2017-10-29

জনপ্রিয় অনলাইন : কাতালোনিয়ার বরখাস্ত নেতা কার্লেস পুজদেমনকে চলতি সপ্তাহে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে স্পেনের হাই কোর্ট। একইসঙ্গে তার সরকারের আরও ১৩ সদস্যকেও একই নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুজদেমনের আইনজীবী পল বেকায়ের্ট বলেছেন, তার মক্কেল বেলজিয়ামে থেকেই নিজের বিরুদ্ধে আনা অভিযোগের জবাব দেবেন। ০১ নভেম্বর ২০১৭ বুধবার সংবাদমাধ্যমকে পুজদেমন-এর এমন অবস্থানের কথা জানান তার আইনজীবী। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বেলজিয়ামে পুজদেমনের নিয়োগকৃত আইনজীবী পল বেকায়ের্ট বলেন, কার্লেস পুজদেমন এখনই মাদ্রিদ ফিরছেন না। বেলজিয়ামে বসেই তিনি যে কোনও প্রশ্নের উত্তর দিতে পারবেন। আইন অনুযায়ী এটি সম্ভব। বেলজিয়ামে বসেই তিনি সামগ্রিক বিষয় পর্যালোচনা করবেন।
শুক্রবার (২৭ অক্টোবর) কাতালোনিয়ায় স্বাধীনতা ঘোষণা করার পক্ষে আঞ্চলিক পার্লামেন্টের রায় আসার পর পরই স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় কাতালোনিয়ার আঞ্চলিক সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দেন। একইসঙ্গে তিনি কাতালান নেতা পুজদেমনকে বরখাস্ত করেন। ডিসেম্বরে আগাম আঞ্চলিক নির্বাচনেরও ঘোষণা দেন স্পেনের প্রধানমন্ত্রী। সোমবার কাতালোনিয়ার সরাসরি নিয়ন্ত্রণ নেয় স্পেন সরকার। পুজদেমনসহ কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে যারা গণভোটের আয়োজন করেছিলেন তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনেন স্পেনের প্রধান প্রসিকিউটর।
পুজদেমনের সঙ্গে কাতালোনিয়ার বরখাস্তকৃত আরও পাঁচ মন্ত্রীও বেলজিয়ামে গেছেন। তারা হচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, কৃষি মন্ত্রী মেরিটজেল সেরেট, স্বাস্থ্যমন্ত্রী এন্টনি কমিন, শ্রমমন্ত্রী ডলোরস বাসা ও শাসন বিষয়কমন্ত্রী মেরিটজেল বোরাস। পুজদেমন বেলজিয়ামে আশ্রয় চাইবেন কিনা এমন প্রশ্নের জবাবে পল বলেন, আমাদের সামনে সব রাস্তাই খোলা আছে-এখনও এ ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।
গত সপ্তাহের শেষদিকে বেলজিয়ামের অভিবাসন মন্ত্রী থিও ফ্রাঙ্কেন কাতালান নেতাদের রাজনৈতিক আশ্রয় চাওয়ার বিষয়টি 'অবাস্তব নয়' বলে মন্তব্য করেছিলেন। পরে অবশ্য বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল খবরটি নাকচ করে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এ ধরনের কিছু একেবারেই আলোচ্যসূচিতে নেই।
স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো বলছে, পুজদেমন ব্রাসেলসের প্রভাবশালী রাজনীতিবিদদের সঙ্গে দেখা করেছেন।


সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার : গত কয়েকদিন পূর্বে আমরা কয়েকজন ব্যবসায়ী পরামর্শ করে সিদ্ধান্ত নেই কক্সবাজারের উখিয়ায় আশ্রয় নেয়া অসহায় রোহিঙ্গাদের দেখতে যাবো। কথা বলে রাজিও হন অনেকে।
সে মোতাবেক আমরা জামান প্লাজার কয়েকজন ব্যবসায়ী ৩ দিন আগে বিয়ানীবাজার থেকে একটি গাড়ি রিজার্ভ করে কক্সবাজারের উখিয়ায় গিয়ে রোহিঙ্গাদের মধ্যে প্রায় লক্ষাধিক টাকার কম্বল বিতরণ করি। একসাথে আমরা ৮ জন। মানবতার ডাকে সাড়া দিয়ে যেতে যেতে আমরা দারুণ উপভোগ করেছি সময়টা। রোববার রাত ১১ টার দিকে আমরা কক্সবাজার থেকে রওয়ানা হই। এসময় আমাদের সফর সঙ্গী ব্যবসায়ী জসিম উদ্দিন সেখানে থেকে যাওয়ায় বাবুল হোসেন নামের আমাদের এক ছোট ভাই আমাদের সাথে আসে। যদিও সে গিয়েছিলো রোটারেক্ট ক্লাবের অনুষ্টানে আরো ৩ জনের সাথে। কিন্তু আসার সময় সে আমাদের সাথে আসে। নরসিংদীতে আসার পূর্বে রাত ৪ টার দিকে আমরা গাড়ী থামিয়ে সকলে চা পান করি। সময় বেঁচে যাওয়া আমাদের অপর সঙ্গী দেলোয়ার চলে আসে নিহত রেজাউল করিমের সিটে। আমি ছিলাম ড্রাইভারের ঠিক পাশের সিটে আর দেলোয়ার ছিলো আমার ঠিক পিছনের সিটে। এভাবে আমরা আসছিলাম। রাত পেরিয়ে যখন ভোর তখন আমাদের মাইক্রো মাধবদীর কান্দাইলে বাসস্ট্যান্ড অতিক্রম করার পর হঠাৎ বিপরীত দিক থেকে দেখলাম একটি বাস আসলো। মুহুর্তেই আমার চোখের সামনেই মারা গেলো জুবের, ইকবাল,খয়ের ভাই ও ড্রাইভার বাবুল। আমি আর দেলোয়ার বেঁচে গেলাম সবার দোয়ায়। আর হাসপাতালে নেয়ার পর করিম ও বাবুল মারা যায়- এভাবেই সোমবার ভোরে নরসিংদীর মাধবদীর কান্দাইলে সড়ক দূর্ঘটনায় বেঁচে যাওয়া ব্যবসায়ী হাফিজ উদ্দিন ঘটনার বিবরণ দেন। মাইক্রোবাসের ৮ জন যাত্রীর মধ্যে ৭ জনই ছিলেন বিয়ানীবাজারের পরিচিত ব্যবসায়ী। হাফিজ উদ্দিনের মত ভাগ্যক্রমে বেঁচে যান আরেক ব্যবসায়ী দেলোয়ার হোসেন। তবে ঘটনায় দেলোয়ার হোসেনের আপন ফুফাতো ভাই জুবের আহমদ নিহত হওয়ায় তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন। যার কারণে তার সাথে কথা বলা সম্ভব হয়নি।
প্রসঙ্গত, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিয়ে বিয়ানীবাজার আসার পথে গত সোমবার ভোরে নরসিংদীর মাধবদীর কান্দাইলে বাসের সাথে মাইক্রোবাসের সংঘর্ষে নিহত হন বিয়ানীবাজার পৌরশহরের জামান প্লাজার শখ কসমেটিক্সের সত্ত্বাধিকারী খায়রুল বাশার খান (৩৪), রূপসী ফ্যাশনের রেজাউল করিম (৩২), মতিন ক্লথ ষ্টোরের জুবের আহমদ (৩২), মরটিন কয়েল
র ডিলার বুরহান উদ্দিন ইকবাল (৩১), বাবুল হোসেন (৩০) ও গাড়ি চালক বাবুল আহমদ (৩১)। এতে আহত হন মাইক্রোবাসের অপর যাত্রী একই মার্কেটের হাফিজ ক্লথ ষ্টোরের সত্ত্বাধিকারী হাফিজ উদ্দিন ও জারী ফ্যাশনের সত্ত্বাধিকারী দেলোয়ার হোসেন। মঙ্গলবার সকাল ১০ টায় বিয়ানীবাজার সরকারী কলেজ মাঠে নিহতদের জানাজার পর মরদেহ চিরনিদ্রায় পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়।

প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট(কুড়িগ্রাম) প্রতিনিধিঃ  কুড়িগ্রামের প্রেসক্লাব রাজারহাটের উদ্যোগে গত ১নভেম্বর বুধবার রাতে ২জন সরকারী কর্মকর্তাকে বিদায়ী সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
প্রেসক্লাব সভাপতি এসএ বাবলুর সভাপতিত্বে প্রেসক্লাবের সাধারন সম্পাদক রফিকুল ইসলামের সঞ্চালনায় বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ¦ আবুনুর মোঃ আক্তারুজ্জমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজারহাট থানার ওসি তদন্ত পলাশ চন্দ্র দেব ও উপজেলা সমবায় কর্মকর্তা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি এটি এম সাজেদুর রহমান চাঁদ, বিদায়ী উপজেলা খাদ্য কর্মকর্তা মোঃ খয়বর হোসেন সরকার ও উপজেলাা খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফা এবং সাংবাদিক প্রহলাদ মন্ডল সৈকত প্রমূখ। পরে প্রধান অতিথি উপজেলা অবসরপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা মোঃ খয়বর হোসেন সরকার ও উপজেলা খাদ্য গুদামের বিদায়ী কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফাকে পৃথক পৃথকভাবে ক্রেস্ট প্রদান করেন। এ সময় প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ, গন্যমাণ্যবৃক্তিবর্গ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, প্রেসক্লাব থেকে কোন সরকারী কর্মকর্তাকে সংবর্ধনা দেয়া হয়নি। কিন্তু রাজারহাট প্রেসক্লাব একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহন করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এজন্য প্রেসক্লাবের সকল সাংবাদিকদের ধন্যবাদ জানান। সেই সাথে এ উদ্যোগ অব্যাহত রাখতে বলা হয়। 

রাজারহাট(কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাট উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে বুধবার জাতীয় যুব দিবস উপলক্ষে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে যুবদের জাগরণ, বাংলাদেশের উন্নয়ন -এই প্রতিপাদ্য নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অফিসার্স ক্লাবে গিয়ে ক্রেডিট সুপার ভাইজার মোঃ আজগর আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ¦ আবুনুর মোঃ আক্তারুজ্জামান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি অফিসার সৈয়দা সিফাত জাহান, প্রেসক্লাব রাজারহাটের সাধারন সম্পাদক মোঃ রফিকুল ইসলাম প্রমূখ। উক্ত অনুষ্ঠানে ৬০জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদ বিতরণ, গরু মোটা তাজা করণে ১জনকে ৫০ হাজার টাকার চেক ও ১৫জনের মাঝে বিভিন্ন প্রজাতির ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়।

প্রহলাদ মন্ডল সৈকত,রাজারহাট(কুড়িগ্রাম) প্রতিনিধি : গত ১নভেম্বর বুধবার কুড়িগ্রামের রাজারহাটে বিশিষ্ট ঠিকাদার ও সমাজ সেবক এবং উপজেলা পরিষদ চেয়ারম্যানের ছোট ভাই বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ মোঃ আব্দুল মোত্তালেব সরকার হৃদক্রিয়া বন্ধ হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেছেন( ইন্নালিল্লাহির......রাজিউন)।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী, ১পুত্র, ৩কন্যা, জামাই, নাতি-নাতিনীসহ অসংখ্য বন্ধু-বান্ধব ও শুভানুধায়ী রেখে গেছেন। তার আকস্মিক মৃত্যুর খবর শুনে এলাকায় শোকের ছায়া নেমে আসে। মরহুমের লাশ শান্তিনগর বাসভবনে নেয়া হলে শতশত শুভানুধায়ীরা তাকে শেষ বারের মতো একবার দেখতে ভিড় করতে থাকেন।  তিনি তার কর্ম জীবনে এতিমখানাসহ বহু ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হয়ে সমাজ সেবা মূলক কর্মকান্ডে জড়িত ছিলেন। এছাড়া তিনি দীর্ঘদিন ঠিকাদারী কাজে নিয়োজিত ছিলেন। বুধবার বিকাল সাড়ে ৩ঘটিকায় মরহুমের জানাজা রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এবং বিকাল সাড়ে ৪টায় তার গ্রামের বাড়ী শুকদেব ফাজিল মাদ্রাসা মাঠে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হওয়ার পর পারিবারিক কবর স্থানে দাফন সম্পন্ন হয়। তার মৃত্যুতে কুড়িগ্রাম-২ আসনের এমপি আলহাজ¦ তাজুল ইসলাম চৌধুরী,উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল হাসেম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রফিকুল ইসলাম, রংপুর বিভাগীয় ঠিকাদার সংগঠন, জেলা চেম্বার্স অফ কমার্স, জেলা ও উপজেলা আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সামজিক ও সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, উপজেলা বণিক সমিতির সভাপতি ও সম্পাদক, জেলা ইট-ভাটা মালিক সমিতি, জেলা বাস ও ট্রাক মালিক সমিতি, কুড়িগ্রাম প্রেসক্লাব, প্রেসক্লাব রাজারহাট, জেলা-উপজেলা মটর-ট্রাক ও লেবার শ্রমিক  ইউনিয়ন তার আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

কবির আল মাহমুদ,মাদ্রিদ : স্পেন বাংলা প্রেস ক্লাব এর উদ্যোগে অনলাইন নিউজ পোর্টাল পূর্ব-পশ্চিমের সিনিয়র সাংবাদিক উৎপল দাস এর সন্ধানসহ সারাদেশে সাংবাদিক হত্যা, মিথ্যা মামলা, নির্যাতন বন্ধ ও বিচারের দাবিতে প্রতিবাদ সভা হয়েছে।
গত  ৩০অক্টোব সোমবার স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা সেন্টারে স্পেন বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি জাহিদুল আলম মাসুদের সভাপতিত্বে এই প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। স্পেন বাংলা প্রেসক্লাবের যুগ্ন সাধারন সম্পাদক ও বাংলা টিভির স্পেন প্রতিনিধি সাংবাদিক সেলিম আলম এর পরিচালনায় আয়োজিত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ এসোসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারন সম্পাদক ও স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেস্টা কবি মিনহাজুল আলম মামুন। বক্তব্য দেন ইউকে বিডি নিউজ এর ইউরোপীয়ান প্রতিনিধি কবির আল মাহমুদ ও সাংবাদিক সাইফুল আমিন প্রমুখ। সভায় বক্তারা বলেন, বাংলাদেশে সম্প্রতি সাংবাদিক নির্যাতনের ঘটনা ভয়াবহ পরিমাণে বেড়েছে। কখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে, কখনো ক্ষমতাসীন সংগঠনের নেতা-কর্মীদের দ্বারা একের পর এক সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে। অথচ এসব ঘটনায় জড়িতরা বেশিরভাগ ক্ষেত্রে পার পেয়ে যাচ্ছে। বিচারহীনতার এ সংস্কৃতি সাংবাদিক নির্যাতনকে উৎসাহিত করছে। যা কখনোই কাম্য নয়। এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসলে জাতি উপকৃত হবে। না হলে ভয়াবহ পরিণতি অপেক্ষা করবে জাতির জন্য। বক্তারা সাংবাদিক উৎপলের নিখোঁজ হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আইনশৃঙ্খলা বাহিনীগুলোকে আরো তৎপর হয়ে উৎপলকে উদ্ধারের আহ্বান জানান।

এমডি রিয়াজ হোসেন,(রোম)ইতালী : ফুটবল প্রেমিক দেশ ইতালীর রোমে ক্রিকেটারদের বিজয় উৎসব। ভাবতেই কেমন লাগছে। হ্যাঁ ইতালীর সরকার কতৃক পরিচালিত ইতালীয়ান ক্রিকেট লীগে চ্যাম্পিয়ান হয়েছে বাংলাদেশীদের ক্লাব ডিপেন্টার্স।
এ উপলক্ষে রবিবার রোমের একটি চাইনিজ রেস্তোরাঁয় বিজয় উৎসবের আয়োজন করে ক্লাবের খেলোয়াররা। এতে প্রধান অতিথি ছিলেন ইতালী আওয়ামীলীগের সভাপতি হাজী মোঃ ইদ্রিস ফরাজী, ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য মিকনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ইতালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাসান ইকবাল, ক্রিড়া সংস্থা ইতালীর সভাপতি নজরুল ইসলাম মাঝি, ক্রিড়া সংস্থা ইতালীর প্রতিষ্ঠাতা সদস্য আবু সাইদ খান, শরিয়তপুর জেলা সমিতির সভাপতি আঃরব ফকির, মাসিক স্বাধীন বাংলা পএিকার উপদেষ্টা এম এ রব মিন্টু,অল ইউরোপ বাংলা প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, ইতালী সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন, বি.বাড়িয়া জেলা সমিতির ইতালীর সাধারন সম্পাদক শেখ মামুন। এ সময় প্রধান অতিথি হাজী মোঃইদ্রিস ফরাজী, ক্লাবের খেলোয়ারদের জার্সি দেওয়ার ঘোষনা দেন। এবং সব সময় তাদের পাশে থাকার ঘোষনা দেন। এছাড়াও বক্তরা, দূতাবাসের মাধ্যমে সার্বিক সহযোগিতার, সার্বিক সহযোগিতার, ক্রিকেট খেলার সামগ্রী প্রদান করার ঘোষনা দেন। রোম কমিউনিটির বিশিষ্ট জনরা এগিয়ে আসলে ফুটবলের দেশ ইতালীতে ক্রিকেট খেলার মাধ্যমে বাংলাদেশকে চিনবে নতুন ভাবে এমনটাই প্রত্যাশা খেলোয়ারদের। এ সময় আরো উপস্থিত ছিলেন ইতালী আওয়ামীলীগের দপ্তর সম্পাদক হাবীব মকদম,সেচ্ছাসেবক লীগ সাধারন সম্পাদক মাসুদ রানা,চট্রগ্রাম সমিতির মহিলা সম্পাদিকা শামীমা পপি,সমাজ সেবক কামরুল ইসলাম, সাইফুল সহ প্রমুখ।

ফেইসবুক : স্পেন থেকে কাতালোনীয়া সম্পূর্ণ ভাবে আলাদা হওয়ায় বাংলাদেশী প্রবাসীর উপর কোন বিরুপ প্রভাব পড়বে বলে প্রতীয়মান হচ্ছেনা।এ প্রসংগে কেন প্রবাসী বাংলাদেশী কাতালানদের সাথে সংগ্রামে যুক্ত আছে বলে এখন পর্যন্ত প্রতিয়মান বা দৃশ্যমান হয় নি।

তবে সোমবার থেকে কাতালোনীয়ার পরিস্তিতির ঐতিহাসিক ভাবে বিরাট পরিবর্তন ঘটবে যা স্পেনর প্রেসিডন্টের গত কালের এবং আজকের বিবৃতি থেকে বুঝা গেলো। তবে সাধারন প্রবাসী যারা কাজ কর্ম করছেন তাদেরকে কোন প্রকার উদগ্রীব হওয়াথেকে বিরত থাকা প্রয়োজন।যারা ইলল্যগাল অবস্তায় আছেন তাদেরকে অনেকটা বাড়তি সতর্কতায় থাকা প্রয়োজন কারন সোমবার থেকে কাতালোনীয়ার পুলিশ বাহিনীর ক্ষমতা থাকবেনা কাতালোনীয়া ন্যশনাল পুলিশের অধীনে আনা হবে। সেই প্রেক্ষিতে পুলিশ বাহীনির অবস্তান ও তৎপরতা খুবই এ্যাকশন মূখী থাকবে।যার ফলে যাদের কাগজ পএ যথাযত ভাবে সঠিক না অযথা ঘোরাঘুরি বা যেসব কাজ করলে দূর্ঘটনার সম্ভবনা থাকে সেগুলো এড়িয়ে চলা।রাতে তারাতাড়ি ঘরে ফেরা এবং সার্বক্ষনিক সচেষ্ট থাকা।আমরা যারা ব্যবসা বাণিজ্য করতেছি তাদেরকে কৌশল অবলম্বন করে চলা প্রয়োজন বর্তমান পরিস্তিতিতে ব্যবসা বাণিজ্যে ব্যঘাত ঘটার সম্ভাব্যতা লক্ষ্যনীয়।বর্তমান সময়কে প্রবাহিত করার লক্ষ্যে আমাদেরকে আরোবেশি পুঁজিবাদী ও মিতব্যয়ী হওয়া প্রয়োজন কারন অজানা সময় হয়তবা আসতেছে।
আলোচনা করা যাক কি হবে সোমবার থেকে।
স্পেন সরকার তার সার্বভৌম রক্ষার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ও তার আভ্যন্তরিন সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে স্পেনের শক্তিশালী রাজা ফেলিপের সমর্থনে ঘোষিত সংবিধানের ১৫৫ ধারা কার্যকর করতে যাচ্ছে সোমবার থেকে???
 
কি হবে?
 
:-আপাতত
 
কাতালোনিয়ার
 সরকার বলতে কিছুই থাকছেনা॥
: কাতালোনীয়ার পার্লামেনটের কোন কার্যনির্বাহী ক্ষমতা থাকছেনা। কাতালোনীয়ার পুলিশ বাহিনীর ক্ষমতা অকার্যকর হয়ে যাচ্ছে।
: TV 3 এর উপর নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে।
: কাতালোনীয়ার সকল প্রশাসনিক স্তরে স্পেন সরকারের নির্ধারিত প্রশাসক নিয়োগ প্রাপ্ত হচ্ছেন ।
: কাতালোনীয়ার সকল ব্যংকে কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত নজর জারি থাকবে।
: কাতালোনীয়ার স্থানীয় সরকার প্রধান বর্তমান সময়ের কাতালানদের নয়নের মণি পুজ দে মনত,তার ভাইস প্রেসিডন্ট জুংকেরা, কাতালোনীয়ার পার্লামেনটের স্পিকার,কুপ এর সংসদীয় দলের প্রধান সহ উল্লেখ যোগ্য নেতৃবৃনদকে গ্রেফতার করার করা হবে বলে অনেক আগেই ঘোষনা দেয়া হয়েছে, হয়তোবা কার্যকর হতে যাচ্ছে।
ইতিমধ্যেই দু জনকে রাষ্ট্র দ্রোহী মামলায় অন্তরীণ করা হয়েছে।
অর্থাৎ কাতালোনীয়ার সব প্রসাশনিক কাঠামো ভেংগে ফেলা হবে।
আশার বাণী হচ্ছে:- প্রেসিডন্ট মারিয়ানো রাখাই বলেছেন,এসব কার্যক্রম সাময়ীক সময়ের জন্য করা হচ্ছে। পরিস্তিতি অনুকূলে আসলে সব সাভাবিক হয়ে যাবে।
: অর্থনৈতিক
 স্থতিশীল ও সামাজিক স্থবিরতা আনার জন্য স্পেন সরকার আগামী ডিসেম্বর মাসের ২১ তারিখে কাতালোনীয়ায় স্থানীয় সরকার নির্বাচনের তারিখ ঘোষনা করেছেন।
এখন দেখাযাক কি হয় বা কি হবে ?
সুত্র : ফেইসবুক
বনি হায়দার মান্না  
সিনিওর সহ সভাপতি

স্পেন বাংলা প্রেসক্লাব 

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget