স্পেনস্হ বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় পালিত


সাহাদুল সুহেদ : স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।
স্থানীয় সময় শনিবার (১৭ মার্চ) সকাল ১১টায় দিবসটি উপলক্ষে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনীর আয়োজন করা হয়। দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর তত্ত্বাবধানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশি শিশু কিশোররা দুটি গ্রুপে অংশগ্রহণ করে।
বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ
, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।
দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি
, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাঙালি নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন।
তিনি তার বক্তব্যে আরো বলেন
, আজ এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তার আদর্শকে লালন করা। বাংলাদেশের স্বল্পন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে ক্রমশ উন্নয়নের দিকে ধাবিত করে নিয়ে যাচ্ছেন এবং আমরাও পৃথিবীর যেখানেই থাকিনা কেন; বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে গৌরবান্বিত হই।
বাংলাদেশস্থ স্পেন দূতাবাসের সহযোগিতায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন
, বঙ্গবন্ধুকে জানার জন্য স্প্যানিশদের মধ্যে আগ্রহ দেখেছি এবং এ বইটি স্প্যানিশ ভাষায় অনুদিত হওয়ায় স্প্যানিশরা আরো গভীরভাবে বঙ্গবন্ধুকে জানতে পারবে।
পরে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাব সভাপতি সাহাদুল সুহেদ
, সদস্য কবির আল মাহমুদ, স্পেন আওয়ামীলীগ নেতা বোরহান উদ্দিন, জাকির হোসাইন, জহিরুল ইসলাম নয়ন, আব্দুর রহমান, আব্দুল কায়ুম সেলিম, ফয়জুর রহমান, এম ফয়সাল ইসলাম, আয়ুব আলী, ইফতেখার আলম, আইএমএ আমিন, জালাল উদ্দিন, এডভোকেট তারেক হোসাইন, আবুল কাসেম মুকুল প্রমুখ।


Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget