ফ্রান্সের পিংক সিটি তুলুজে বৈশাখী উৎসব


মোহা. আব্দুল মালেক হিমু, তুলুজ- ফ্রান্স থেকে : ফ্রান্সের তুলুজ প্রবাসী বাংলাদেশিরা বর্ণিল আয়োজন আর উৎসবের আমেজে উদ্‌যাপন করেছেন বাংলা বর্ষবরণ উৎসব। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ আয়োজন করে বৈশাখী উৎসবের। রবিবার দেশটিতে সাপ্তাহিক ছুটির দিন থাকায় ব্যাপক উৎসাহ দেখা যায় বৈশাখী অনুষ্ঠানে আগত দর্শকদের। গ্রীষ্মকালের নব প্রকৃতি, রোদ্র উজ্জল আবহাওয়া আর তার সাথে যোগ প্রাণের বৈশাখ।
ছোট আর বড়দের রং-বেরঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক, সাজসজ্জা, পিঠা-পায়েস,  সব মিলিয়ে প্রাণের উচ্ছাসে মেতেছেন তুলুজ প্রবাসী বাংলাদেশীরা । পিংক সিটি খ্যাত  তুলুজ সিটি কর্পোরেশনের একটি হলে উৎসবে আগত অতিথিদের ফুলের তোড়া, পুস্প বৃষ্টি দিয়ে বরণ করেন নেন শিশু ও মহিলারা । দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করে বাংলা ও ফরাসি জাতীয় সংগীতের বাজানো হয়। তারপর  নতুন বছর কে স্বাগত জানিয়ে গাওয়া হয় দলীয় সংগীত।

অনুষ্ঠানের প্রথম পর্বে মঞ্চে এসে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানান তুলুস শহরের সহকারী মেয়র জন ক্লাউত দারদোলেথ, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যসোসিয়েশনের মহাসচিব কাজি এনায়েত উল্লাহ, বাংলাদেশ সমিতি বার্সোলনার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সংগঠনের সভাপতি ফকরুল আকম সেলিম, সাধারন সম্পাদক জাহাঙ্গীর হোসেন, উপদেষ্ঠা ফারুখ হোসেন, সহ সভাপতি জেসেফ ডি কস্তা, ট্রেজারার তাজিম উদ্দিন খোকন, সমাজ কল্যান সম্পাদক শ্রীবাস দেব নাথ সহ আরো অনেকে। 

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক সাকের চৌধুরী ও আজিজুল আমিন পলাশ । অনুষ্ঠানের ২য় পর্বে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ।
সাংস্কৃতিক পর্বে টি পরিচালনা করেন আবিদা সুলতানা মিষ্টি ও সীমা সুলতানা । মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছে শিশু শিল্পি নামিরা, ওরিশা, রাইদা,তুফা, গলোরিয়া, জেনিফা, সুমি, শোভা, ভিবা, পরমিথা, প্রাইয়ূশী, রাইসা, তরশী  আমেল্ডা রোজারিও। গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত কন্ঠ শিল্পি মামুন ও লন্ডন থেকে আগত শিল্পি শতাব্দীকর ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget