কাতালান রাজনৈতিক দল ও বাংলাদেশীদের সমন্বয়ে ইফতার অনুষ্ঠান

মিরন নাজমুলঃ গত ৩০ মে বুধবার কাতালোনিয়ার স্থানীয় রাজনৈতিক দল এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া ইআরসি এবং প্রবাসী বাংলাদেশীদের সমন্বয়ে ইফতার অনুষ্ঠান হয়েছে। বার্সেলোনা শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টএ এই ইফতার ও দোয়ার আয়োজন করা হয়। কাতালোনিয়ার স্থানীয় রাজনীতিতে প্রভাবশালি এই দলটি তাদের রাজনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণের আগ্রহ তৈরির উদ্দেশ্যে এই যৌথ ইফতার অনুষ্ঠানের আয়োজন করেন।

এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া-এর বাংলাদেশ মুখপাত্র ও সমন্বয়ক সালেহ আহমেদের তত্বাবধানে উক্ত ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির সংসদ সদস্য রবার্ট মাসি নাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনা সিটি করপোরেশনের সিউদাদ ভেইয়া ডিস্ট্রিক্ট পৌরসভার সভাপতি মার্ক বোররাস বাতায়া। ইআরসি নাগরিকত্ব বিভাগের সভাপতি নুরিয়া কাম্পস এবং সমতায়ন, অভিবাসন ও নাগরিকত্ব বিভাগের সচিব অরিওল আমরস।
অনুষ্ঠানে দোয়া ও মুনাজাতের পর ইফতার পরিবেশন করা হয় এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা প্রবাসী বাংলাদেশীদের তাদের ডাকে সাড়া দেয়ার জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তারা তাদের বক্তব্যে রাজনৈতিক দল ইআরসি এর ইতিবাচক দিকগুলো তুলে ধরে তাদের দলে বাংলাদেশীদের অংশগ্রহনের জন্য উদ্বুদ্ধ করেন। তারা বলেন, ‘ইআরসির সাথে এই রাজনৈতিক সম্পৃক্ততা স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের জন্য সুফল বয়ে আনবে। ভবিষ্যতে আমরা আপনাদের মধ্য থেকে আমাদের দলের জন্য নেতা তৈরি হবে। তারা আমাদের দল এবং বাংলাদেশী কমিউনিটিকে এগিয়ে নেবে।
উল্লেখ্য, সম্প্রতি কাতালোনিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে ১৩৫ আসনের মধ্যে এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া, ইআরসি ৩২ আসন পেয়ে তৃতীয় স্থানের অধিকারী হয়েছিল। যার ফলাফল অতীতের তূলনায় দলটির জন্য অনেক ইতিবাচক বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।   
স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সদস্য আলাউদ্দিন হক নেসা, শাহ আলম স্বাধীন, মোহাম্মদ সিরাজুল ইসলাম, আবুল কালাম, শফিকুর রহমান, মনিরুজ্জামান সোহেল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি, প্রথম সদস্য মিরন নাজমুল, আওয়ামী যুবলীগ নেতা কাজী আমির হোসেন আমু, বিশিষ্ট ব্যবসায়ী জাফার হোসাইন, হাসান আহমদ, সোহেল আহমদ প্রমুখ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget