বার্সেলোনায় সিটি কাউন্সিলের সহযোগিতায় বাংলা স্কুল।

আফাজ জনিঃ প্রবাসী বাংলাদেশীরা ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার জন্য স্পেনকে ট্রানজিট  হিসেবে ব্যবহার করলেও মূলত ২০০০ সালের কিছু পূর্বে থেকে  স্থায়ীভাবে বববাসের জন্য অনেকেই এ যায়গাটাকে বেছে নিয়েছিলেন। ধারাবাহিক পরিক্রমায় আজ স্পেনে র‍য়েছে বিরাট বড় এক বাংলাদেশী কমিউনিটি। মাদ্রীদ রাজধানী হলেও প্রবাসী বাংলাদেশীদের বৃহৎ একটি অংশ পর্যটন নগরী বার্সেলোনায় বসবাস করেন। 


বাংলাদেশী কমিউনিটির কৃ্তিত্ব স্বরুপ প্রতিষ্ঠিত হয়েছে বর্তমানে একাধিক মসজিদ, একটি প্রতিষ্ঠিত বাংলাস্কুল। ধর্মীয় উৎসব সহ জাতীয় অনুষ্ঠান এবং  দেশীয় সংস্কৃতি রক্ষায় প্রায় সকল কর্মকান্ডে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে এগিয়ে বার্সেলোনা। 

সময়ের তাগিয়ে স্প্যানীসদের কাছে বাংলাদেশীরা এখন অনেক প্রিয়, তাই সিটি কাউন্সিলের বিভিন্ন দেশীয় ভাষা এবং সংস্কৃতি নিয়ে তাদের বিভিন্ন পরিকল্পনার  মধ্যে বাংলা বা বাংলাদেশ অন্যতম। এ যাত্রায় স্থানীয় সিটি কাউন্সিল কিছু শিক্ষার্থীদের নিয়ে শুরু করেছে বাংলা স্কুল। প্রাথমিকভাবে বার্সেলোনার স্কুলা কাস্তেইয়া তে শুরু করেছে সাপ্তাহিক একদিন বাংলা শিক্ষার জন্য বাংলা স্কুল। স্কুলটির বর্তমান দায়িত্বে আছেন বার্সেলোনা বাংলা স্কুলের শিক্ষিকা এবং ইউরোপের সংগীতাঙ্গনের প্রিয় মুখ জিনাত শফিক।

  বিগত সনের নভেম্বর থেকে শুরু হয় এ বাংলা স্কুলের কার্যক্রম। এ কয়েক মাসে পড়ালেখা উন্নতি এবং ভবিষৎ করনীয় সম্পর্কে স্কুল কর্তিপক্ষ প্রবাসী বাংলাদেশী সাংবাদিক এবং কমিউনিটি ব্যাক্তিবর্গকে নিয়ে আয়োজন করে এক মতবিনিময় সভা। ২০শে মার্চ স্কুলা কাস্তেইয়া’র একটি হল রুমে অনুষ্ঠিত হয় এ মতবিনিময়। স্কুল শিক্ষিকা জিনাত শফিকের সার্বিক তত্বাবধানে ও পরিচালনায় অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। 


মতবিনিময় অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন টেকনিকা দে এ্যাডুকেশন দেল ডিসট্রিতো দে সিউতাত ভেইয়ার খুলিয়া কিন্তেলা, এসোসিয়েসন কুলতুরাল ই উমানেতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টূ, স্পেন বাংলা প্রেসক্লাব’র উপদেষ্টা নুরুল ওয়াহিদ, স্পেন বাংলা প্রসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি,  বার্সেলোনা বাংলা স্কুল সভাপতি আলাউদ্দিন হক, এসোসিয়েসন কুলতুরাল ই উমানেতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সদ্য সাবেক সাধারণ সম্পাদক উত্তম কুমার, আয়েবার এক্সিকিউটিভ সদস্য শফিক খান, কমিউনিটি এবং ব্যবসায়ী ব্যক্তিত্ব জাফার হোসাইন, বাংলা স্কুল শিক্ষক জুয়েল আহমদ, কমিউনিটি ব্যাক্তিত্ব মোহাম্মদ কামরুল, জনপ্রিয়২৪ এর বার্সেলোনা প্রতিনিধি এম লায়েবুর রহমান, নিউজ২৪ এর সংবাদদাতা ইসমাইল হোসাইন রায়হান, এটিএন নিউজের বার্সেলোনা প্রতিনিধি সালেহ আহমেদ, কাতালোনিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ সালাহ উদ্দিন, অভিবাবক আলাল মিয়া প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বাংলা ভাষার সংকিপ্ত ইতিহাস তুলে ধরার পাশাপাশি  বার্সেলোনায় যাতে স্থানীয় প্রসাশন আরো কয়েকটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় সহযোগীতা করে এ বিষয়ে সিটি কাউন্সিল কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করেন এবং অভিবাবকরা যাতে তাদের সন্তানদেরকে বাংলা স্কুলে পাঠান সেজন্য আবেদনও রাখেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget