স্পেনে বাংলা গণমাধ্যমে প্রতিনিধিত্বশীল সংগঠন ‘স্পেন বাংলা প্রেস ক্লাব’ এর উদ্যোগে ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’

কবির আল মাহমুদ , স্পেন: স্পেনের মাদ্রিদে প্রবাসী মুক্তিযোদ্ধাদের নিয়ে স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’ শোনার আসর।  সোমবার  (২৬ মার্চ) রাত ৮টায় মাদ্রিদের একটি রেস্টুরেন্টে  আয়োজিত এ অনুষ্ঠানে এক  জন প্রবাসী মুক্তিযুদ্ধা ৭১-এর সেই বিভীষিকাময় দিনগুলো তুলে ধরেন। পাশাপাশি মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীরাও যুদ্ধের স্মৃতি রোমন্থন করেন।
মুক্তিযোদ্ধা আব্দুর রহমান বলেন, আমাদের ঘর থেকে আমাদের মা বোনকে নিয়ে গিয়ে আমাদেরই দেশের রাজাকাররা পাকিস্তানিদের হাতে তুলে দেয়, আমাদের সামনে আমাদের ঘর পুড়িয়ে দেয়, বাপ চাচাদের হত্যা করে। সেটা কার ভালো লাগে? আমি অস্ত্র হাতে নিই। যুদ্ধ করি কুমিল্লায় ২নং সেক্টরে। খাবারবিহীন কত দিন রাত পার করেছি। পান করেছি গোমতি নদীর পানি। পানিতে রক্ত, ভেসে যাচ্ছে লাশ আর লাশ। মাইলের পর মাইল হাঁটি। লক্ষ্য অর্জনে আমরা থাকি অটুট।
কেননা  আমাদের উদ্দেশ্যই ছিল দেশকে শত্রুমুক্ত করা। জীবন বাজি রেখে চেয়েছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা হোক। আমরা বেঁচে আছি। কিন্তু যুদ্ধে আমরা হারিয়েছি অনেক সঙ্গী। তাদের জন্য আজো মন কাঁদে।
মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীদের মধ্যে বক্তব্য রাখেন স্পেন রাজনীতিবিদ ও সাবেক ফটবলার আব্দুল কাইয়ুম পংকী, জাকির হোসেন ও তালাত মাহমুদ উজ্জ্বল ।
স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুনের সভাপতিত্বে এবং সদস্য কবির আল মাহমুদ ও সাইফুল আমীনের পরিচালনায় অনুষ্ঠিত এ আয়োজনে স্বাগত বক্তব্য দেন স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সহ সভাপতি দুলাল সাফা, জাকির হোসেন, সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, আওয়ামীলীগ নেতা জহিরুল ইসলাম নয়ন, ফয়জুর রহমান, বিএনপি নেতা সোহেল আহমদ সামসু, তালাত মাহমুদ উজ্জ্বল, মুখলেসুর রহমান দিদার, সোহেল ভূঁইয়া,  নাজমুল ইসলাম নাজু, ফজির আলী নাদিম, নোয়াখালি সমিতির সভাপতি মাসুদ রানা, কমিউনিটি নেতা এডভোকেট তারেক হোসেন, আবুল কাসেম মুকুল, আব্দুল হাসেম মেম্বার, নাহিদ আনোয়ারুল, দিদারুল ইসলাম, আফজাল হোসেইন, সাব্বির আহমদ প্রমূখ।তাঁরা স্পেন বাংলা প্রেসক্লাবের এ আয়োজনকে স্পেনে মাইলফলক উল্লেখ করে বলেন, স্পেন বাংলা প্রেস ক্লাব কর্তৃক দ্বিতীয় বারের মতো স্পেনে মুক্তিযুদ্ধাদের নিয়ে অনুষ্ঠান হলো। জীবন বাজি রেখে যাঁরা আমাদের একটি স্বাধীন মানচিত্র উপহার দিয়েছেন, সেইসব বীরদের মুখে মুক্তিযুদ্ধের বর্ণনা শুনার উপলক্ষ সৃষ্টির জন্য উপস্থিত সুধীরা স্পেন বাংলা প্রেসক্লাবের ধন্যবাদ জানান।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget