2017-12-17

কবির আল মাহমুদ ,মাদ্রিদ : স্পেনে যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বাংলাদেশের মহান বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আজ শনিবার আধাবেলার কর্মসূচি ও আলোচনা সভার আয়োজন করা হয়। মাদ্রিদে বাংলাদেশি, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়।
এরপর মহান স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের আত্মার মাগফিরাত এবং জাতির সুখ
, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন যথাক্রমে বাণিজ্যিক কাউন্সিলর নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) শরিফ উদ্দিন। শুরুতে কোরআন তিলাওয়াত করেন সাইফুল ইসলাম। অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে দূতাবাস মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং হানাদার বাহিনীর হাতে নির্যাতিত মা-বোনদের আত্মত্যাগ ও অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। আমাদের মুক্তিযুদ্ধের পটভূমি উল্লেখ করে তিনি বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি এ প্রসঙ্গে সম্প্রতি বঙ্গবন্ধু প্রদত্ত ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রাপ্তিকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবদানকে বিশ্বদরবারে মহিমান্বিত করেছে বলে উল্লেখ করেন। হাসান মাহমুদ খন্দকার তার বক্তৃতায় প্রবাসী বাংলাদেশিদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশগড়ার কাজে ও দেশের উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান। তিনি বলেন
, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা পরবর্তী প্রজন্মের মধ্যে যাতে বিকশিত হয়, সে লক্ষ্যে আমাদের সবাইকে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।আলোচনা অনুষ্ঠানে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এ এস আই রবিন ,স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি সাহাদুল সুহেদ ,আওয়মীলীগ নেতা বদরুল মাস্টার ,রিজভি আলম ,লুৎফুর রহমান ,দাবির তালুকদার প্রমুখ আলোচনা সভা শেষে প্রজেক্টরের মাধ্যমে স্বাধীনতা আমার স্বাধীনতা ছবি প্রদর্শন করা হয় । অনুষ্ঠান শেষে অভ্যাগত অতিথিদের বাংলাদেশি খাবার সহযোগে আপ্যায়ন করা হয়। 

কবির আল মাহমুদ,মাদ্রিদ : বাংলাদেশ স্পোর্টস এসোসিয়েশন অফ স্পেন আয়োজিত প্রথম টি ১০ কমিউনিটি কাপ ক্রিকেট টুর্নামেন্ট এর প্রথম আসর মাদ্রিদের এল ক্যাসেল মাঠে গড়াবে আগামী ১৯ ডিসেম্বর।
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের উদ্বোধন পর্ব ১৯ ডিসেম্বর সকালে এল ক্যাসেল মাঠে অনুষ্ঠিত হবে।
এল ক্যাসেল ভেন্যূতে ৮টি দলের অংশ গ্রহণে মোট ৭টি খেলা অনুষ্ঠিত হবে। নক আউট ভিত্তিক এ টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী বছরের ৩ জানুয়ারি।
গতকাল রবিবার সন্ধ্যায় মাদ্রিদের একটি অভিজাত রেস্টুরেন্টে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বাংলাদেশ স্পোর্টস এসোসিয়েশন অফ স্পেনের দায়িত্বশীলরা এ তথ্য তুলে ধরেন।মাদ্রিদের ক্রীরা সংগঠক ও ব্যাবসায়ী নাহিদ আনোয়ারুল এর সভাপতিত্বে মত বিনিময় সভায় আয়োজকদের পক্ষে কথা বলেন টুর্নামেন্টের সমন্বয়ক কবির আল মাহমুদ।
টুর্নামেন্ট চ্যাম্পিয়ন দলকে নগদ ১০০ হাজার ইউরো ও একটি ট্রফি এবং রানার্সআপ দলের জন্য থাকছে নগদ ৫০০ইউরো ও ট্রফি। এছাড়া সেরা ব্যাটসম্যান, সেরা বোলার, ম্যান অব দ্য সিরিজ, উদীয়মান খেলোয়াড়সহ প্রত্যেক ম্যাচের সেরা খেলোয়াড়ের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার রয়েছে। টুর্নামেন্টের সমন্বয়ক কবির আল মাহমুদ সাংবাদিকদের জানান, মাদ্রিদ সিটি কর্পোরেশন ও বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্টে বাংলা এই টুর্নামেন্টে সহযুগিতা করছে। তিনি আরও জানান, সপ্তাহের প্রতি সোমবার অথবা মঙ্গলবার ২টি করে খেলা অনুষ্ঠিত হবে। সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি সাংবাদিক সাহাদুল সুহেদ , ক্রিরা সংগঠক ও বাংলাদেশ এসোসিয়েশনের প্রচার সম্পাদক সায়েদ মিয়া ,তরুন সংগঠক ও ব্যাবসায়ী বদরুল কামলী ,তরুন রাজনীতিবীদ ও সংগঠক আবু জাফর রাসেল ,এনামুল আলী খান ,টুর্নামেন্ট পরিচালনা কমিটির অন্যতম সমন্বয়ক সিপন আহমেদ রাহি ,সায়েক মিয়া ,তরুণ সংগঠক সাইফুল আলম ,শিপন আহমেদ ,ইকবাল আহমেদ ,ব্রাম্মন বাড়িয়া মাদ্রিদ স্পোটিং ক্লাবের বাবুল আহমেদ ,কুমিল্লা ভিক্টরিয়ান্স ক্লাব এর হৃদয় আহমেদ ,সিলেট টাইগার এর তানিম মালিক ,মাদ্রিদ টাইগার এর শাহিনুর রহমান ,মাদ্রিদ ইয়ং ষ্টার এর জাবেদ ওহী ,এস টি স্পোটিং ক্লাব এর রিপন আহমেদ ,হবিগঞ্জ ইয়ং ষ্টার এর আবিদুর রহমান জসিম জাকির হোসাইন চোধুরী ও মহসিন আহমেদ লুৎফুর প্রমুখ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget