স্পেন আওয়ামীলীগের ঐতিহাসিক ৭ মার্চ পালন ‘অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ার দৃঢ় অঙ্গীকার’


কবির আল মাহমুদ,মাদ্রিদ : অসাম্প্রদায়িক চেতনা ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ গড়ার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে মাদ্রিদে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে স্পেন আওয়ামী লীগ। এ উপলক্ষে স্থানীয় সময় বুধবার রাত ৭টায় স্পেনের রাজধানী মাদ্রিদে স্পেন আওয়ামীলীগ কার্যালয়ে এক আলোচনা সভা ও নৈশ্য ভোজ এর আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি শামীম আহমেদ। স্পেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রিজভী আলম ও যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সাল ইসলাম এর চঞ্চালনায় ঐতিহাসিক ৭ মার্চ এর এই ভাষণ ও ইউনেস্কোর স্বীকৃতি নিয়ে বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি দুলাল সাফা ,সহ সভাপতিও শিল্পপতি বোরহান উদ্দিন ,সহ সভাপতি বাতেন সরকার। স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি দুলাল সাফা বলেন ,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে প্রদত্ত ভাষণের মধ্য দিয়ে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন।
তাঁর সেই আহ্বানে বাঙালি জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে মেমরি অব দ্য ওয়ার্ল্ড বা বিশ্বের স্মৃতি হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। স্পেন আওয়ামীলীগের সহ সভাপতিও শিল্পপতি বোরহান উদ্দিন ৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার ন্যায্য দাবি এবং আরও আগে থেকে পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসনের দাবি থেকে সরে এসে এ ভাষণে সরাসরি বাংলাদেশকে স্বাধীন করার স্পষ্ট ঘোষণা দেন বঙ্গবন্ধু। পাকিস্তান সরকার ও সেনাবাহিনীর নির্যাতন প্রতিরোধের ডাক দিয়ে বঙ্গবন্ধু সেদিন স্পষ্টভাবে ঘোষণা দেন এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।
আলোচনা পর্বে উপস্থিত সকলেই তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর ঐন্দ্রজালিক এই ভাষণের সার্বজনীন আবেদন এবং বাঙ্গালির সশস্ত্র স্বাধীনতা সংগ্রামে জাতির পিতার এই দিক নির্দেশনার গুরুত্ব তুলে ধরেন। সভাপতির বক্তব্যে শামীম আহমেদ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ যুগে যুগে বাঙ্গালি জাতির জাতীয় ঐক্যের মূলমন্ত্র হয়ে কাজ করবে। জাতিকে শক্তি ও সাহস যোগাবে। আমাদের মহান নেতার এই ঐতিহাসিক ভাষণ বাঙ্গালি জাতির ইতিহাসে যেমন চিরন্তন তেমনি আন্তর্জাতিক বিশ্ব পরিমণ্ডলেও তা স্বীকৃত ও সমাদৃত।
তিনি উপস্থিত সকলকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর অমূল্য বিশ্ব সম্পদ ও ঐতিহ্য হিসেবে তালিকাভূক্তির জন্য অভিনন্দন জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন ,মোঃ হাসান ,সবুজ আলম ,সাংগঠনিক সম্পাদক সায়েম সরকার ,রুবেল খান ,ইফতেখার আলম ,এনাম আলী খান ,প্রচার সম্পাদক জালাল উদ্দিন ,দপ্তর সম্পাদক তাপস দেব নাথ ,অভিবাসন সম্পাদক এডভোকেট তারেক হোসাইন ,তথ্য ও গবেষণা সম্পাদক আই এম এ আমিন ,আওয়ামীলীগ নেতা সুমন নূর ,মাহবুবুল আলম ,আলমগীর হোসাইন ,জাকির হোসাইন ,আলতাফ হোসাইন ,নেজাম উদ্দিন,মাসুম বিল্লাহ ,নজরুল খান ,নাজিম উদ্দিন ,আতিকুর রহমান টিটু ,সাইদুল হক ,বাবু আহমেদ ,মোঃ হোসেন ,ছাত্র নেতা নিয়াজ মোহাম্মদ ,ইফতেহার আলম প্রমুখ।
সভায় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা ও মোনাজাত করা হয়। অনুষ্ঠান শেষে স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি বোরহান উদ্দিনের সৈজন্যে উপস্থিত দলের নেতা-কর্মীদের সম্মানে নৈশ্য ভোজ অনুষ্টিত হয়।


Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget