2017-05-28

আমিনুল ইসলাম,কাতার প্রতিনিধিঃ রেমিটেন্স যোদ্ধাদের কল্যাণে কাজ করার প্রত্যয় নিয়ে কাতারে ১৫১ সদস্য বিশিষ্ট মৌলভীবাজার জেলা সমাজ কল্যান পরিষদ এর অভিষেক অনুষ্ঠিত হয়েছে।সাধারণ সম্পাদক সামছুল ইসলামের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শেখ ফারুক আহমেদ।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিসি নজরুল ইসলাম,বিশেষ অতিথি ছিলেন মান্না আহমেদ জাগিরদার।এতে বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম মাষ্টার,তাজুল ওয়াহিদ,সাংগঠনিক সম্পাদক মহিবুর রহমান, সিরাজুল ইসলাম শাহিন,ফয়েজ উদ্দীন আহমেদ,আহমেদ মালেক,ইঞ্জিনিয়ার ওয়াদুদ, সামছুদ্দিন, ফখরুল ইসলাম, তাজুল ইসলাম তাজ প্রমুখ।


নবগঠিত কমিটি নেতৃবৃন্দরা জানান,প্রবাসীদের কল্যাণে যে কোন উন্নয়মূলক কাজে সহযোগীতার করার আশাবাদ ব্যক্ত করেন তারা।

স্বাস্থ্য ডেস্কঃ তেলাপিয়া মাছ মোটামুটি সারা বিশ্বেই জনপ্রিয়। তবে এবার এর আরো একটি ব্যবহার উদ্ভাবন করেছেন ব্রাজিলের গবেষকরা।
এ মাছের ত্বক দিয়ে সারানো হচ্ছে আগুনে পোড়া রোগীদের ক্ষত। গবেষকদের মতে, নতুন এ চিকিৎসা পদ্ধতি রোগীর যন্ত্রণা কমানোর পাশাপাশি কমাবে চিকিৎসা ব্যয়ও। অনেক আগে থেকেই পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসায় হিমায়িত শুকরের চামড়া ও মানবদেহের টিস্যু ব্যবহার হয়ে আসছে। এসব উপকরণ পুড়ে যাওয়া ত্বককে আর্দ্র রাখে এবং কোলাজেন নামের প্রোটিন সরবরাহ করে থাকে। যা দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে। ব্রাজিলের সরকারি হাসপাতালগুলোতে এসব উপকরণের সরবরাহ কম। অন্যদিকে প্রচলিত ব্যান্ডেজের ব্যবহারে দগ্ধ রোগীর কষ্ট আরো বাড়ে। এটি বারবার ড্রেসিং করতেও নানা ঝামেলা পোহাতে হয়। এ বিষয়টি মাথায় রেখে বিকল্প খুঁজছিলেন গবেষকরা। আর বিকল্প হিসেবে বেছে নিয়েছেন তেলাপিয়া মাছকে। ব্রাজিলের নদী ও মাছের ঘেরগুলোতে প্রচুর তেলাপিয়া মাছ পাওয়া যায়। উত্তর ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অব সিয়েরার বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন- তেলাপিয়ার ত্বকের আর্দ্রতা, কোলাজেন এবং রোগ সারানোর ক্ষমতা মানুষের ত্বকের মতই। এটা ক্ষত সারানোর জন্য ব্যবহার করা সম্ভব। গবেষকরা জানান, তেলাপিয়ার ত্বক ব্যবহার করে দগ্ধ রোগীদের ক্ষত সারাতে আগের চেয়ে আরো কম সময় লাগে। ব্যথানাশক ওষুধ ব্যবহারের প্রয়োজন হয় না। তাদের মতে, সালফাডায়ানাইজড ক্রিম ব্যবহার করে চিকিৎসার তুলনায় এ পদ্ধতিতে ব্যয় ৭৫ শতাংশ পর্যন্ত কম হবে।পরীক্ষামূলকভাবে ৫৬ জন দগ্ধ রোগীর ওপর এ চিকিৎসা পদ্ধতির কার্যকারিতা যাচাই করা হয়েছে। ফলাফল পাওয়া গেছে ইতিবাচক। এখন গবেষকরা ব্যাপক হারে এ পদ্ধতি প্রচলনের আশা করছেন। এর ফলে দগ্ধ রোগীদের চিকিৎসা সহজ হওয়ার পাশাপাশি তেলাপিয়া চাষেও গতি আসবে বলে তারা মনে করছেন তারা।

রুমান হাফিজ : কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের সদর ইউনিয়ন শাখার উদ্যোগে মেধা মূল্যায়ন পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে। গত শুক্রবার বিকালে উপজেলার ছোটদেশ-নয়াবাজারে আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অর্ধশত শিক্ষার্থীকে এ পুরস্কার প্রদান করা হয়।
বড়দেশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর উদ্দিনের সভাপতিত্বে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শামসুল ইসলাম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলাকার সর্বজন শ্রদ্ধেও শিক্ষানূরাগী ব্যক্তিত্ব ও ছোটদেশ উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক জনাব হাফিজ মোহাম্মদ তাহির। অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক মোস্তফা কামাল।

কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের সদর ইউনিয়ন শাখার সভাপতি ইমাদুর রহমানের স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কানাইঘাট কলেজের শিক্ষক রশিদ আহমেদ, ছোটদেশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক শহীদুল ইসলাম, কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি শাবি শিক্ষার্থী আসিফ আযহার, সমাজসেবক আবু ইসহাক পান্না এবং জালাল উদ্দিন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সহ-সভাপতি নাজমুন নাহিদ, সাংগঠনিক সম্পাদক মিছবাউল হক চৌধুরী এবং অর্থ-সম্পাদক ইকবাল ফেরদৌস।


অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ শিক্ষা-দীক্ষা ও উন্নয়নে পিছিয়ে পড়া কানাইঘাট উপজেলাকে আলোকিত করে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নানা পরিকল্পনা ও মতামত তোলে ধরে বক্তব্য প্রদান করেন।
প্রাণবন্ত আলোচনা শেষে উপস্থিত পুরস্কার বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কারের বই ও সনদ তোলে দেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের লোক-প্রশাসন বিভাগে সদ্য যোগদান করায় প্রভাষক মোস্তফা কামালকে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের পক্ষ থেকে বিশেষ সংবর্ধনা প্রদান করা হয়।

রুমান হাফিজ : গত ২৫শে মে  কানাইঘাট উপজেলার সুরমা উচ্চ বিদ্যালয়ে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে দিনভর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে।
সকাল ১০.০০ টায় বিদ্যালয়ে স্থাপিত ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাজিদ মিয়া।
এসময় বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি উপস্থিত ছিলেন কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের উপদেষ্টা আলী আহমদ মাসুদ, সভাপতি আসিফ আযহার, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক ছাব্বির আহমদ, সমাজসেবক হারুনুর রশীদ, সমাজসেবক আলী আবদীন, কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের রাজাগঞ্জ ইউনিয়ন শাখার সভাপতি উবায়েদ আহমদ, সহ-সভাপতি জাবেদ আহমদ, সাংগঠনিক সম্পাদক জাকের আহমদ, স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নচূড়ার সভাপতি মাহফুজুর রহমান রাসেল, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল লোকমান এবং ফাহিম আহমদ দিনভর পরিচালিত ক্যাম্পে সম্পূর্ণ বিনামূল্যে কয়েকশ শিক্ষার্থী ও সাধারণ মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।
সুষ্ঠুভাবে ক্যাম্প পরিচালনার ক্ষেত্রে সার্বিক সহায়তা করেন বিদ্যালয়ের শিক্ষক মোহন চন্দ চন্দ। ক্যাম্প পরিচালনায় বিশেষ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নচূড়া।
ক্যাম্পে মেডিকেল কো-অর্ডিনেটরের দায়িত্বে ছিলেন উপ-সহকারী মেডিকেল অফিসার এস এম তানভীর আহমদ। ক্যাম্পে দিনভর স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন মেডিকেল টেকনোলজিস্ট জুনায়িদ আলম
, সুজিত মজুমদার, আবু তালহা, বিলকিছ আক্তার, আফরোজা তাছমিন এবং তাসলিমা বেগম রুবি।

আমিনুল ইসলাম,কাতার প্রতিনিধিঃ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে কাতারে জালালালবাদ এসোসিয়েশনের পূর্নগঠিত কমিটির অভিষেক সম্পূর্ণ হয়েছে।
রাজধানীর দোহার পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু হল রুমে আব্দুল সাত্তারকে সভাপতি ও মাহবুবুর রহমান চৌধুরি বাবুকে সাধারন সম্পাদক করে ৯১ সদস্য বিশিষ্ট কমিটি পরিচয় করিয়ে দেন নির্বাচন কমিশনার শিব্বির আহমেদ।
সাংগঠনিক সম্পাদক লোকমান আহমেদের উপস্থাপনায় এতে প্রধান অতিথি ছিলেন,কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।
বিশেষ অতিথি ছিলেন দেশ থেকে আগত জালালাবাদ কেন্দীয় কমিটির সহ-সভাপতি ও বৈদিশিক কমিটির প্রধান নাছের উদ্দীন আহমেদ মিঠু।
এতে আরো বক্তব্য রাখেন,বীরমুক্তিযোদ্ধা মোঃখালেকুল রহমান,আহমেদ জমির,মোখলেছুর রহমান,হাবিবুর রহমান প্রমুখ। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,সংগঠন করার মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না সাংগঠনিকভাবে ও অগ্রসর হতে হবে।২০২২ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে কাতার-বাংলাদেশ সম্পর্ক আরো গতিশীত হবে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
এতে আরো উপস্থিত ছিলেন কমিউনিটির বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যাক্তিবর্গরা।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget