2017-06-18

লায়েবুর খাঁন : এসোসিয়েশন কোলতোরাল দে সুনামগঞ্জ এন কাতালোনিয়ার উদ্যোগে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে বার্সেলোনার স্হানীয় এক রেষ্টুরেন্টে ইফতার মাহফিল গত ২১শে জুন অনুষ্টিত হয়েছে ।

ইফতার পুর্ব আলোচনায় সংগঠনের সভাপতি মনোয়ার পাশা সভাপতিত্বে ও সংগঠনের নজরুল ইসলাম আবির পরিচালনায় সংক্ষিপ্ত  আলোচনা সভায় বক্তব্য রাখেন, কামাল মিয়া,আশিদুর রহমান,হারুনুর রশিদ, আবু তালেব আল মামুন লাভু প্রমূখ ।

কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্হিত ছিলেন শাহজালাল জামে মসজিদের আব্দুল বাছিত কাওছার,স্পেন বাংলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক আফাজ জনি, সাংবাদিক নুরুল ওয়াহিদ,সাংবাদিক লোকমান হোসেন, ঢাকা সমিতির সভাপতি শাহ আলম স্বাধীন, ইসলামিক ফোরাম ইউরোপ বার্সেলোনা শাখার সভাপতি আব্দুল মুকিত খাঁন,আল ইসলাহ বার্সেলোনা শাখার সভাপতি গিয়াস উদ্দিন,
কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এর সভাপতি আবুল কালাম,মাদারীপুর জেলা সমিতি সভাপতি নুরুল ইসলাম, উসমানী নগর বালাগঞ্জ,বিশ্বানাথ এসোসিয়েশন এন কাতালোনিয়ার সভাপতি শফিউল আলম,ঢাকা সমিতির  সিনিওর সহ সভাপতি জাহাঙ্গীর আলম,ভয়েস অব বার্সেলোনার সভাপতি ফয়ছর আহমেদ, বড়লেখা এসোসিয়েশনের সভাপতি রহমান শাব,সিলেট ডিভিশনাল ইয়্যুথ ফোরাম এর সভাপতি  সহ আরো অনেকে ।


বক্তরা বলেন, বক্তারা বলেন এ সংগঠন দীর্ঘ দিন থেকে বার্সেলোনায় একটি শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি গঠনে ইতিবাচক ভুমিকা রেখে যাচ্ছে এ ধারা অব্যাহত থাকলে ,আমাদের আগামী প্রজন্ম এদেশের মূলধারার সাথে সম্প্রক্ত হয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে। পরে মুসলিম উম্মার সুখ সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। 

লায়েবুর খাঁন : স্পেনের পর্যটন নগরী খ্যাত বার্সেলোনায় বসবাসরত কুলাউড়া বাসীদের একমাত্র সংগঠন  কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এর অভিষেক ও ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে ।
গত ১৮ই জুন বার্সেলোনা স্হানীয় এক রেষ্টুরেন্টে সংগঠনের সভাপতি আবুল কালামের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক তুতিউর রহমানের পরিচালনায় ইফতার পূর্ব আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, সংগঠনের সাবেক সাধারন সম্পাদক শিপলু আহমেদ নিয়াজী,যুগ্ম সম্পাদক কাওছার হাসান,সহ সম্পাদক আতিকুল ইসলাম,সদস্য সচিব আফাজ জনি,সাংগঠনিক সম্পাদক ফয়জুর রহমান,সাহিত্য সম্পাদক রুহল আমীন,সহ সাধারন সম্পাদক আতিকুর রহমান লিটু
আমন্ত্রীত
কমিউনিটি ব্যক্তিদের  মধ্যে বক্তব্য রাখেন মিডিয়া ব্যক্তিত্ব একাত্ত্বর টিভি ও চ্যানাল এস এর ইউরো প্রতিনিধি নুরুল ওয়াহিদ,ইসলামিক ফোরাম ইউরোপ এর বার্সেলোনা শাখার সভাপতি আব্দুল মুকিত, কাতালোনিয়া আওয়ামীলীগের সিনিওর সহসভাপতি জাহাঙ্গীর আলম, কাতালোনিয়া যুবলীগের সভাপতি আমির হোসেন আমু,আল ইসলাহ বার্সেলোনা শাখার সভাপতি গিয়াস উদ্দিন, এসোসিয়েশন কোলতোরাল দে সুনামগঞ্জ এন কাতালোনিয়ার সভাপতি মনোয়ার পাশা,কাতালোনিয়া বিএনপির সভাপতি শফিউল আলম,কাতালোনিয়া যুবদলের সভাপতি শফিক খাঁন,মাদারীপুর এসোসিয়েশনের সভাপতি নুরুল ইসলাম,ভয়েস অব বার্সেলোনার সহসভাপতি জুয়েল আহমেদ,শাহজালাল জামে মসজিদের সাধারন সম্পাদক ইকবাল হোসেন,উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার তৌফিকুজ্জামান সহজ  সহ আরো অনেকে ।এ ছাড়া উপস্হিত ছিলেন,আব্দুল বাছিত কাওছার, সাংবাদিক লোকমান হোসেন,ফারুক আহমেদ,লায়েবুর রহমান,মাসুম আহমেদ প্রমূখ ।

বার্সেলোনার বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতারা । বক্তরা বলেন, কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এলাকার উন্নয়নে ভূয়েসী ভূমিকা পালন করছে আমরা আশাবাদী নবগঠিত কমিটি প্রবাসে এলাকার সুনাম অর্জন করে আগামী  দিন গুলোতে আরো ও ঐক্য বন্ধ ভাবে কাজ করবে ।


অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন রেজাউল রহমান রাজা এবং ইফতারের পূর্বে মোনাজাত পরিচালনা করেন মাওলানা আব্দুল কাদির ।

জনপ্রিয় অনলাইন : পাহাড়ধসে দুর্গতদের ত্রাণ দিতে যাওয়ার সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ প্রতিনিধি দলের ওপর হামলার ঘটনাকে অন্যায়এবং কোনোভাবেই গ্রহণযোগ্য নয়বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘কে বা কারা ঘটনাটি ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। এর সাথে যারা জড়িত জড়িত থাকুক খুঁজে বের করা হবে। আমি বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলতে চেয়েছিলাম। আইজিপি সাহেবের সাথে কথা বলেছি। চট্টগ্রামের ডিসি-এসপির সাথে কথা বলেছি। বিষয়টি দ্রুত তদন্ত করে দেখতে বলেছি।
আজ রোববার রাজধানীর বিমানবন্দর সড়কে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
এ সময় ওবায়দুল কাদের অভিযোগ করেন, ‘বিএনপি তার কর্মসূচি সম্পর্কে পুলিশকে আগে থেকে অবহিত করে না। তারা পুলিশকে সঠিক তথ্য দেয় না। তারা যে রাউজানে যাবে- এ তথ্য ছিল পুলিশের কাছে কিন্তু তারা রাঙ্গুনিয়া হয়ে গেছে। এ তথ্য ছিল না পুলিশের কাছে। তথ্য থাকলে এমন হামলার ঘটনা হতো না।
তিনি আরো জানান, হামলার ঘটনার পর পুলিশ এসে তাদের ত্রাণ বিতরণে অনুরোধ জানিয়েছিল। কিন্তু তারা সেটা করেননি।
এদিকে হামলার পরপরই বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী দাবি করেছেন, হামলা ও ভাঙচুরের সময় দুর্বৃত্তরা জয় বাংলাস্লোগান দেয়। এ ঘটনায় স্থানীয় সংসদ সদস্য ড. হাছান মাহমুদের সমর্থকরা জড়িত থাকতে পারেন বলেও অভিযোগ করছে বিএনপি।

তবে বিএনপি প্রতিনিধি দলের গাড়িবহরে হামলা ও ভাঙচুরের ঘটনাকে রহস্যজনকমন্তব্য করে আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক ও রাঙ্গুনিয়ার সংসদ সদস্য ড. হাছান মাহমুদ বলেন, ‘গাড়িতে ধাক্কা লাগার পর রাঙ্গুনিয়া থানা পুলিশ সেখানে যায়। পুলিশ বিএনপি নেতাদের রাঙামাটি পৌঁছে দিতে সহায়তার আশ্বাস দেয়। এরপরও তারা সেই সহায়তা নেয়নি। তাহলে তারা কি আসলেই রাঙামাটি যেতে চাচ্ছিলেন, নাকি ইস্যু তৈরি করতে চাচ্ছিলেন?’

জনপ্রিয় অনলাইন : পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি যাওয়ার পথে বিএনপি নেতাদের গাড়ি বহরে হামলার ঘটনাকে গণতন্ত্রের প্রতি আঘাতহিসেবে বর্ণনা করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর।
রোবাবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ফখরুল বলেন, এ আঘাত গণতন্ত্রের প্রতি আঘাত। যারা মুক্ত চিন্তার কথা বলে, এ সরকারের খারাপ কাজগুলোর বিরোধিতা করে এবং গণতন্ত্রের পক্ষে সোচ্চার- তাদের প্রতি এ আঘাত। যারা জাতীয়তাবাদী রাজনীতিতে বিশ্বাস করেন- এ আঘাত তাদের প্রতি।
এর আগে সকালে রাঙ্গামাটি যাওয়ার পতে রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী এলাকায় তাদের উপর হামলা হয়। পরে রাঙামাটি যেতে না পেরে চট্টগ্রামে ফিরে আসেন মির্জা ফখরুলের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দলটি।
রাঙামাটির দুর্গত এলাকা পরিদর্শনে বিএনপি প্রতিনিধি দলের সদস্যরা সকালে চট্টগ্রাম থেকে সড়ক পথে কাপ্তাইয়ের পথে রওনা হন। সেখান থেকে নৌপথে তাদের রাঙামাটি যাওয়ার কথা ছিল।
কিন্তু ইছাখালী এলাকায় একদল লোক রড ও দা নিয়ে ওই গাড়ি বহরে হামলা চালায় এবং ভাংচুর করে বলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী জানান। 
চট্টগ্রাম প্রেসক্লাবের সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের চরিত্র আবার উদঘাটিত হয়েছে। সবসময় মুখে গণতন্ত্রের কথা বলে এলেও তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। ভিন্নমতেও তারা বিশ্বাস করে না। সহনশীলতা বলতে তাদের মধ্যে কিছু নেই।
আমরা তো সেখানে কোনো জনসভা করতে যাইনি। আমাদের পার্টির মিটিংও করতে যাইনি। যারা নিহত হয়েছেন সেসব পরিবারের প্রতি সহমর্তিতা জানাতে যাচ্ছিলাম।
এই হামলা অবিশ্বাস্যমন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের অবস্থা যদি এই হয়, সাধারণ মানুষের অবস্থা কী? আমি মনে করি, এ আক্রমণ গণতন্ত্রের উপর আক্রমণ। সুস্থ চিন্তার মানুষের প্রতি আক্রমণ। 

জনগণকে ঐক্যবদ্ধ করে এই ফ্যাসিস্ট সরকারকেপরাজিত করতে পারলেই এর প্রতিবাদ হবে বলে মন্তব্য করেন ফখরুল।

লায়েবুর খাঁন : ইসলামিক ফোরাম অব ইউরোপ বার্সেলোনার উদ্যোগে তাফসিরুল কোরআন ও ইফতার মাহফিল স্হানীয় শাহ জালাল জামে মসজিদে অনুষ্টিত হয়েছে ।
মসজিদ কমিটির সভাপতি সুরুজ্জামান জামানের সভাপতিত্বে ও   মাসুম আহমদের পরিচালায় উদ্বোধনী বক্তব্য রাখেন ইসলামিক ফোরামের সভাপতি মুকিত খাঁন ।
 অনুষ্ঠানে প্রধান অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট লন্ডন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা আবুল হোসনে খান। আলোচকরা কোরআন তাফসির ও মানব জীবনের ইসলামের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এতে কমিউনিটির বিভিন্ন নেতারা উপস্থিত ছিলেন।
পুরুষ ও মহিলাদের জন্য পৃথক পৃথক ২ পর্বের তাফসির মাহফিলের ব্যবস্হা করা হয় । এছাড়া মহিলাদের জন্য  ইসলাম সংক্রান্ত লিখিত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। পরে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া ও ইফতার করা হয় ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget