার তালিকা প্রস্তুত না হওয়া, কাউন্সিলরদের মেয়াদকাল উল্লেখ না থাকা, ইউপি চেয়ারম্যানের অব্যাহতি সংক্রান্ত গেজেট প্রকাশ না হওয়াএমন আইনি যুক্তি তুলে ধরে ডেমরার ভোটার মোজাম্মেল মিয়া রিটটি করেন। গতকাল বুধবার বিকেলে করা এই রিটটি আজ আদালতে শুনানির জন্য ওঠে। আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেখানে ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে নির্বাচনের বিস্তারিত সময়সূচি দেয়া হয়।
ওই তফসিলের বৈধতা চ্যালঞ্জ করে দুই ইউপি চেয়ারম্যানের করা রিট আবেদনে হাই কোর্ট বুধবার উত্তরের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

মিরন নাজমুল: আগামী ১৭ জানুয়ারী স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিততব্য আন্তর্জাতিক পর্যটন বাণিজ্য মেলায় অংশ নেবে বাংলাদেশ।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) এই মেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল উইং শাখার কমার্সিয়াল অ্যানাইজার খাবিয়ের বুরগজ সাইনজ প্রতিবেদককে জানিয়েছেন, ইতোমধ্যে বিটিবির পক্ষ থেকে তারা এম্বাসির সাথে যোগাযোগ করেছেন।
তাঁরা বাংলাদেশের হস্তশিল্প ও মৃৎ শিল্পসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী নিদর্শণ সামগ্রী ও সেগুলোর সিম্বল মেলায় প্রদর্শন করবে। বাংলাদেশের পর্যটন শিল্পকে আরো সমৃদ্ধ করতে এবং আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের পর্যটনের প্রতি বিদেশীদের আগ্রহ তৈরি করতে তাদের স্টল ঘীরে ইতোমধ্যে বিভিন্ন প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে। মেলার ৬ নম্বর প্যাভিলিয়নের ৬ই২২ নাম্বার স্টলটি বাংলাদেশের জন্য বরাদ্দ থাকবে। আন্তর্জাতিক পর্যটন বাণিজ্য মেলার আয়োজক সংস্থা ফিট্যুর তাদের ৩৮তম পর্যটন মেলা হিসেবে ফিট্যুর ২০১৮ শিরোনামে মাদ্রিদে এই মেলার আয়োজন করছেন।
১৭ জানুয়ারী থেকে ২১ জানুয়ারী পর্যন্ত ৫ দিনব্যাপী এই মেলা চলবে। ফিট্যুর আশা প্রকাশ করছে, এই মেলায় বিশ্বের প্রায় ১৬৫ দেশের পর্যটন ভিত্তিক ব্যবসার সাথে জড়িত এমন দশ হাজার কোম্পানী ও এই শিল্পের সাথে জড়িত লক্ষাধিক মানুষ এই মেলায় অংশগ্রহণ করা হয়েছে। মেলাকে মিডিয়া সহায়তা দেয়ার জন্য প্রায় সাড়ে সাত হাজার মিডিয়া কর্মী ও সাংবাদিক কাজ করবেন বলে ফিট্যুর ওয়েব সাইট থেকে জানা গেছে।

মিরন নাজমুল : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য পদ গ্রহণ করে স্পেন প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন সুযোগ সুবিধা নিতে পারবেন স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এই বিষয়ে প্রবাসীদের জ্ঞাতার্থে একটি প্রচার পত্র বিলি করছেন
এই বোর্ডের সদস্যপদ গ্রহণ করা প্রবাসীদের যে সব সুযোগ সুবিধা দেয়া হবে সেগুলো হলো- বাংলাদেশীরা তাদের মেধাবী সন্তানের জন্য প্রতিবছর বোর্ড থেকে শিক্ষাবৃত্তি পাবেন, প্রবাসীদের সন্তান বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবাসী কোটায় ভর্তির সুযোগ পাবেন, প্রবাসে মৃত্যু হলে তার মৃতদেহ দেশে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতাসহ স্বাজনদের নিকট লাশ হস্তান্তরের সময় বিমানবন্দরে স্থাপিত প্রবাসী ডেস্ক থেকে দেশের অভ্যন্তরে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ পঁয়ত্রিশ হাজার টাকার আর্থিক সাহায্য প্রদান করা হবে, প্রবাসে মৃত্যু হলে মৃত ব্যক্তির পরিবারকে তিন লক্ষ টাকা আর্থিক অনুদান প্রদান করাসহ আরো বিভিন্ন ধরণের কল্যাণমূলক সেবা প্রদান করা হয়
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের জন্য তাদের ওয়েবসাইটে (www.wewb.gov.bd) অনলাইনে আবেদন করা যায় পরে আবেদনের প্রিন্ট কপির সাথে পাসপোর্টের ফটোকপি, রেসিডেন্ট কার্ড অথবা স্পেনের যে বাসস্থানে থাকছেন তার সার্টিফিকেট (এমপাদরোনামিয়েন্তো)-এর ফটোকপি, দুই কপি ছবি ও চল্লিশ ইউরো সদস্য ফিসহ আবেদন পত্রটি দূতাবাসে জমা দিতে হয় পরে এই আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় যাচাই-বাছাইয়ের পর আবেদনকারীকে সদস্যপদের সনদ দেয়া হয়
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক উল্লেখিত অন্যান্য সেবা কার্যক্রমগুলো হচ্ছে- বিদেশগামী কর্মীদের সংশ্লিষ্ট দেশের আইন-কানুন, অধিকার-কর্তব্য, ভাষা, আবহাওয়া-পরিবেশ ইত্যাদি সম্বন্ধে প্রাক-বহির্গমন ব্রিফিং দেয়াসহ এছাড়া বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে কর্মীদের নিরাপদে বিদেশ গমন ও প্রত্যাবর্তনে সহায়তা প্রদান করা প্রবাসে বাংলাদেশ মিশনসমূহের শ্রম উইংয়ের মাধ্যমে প্রবাসী কর্মীদের আইনগত সহায়তা প্রদান করাসহ প্রবাসে আটক কর্মীদের মুক্ত করে দেশে আনার জন্যও সহায়তা করা প্রবাসে বিপদগ্রস্থ মহিলা কর্মীদের আশ্রয় প্রদানের জন্য সেইফ হোম প্রতিষ্ঠা ও পরিচালনা করা প্রবাসে মৃত কর্মীর মৃত্যুজনিত ক্ষতিপূরণ, ইন্স্যুরেন্স, বকেয়া বেতন, সার্ভিস বেনিফিট আদায়ে সহযোগিতা করে এবং সেটা ওয়ারিশধের নিকট বিতরণ করা প্রবাসী কর্মীর সম্পদ রক্ষাসহ অন্যান্য অসুবিধা দূরীকরণে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সহায়তা প্রদান করা প্রবাসী কর্মী এবং তাদের পরিবারকে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার মাধ্যমে সেবা প্রদান করা এবং প্রবাসবন্ধু কল সেন্টার যার নাম্বার ০৯৬৫৮৩৩৩৩৩৩-এর মাধ্যমে বিদেশে কর্মরত কর্মীদের সদস্যা সমাধান করা

মিরন নাজমুল : স্পেনের বার্সেলোনায় নতুন বছর উপলক্ষ্যে স্থানীয় প্রবাসী বাংলাদেশী সাংবাদিক ও সংগীত শিল্পীদের সৌজন্যে নৈশভোজ ও মতবিনিয়ম অনুষ্ঠিত হয়েছে।
গত ১২ জানুয়ারী শুক্রবার রাত নয়টায় স্থানীয় তাভেরনা গালিসা রেস্তোরাঁয় উক্ত নৈশভোজের আয়োজন করা হয়। অল ইউরোপিয়ান বাংলাদেশ এসেসিয়েশন (আয়েবার) এক্সিকিউটিভ মেম্বার ও বার্সেলোনার বাংলাদেশ সমিতির সাংগঠনিক সম্পাদক শফিক খানের আমন্ত্রণে স্থানীয় প্রবাসী বাংলাদেশী সাংবাদিক ও সংগীত শিল্পীবৃন্দ উপস্থিত ছিলেন। শফিক খান বলেন, প্রবাসের মাটিতে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির ভেতরেও বাংলাদেশী প্রবাসী সাংবাদিক ও সংগীত শিল্পীরা বাংলাদেশী কমিউনিটির জন্য নিস্বার্থভাবে কাজ করে যান। তাই তাঁদের সম্মানার্থে এবং সাংবাদিক সমাজ ও শিল্পী সমাজের সাথে একটি সুন্দর ও বন্ধুসূলভ সমন্বয় ঘটানোর উদ্দেশ্যেই তিনি এই প্রীতিভোজের আয়োজন করেছেন।


উক্ত নৈশভোজে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা ও একাত্তর টিভির ইউরোপ প্রতিনিধি নূরুল ওয়াহিদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও যমুনা টিভির স্পেন প্রতিনিধি আফাজ জনি, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও এস টিভির স্পেন প্রতিনিধি লোকমান হোসেন, প্রেসক্লাবের সদস্য ও জাগোনিউজ২৪ এর স্পেন প্রতিনিধি মিরন নাজমুল এবং প্রেসক্লাবের প্রচার সম্পাদক ও জনপ্রিয়২৪ এর বার্সেলোনা প্রতিনিধি লায়েবুর রহমান।
সংগীত শিল্পীদের মধ্যে উপস্থিত ছিলেন, বিউটি শীল, জিনাত শফিক, সুমি, মৌসুমি, বৈশালী, রাজু গাজী, ওয়াসী উদ্দিন, তন্ময়সহ স্থানীয় অন্যান্য সংগীত শিল্পী। উক্ত অনুষ্ঠানে প্রীতিভোজ শেষে নিজেদের মধ্যে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তারা বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে বার্সেলোনার সাংবাদিক ও শিল্পীসমাজ একযোগে আরো সমন্বিত হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। সবশেষে সম্মিলিতভাবে গান পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget