প্রবাসীকল্যাণ মন্ত্রীর সঙ্গে বার্সেলোনা প্রবাসীদের মতবিনিময়


মিরন নাজমুলঃ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সাথে মত বিনিময় সভা হয়েছে বার্সেলোনা প্রবাসী বাংলাদেশীদের। গত ২১ জুলাই শনিবার বার্সেলোনা শহরের উরখেল সেন্ত্রো সিভিকের হল রুমে স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়। মন্ত্রীর নেতৃত্বে একটি সরকারি প্রতিনিধি দলের দুই দিনব্যাপী স্পেন সফরের অংশ হিসেবে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এবং রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার  স্থিরচিত্রঃ সালাহ উদ্দিন


স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবির কথা শোনেন। পরে তার বক্তব্যে সে সব সমস্যা ও দাবিগুলো বিশ্লেষণ করে তার জবাব দেন এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে দূতাবাসকে সেগুলোর সমাধানকল্পে দূতাবাসকে পরামর্শ দেন। 
উপস্থিতির একাংশ। স্থিরচিত্রঃ সালাহ উদ্দিন।

দাবিগুলোর মধ্যে পাসপোর্ট জটিলতা, পুলিশ ক্লিয়ারেন্স পেতে দীর্ঘসময় ক্ষেপন, প্রবাসীদের ভোটাধিকার, প্রবাসীর মৃত্যুতে লাশ পরিবহনে বাংলাদেশ সরকারের সব খরচ বহন, বার্সেলোনায় স্থায়ী কনস্যুলার অফিস স্থাপন, বিমান বন্দরে প্রবাসীদের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় ওঠে আসে। মন্ত্রী প্রবাসীদেরকে বাংলাদেশের সোনালী সন্তান বলে উল্লেখ করে প্রবাসীদের প্রশাসনিক সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন। আলোচনা পর্বে অংশ নেয়া প্রবাসী বাংলাদেশীরা তাদের দাবিদাওয়ার পাশাপাশি দূতাবাসের কার্যক্রমের প্রশংসা করেন। বিশেষ করে প্রায় দেড় বছর ধরে প্রতি দুই মাস অন্তর অন্তর বার্সেলোনায় এসে কনস্যুলার সেবা দেয়ায় স্থানীয় প্রবাসীরা কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রবাসীদের মৌলিক দাবিগুলো প্রবাসীদের পক্ষে মন্ত্রীর কাছে তুলে ধরেন। তিনি প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে চলতি অর্থ বছরে অর্জন করা রেমিটেন্স যে কোন সময় থেকে দ্বিতীয় সর্বোচ্চ উল্লেখ করে প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত চলা এই মত বিনিময় সভা সঞ্চালনা করেন দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ। সভায় মন্ত্রীর সফর সঙ্গী হিসেবে উপস্থিত সরকারী কর্মকর্তাবৃন্দ প্রবাসীদের দেশের উন্নয়ন অনেক গুরুত্বপূর্ণ সহযোগী উল্লেখ করে বক্তব্য দেন। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলাম।
উক্ত আলোচনা সভায় বার্সেলোনার স্থানীয় সাংবাদিকসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget