বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা পালন

সেলিম উদ্দিন,পর্তুগাল থেকে : বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামে আমাদের ভাষা আন্দোলনের ভূমিকা এক গুরুত্বপূর্ণ অধ্যায় ও মাইলফলক হয়ে আছে। আমাদের মুক্তিসংগ্রামের বীজ নিহিত ছিল এ ভাষা আন্দোলনে।
ভাষা আন্দোলনের ধারাবাহিকতার পথ ধরেই আমরা অর্জন করেছি আমাদের স্বাধীনতা। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। মাতৃভাষার প্রতি সব জাতিরই গভীর ভালোবাসা বিদ্যমান। মায়ের প্রতি ভালোবাসার মতোই মাতৃভাষার জন্য ভালোবাসা সবারই থাকে। আমরা মাতৃভাষাকে প্রতিষ্ঠা করার জন্য যে দৃষ্টান্ত স্থাপন করেছি তা বিশ্বব্যাপী অনন্য ইতিহাস হয়ে রয়েছে। তবে খুব কম জাতির মানুষ মাতৃভাষা রক্ষার জন্য প্রাণ দিয়েছে।
আমাদের রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা সেই ৫২ সালেই শুরু হয়েছিল। এই আন্দোলনই আমাদের জাতীয় ইতিহাসে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও স্বাধীনতাসংগ্রামের ইতিহাস হিসেবে চিহ্নিত হয়ে আছে। এ জন্য আপসহীন সংগ্রাম করেছেন আমাদের পূর্বসূরিরা। বুকের রক্তে প্লাবিত হয়েছে রাজপথ। আত্মাহুতি দিতে হয়েছে ভাষা শহীদ বরকত, সালাম, রফিক, সফিক প্রমুখকে। রাষ্ট্রভাষা আন্দোলন শুধু আমাদের মাতৃভাষা মর্যাদাকে প্রতিষ্ঠিত করেনি বরং অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে জাতিসংঘের স্বীকৃতি লাভ করেছে। বিশ্বমানচিত্রে বাংলাদেশের জন্য এটা বিরাট অর্জন। অমর ২১সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের পক্ষ থেকে মান্যবর রাষ্ট্রদূত জনাব রুহুল আলম সিদ্দিকীর নেতৃত্বে পর্তু প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন ফারুক হোসেন ,কাজল আহমেদ ,নজরুল ইসলাম (শরীফ), ইদ্রিস মাদবর,মোহাম্মদ রাকিব , আবুল কালাম আজাদ,মোহাম্মদ মুবিন দেওয়ান , আব্দুল রাজ্জাক , মোহাম্মদ শরিফুজ্জামান খোকন , আব্দুল হাই, মজিবর রহমান , হাবিবুর রহমান হবি , মনির সোহেল , হাসিবুল হাসান এবং মহিলা শিশুসহ প্রায় দুই শতাধিক প্রবাসী।
আটলান্টিকের পাড়ে নয়নাভিরাম ইউরোপের অন্যতম পর্যটক শহর পর্তুর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পর্তুতে বসবাসরত প্রবাসী বাঙালীরা। পরে বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের বর্ষপূর্তি উপলক্ষে পর্তুর স্থানীয় হোটেল এক জমকালো অনুষ্ঠানের মাধমে পালন করা হয় মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয় মহান বীর ভাষাসৈনিক ও শহীদদের।আলোচনা সভায় বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের নেতৃবৃন্দরা বলেন একুশের চেতনা আমাদের আত্মমর্যাদাশীল করেছে। একুশ মানেই অন্যায়ের বিরুদ্ধে দ্রোহ, প্রতিবাদ আর যাবতীয় গোঁড়ামি ও সংকীর্ণতার বিরুদ্ধে শুভবোধের অঙ্গীকার।একুশের সেই শক্তি ও প্রত্যয় নিয়ে বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের যাত্রা শুরু হয় গত ২২শে ফেব্রুয়ারী ২০১৭ সালে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget