2017-03-26

আমিনুল ইসলাম,কাতার প্রতিনিধিঃ বাংলাদেশের ৪৬তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কাতারের রাজধানী দোহার বিলাসবহুল হোটেল গ্র্যান্ড হায়াত হলরুমে স্থানীয় সময় মঙ্গলবার (২৮ মার্চ) সন্ধ্যা বিশ্বের ৭০ টি দেশেরে রাষ্ট্রদূত, কাতারের সরকারি উর্ধ্বতন কর্মকর্তা ও সম্মানিত প্রবাসী বাংলাদেশীদের অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ ও তার প্রত্নী।
কেক কেটে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা শুরু করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও কাতারের ধর্ম মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. ঘাইত বিন বোবারক আলী আল কাওয়ারি। এ সময় তাঁর সাথে ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত, কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারী জেনারেল ড. আহমেদ বিন হাসান আল হাম্মাদি, পররাষ্ট্র মন্ত্রণালয়েল প্রটোকল বিভাগের পরিচালক ইব্রাহিম ইউসিফ আব্দুল্লাহ ফাকরু, কূটনৈতিক কোরের ডীন ও ইরিত্রিয়ার রাষ্ট্রদূত আলী ইব্রাহিম আহমেদ।
দূতাবাসের কাউন্সিলর ও মিশন প্রধান কাজী জাবেদ ইকবালের সঞ্চালনায় স্বাগত ভাষণে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ৪৬ তম জাতীয় দিবেসের অনুষ্ঠানে তাঁর আমন্ত্রণে সাড়া দিয়ে নানা ব্যস্ততা সত্ত্বেও উপস্থিত হওয়ার জন্য মাননীয় প্রধান অতিথি
, বিশেষ অতিথি, কূটনীতিকবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির সম্মানিত প্রবাসীদের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান।
তিনি শ্রদ্ধা জানান
,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ ও অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের। মুক্তিযোদ্ধাদের স্বপ্ন বাস্তবায়নের জন্য বর্তমান সরকার নিরলস ভাবে কাজ করে যা্চ্ছে বলে তিনি সবাইকে অবহিত করেন। ব্র্যান্ডিং বাংলাদেশ নামে প্রবাসী তরুণদের একটি সংগঠনের স্টলে প্রদর্শিত হয় বাংলাদেশের পাটজাত দ্রব্য দিয়ে নির্মিত সামগ্রীর- কূটনীতিকদের ও প্রবাসী বাংলাদেশীদের দারুণভাবে আকৃষ্ট করে।
আরো উপস্থিত ছিলেন শ্রম কাউন্সিলর ড. সিরাজুল ইসলাম
,প্রথম শ্রম সচিব রবিউল ইসলাম, দ্বিতীয় শ্রম সচিব মো. আজগর হোসেনসহ কাতারস্থ বাংলাদেশ কমিউনিটি ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরে কাতারস্থ বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের ছাত্র-ছাত্রীদের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

নাঈম হাসান পাভেল,লিসবন,পর্তুগাল থেকে : ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ৪৭ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বিএনপি পর্তুগাল শাখা।
এ উপলক্ষ্যে ২৬ শে মার্চ পর্তুগাল সময় রাত ৮টায় রাজধানী লিসবন সিটির ফুড গার্ডেন রেস্টুরেন্টে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পর্তুগাল বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম সিকদারের সভাপতিত্বে আলোচনা সভার সঞ্চালনায় ছিলেন পর্তুগাল বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ইউসুফ তালুকদার। অনুষ্ঠানে অারো বক্তব্য রাখেন পর্তুগাল বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক অামির সোহেল, মনজুরুল হোসেন জিন্নাহ, খালেদ অাহমেদ মিনহাজ, সাইফ অাহমেদ সুইট, সুমন অাহমেদ, সাইফুল হক, অাব্দুল ওয়াহিদ চৌধুরী পারভেজ। আলোচনা সভায় বক্তারা বলেন, জিয়াউর রহমানই স্বাধীনতার ঘোষক ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি।
আওয়ামী সরকার ইতিহাস বিকৃত করে প্রকৃত সত্য লুকোনোর অপচেষ্টায় লিপ্ত। তারা বলেন
, দেশে বাক‌স্বাধীনতা নেই, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। ভারতের সাথে লুকিয়ে প্রতিরক্ষা চুক্তি করে দেশে এখন নানান নাটক সাজানো হচ্ছে। বাংলাদেশ অাজ মুক্তি চায়। দিবস উদযাপনের আয়োজন সার্থক করায় আগত অতিথি, সাংবাদিক, কর্মী, সমর্থকদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান পর্তুগাল বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ইউসুফ তালুকদার।

সেলিম উদ্দিন,পর্তুগাল : ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাতে বর্বরতার শিকার শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে গণহত্যা ও স্বাধীনতা দিবসটির মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
জাতীয় পতাকা উত্তোলন করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। দূতাবাসের দ্বিতীয় সচিব ও দূতাবাসের প্রধান হাসান আব্দুল্লাহ তৌহিদের পরিচালনায় অনুষ্ঠানে , পর্তুগাল আওয়ামী লীগের নেতারাও উপস্থিত ছিলেন। এ সময় পুর্তগাল আওয়ামীলীগের সভাপতি জহিরুল আলম জসিম, সাধারণ সম্পাদক শওকত ওসমান, পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের সভাপতি রানা তসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সহ সভাপতি মিয়া ফরহাদ, দেলোয়ার হোসেন, বাংলাদেশ কমিউনিটির পর্তু নর্থ সভাপতি ফারুক আহমদ, বাংলাদেশ কমিউনিটির পর্তু নর্থ সাধারণ সম্পাদক কাজল আহমেদ সহ অনেকেই গণহত্যা ও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেন. পর্তুগাল আওয়ামীলীগ জহিরুল আলম জসিম বলেন -পাইকারি এই গণহত্যার স্বীকৃতি খোদ পাকিস্তান সরকার প্রকাশিত দলিলেও রয়েছে।
পূর্ব পাকিস্তনের সঙ্কট সম্পর্কে যে শ্বেতপত্র পাকিস্তানি সরকার মুক্তিযুদ্ব চলাকালে প্রকাশ করেছিল
, তাতে বলা হয়, ১৯৭১ সালের পয়লা মার্চ থেকে ২৫ মার্চ রাত পর্যন্ত এক লাখেরও বেশী মানুষের জীবননাশ হয়েছিল। সাধারণ সম্পাদক শওকত ওসমান বলেন -শহীদের আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দিয়ে বিশ্বের সামনে ন্যায় বিচারের দাবি তুলে ধরতে প্রবাস থেকে গণ আন্দোলনের আহ্বান জানান উপস্থিত নেতৃবৃন্দের প্রতি। বাংলাদেশ এসোসিয়েশন পর্তু নর্থ এর সভাপতি ফারুক আহমেদ মনে করেন প্রবাসে গণহত্যা দিবস পালনের মাধ্যমে সারা পৃথিবী ১৯৭১ এর প্রকৃত ঘটনা জানতে পারবে। রাষ্টদূত মো. রুহুল আলম সিদ্দিকী সমাপনী বক্তব্যে বলেন দৃশ্যমানভাবে এবং অনুভবে ঐ দিন ছিল লক্ষ মানুষের মৃত্যু, ধ্বংস এবং সর্বোপরি স্বপ্নভঙ্গের দিন। এর প্রভাব রয়ে যায় প্রায় এক কোটি পরিবারের জীবন প্রবাহে। চুড়ান্ত বিচারে ঐ ২৫ মার্চের আঘাতটি ছিল মানুষের জীবনের ন্যায্য অধিকারের প্রতি, মানব মর্যাদার প্রতি, স্বাধীন সত্তা-সংশ্লিষ্ট চিরন্তন আকাঙক্ষার প্রতি নিষ্ঠুরতম আঘাত।দেশে দেশে ঘটে যাওয়া সভ্যতাবিনাশী, মর্যাদাবিধ্বংসী এমন নিষ্ঠুর ও ভয়াবহ কর্মকাণ্ড প্রতিরোধের জন্যই ২৫ মার্চের মতো দিনগুলো স্মরণীয় করে রাখা প্রয়োজন।
এটি স্মরণ করতে হবে এই কারণে যাতে এমন দিন আর কখনও ফিরে না আসে। অনুষ্ঠানে আরও উপস্তিত ছিলেন কমিনিউটি ব্যক্তিত্ব আলহাজ্ব লেহাজ উদ্দিন
,পর্তুগাল আওয়ামী লীগের সহ সভাপতি পনির আজমল,সাংগঠনিক সম্পাদক পারভেজ খাঁন,গ্রীস আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক মিজানুর রহমান মোল্লা,আবু সাঈদ,রেজাউল বাসেদ,মামুনুর রশিদ ,মুহিবুর রহমান মুকিত,আইয়ুব খাঁন,শফিউল আলম কাজী বাপ্পী ,মামুন,,সহ পর্তুগাল আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ।

মাম হিমু: যথাযোগ্য মর্যাদায় সুইজারল্যান্ডের জেনেভায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে রোববার বেলা সাড়ে ১২ টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতিসংঘ ভবন সম্মুখস্থ প্রাঙ্গণে স্থাপিত প্রতীকী স্মৃতিসৌধে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেনেভাস্থ বাংলাদেশ মিশনের ওয়াদুদ আখন্দ। পরে দুপুর ১টা ৩০ মিনিটে শিশু কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেল ৩টায় আয়োজন করা হয় আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় স্বাধীনতা দিবস ও ২৬ মার্চের বিষয়ে বক্তব্য রাখেন সুইজারল্যান্ড -বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আমেনা ইসলাম রুকু ও সুইস বাংলাদেশ মহিলা সমিতির মহাসচিব কান্তা হোসেন, স্থানীয় ২১ ফেরুয়ারি উদযাপন কমিটির সহকারী সচিব নিশাত রহমান, ২৬ মার্চ উদযাপন কমিটির সাংস্কৃতিক সম্পাদক মেহনাজ পারভিন মুক্তি প্রমুখ। ওয়ার্ল্ড বড়ুয়া ওর্গেনাইজেশন জেনেভা এ অনুষ্ঠানের আয়োজন করে।

জনপ্রিয় অনলাইন : স্পেনের বার্সেলোনায় বসবাসরত কুলাউড়া বাসীর সংগঠন কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এন্ড কাতলোনিয়ার উদ্যোগে গত ২৬ মার্চ ২০১৭ইং রবিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্থানীয় একটি রেস্টুরেন্টে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সোসিয়েশনের সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শিপলু রিয়াজীর পরিচালনায়ে অনুষ্ঠিত আলোজনায় অংশ নেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি আবুল কালাম যুগ্ন সম্পাদক তুতিউর রহমান, কার্যক্রম কমিটির সিরিয়র সদস্য আব্দুল কাদির আং আহাদ, সাংবাদিক আফাজ জনি, এসোসিয়েশনের কোষাধ্যক্ষ আব্দুল মমিন সহ কোষাধ্যক্ষ রেজাউর রহমান রাজা, সহ সংগঠনিক সম্পাদক জাহেদুর রহমান, সাহিত্য- ও সাংস্কৃতিক সম্পাদক কাওছার হাসান প্রচার সম্পাদক যায়জুর রহমান, সিনিয়র সদস্য মুক্তাদির মুক্তি, চিনু মিয়া, ইছাক আলী ও আং সালাম প্রমূখ। উক্ত সভায় স্বাদীনতা বীর শহীদদের প্রতবিনদশ্র শ্রদ্ধা জানানে হয়।

সেলিম আলম ,মাদ্রিদ : প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্বের প্রকৃত ইতিহাস তুলে ধরা এবং জাতীয় দিবস গুলোর সাথে পরিচয় ও এই দিনের তাৎপর্য বিশ্লেষণের মাধ্যমে তাদের মধ্যে দেশপ্রেম গড়ে তুলা সকল প্রবাসী বাংলাদেশীর ই উচিৎ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন কর্তৃক আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্টানে বক্তারা এ কথা বলেন
গত ২৬ মার্চ মাদ্রিস্হ অবস্থিত সংগঠনের হল রুমে প্রচুর সংখ্যক শিশু কিশোর ও কমিউনিটি ব্যক্তিত্বের উপস্তিতিতে অনুষ্টিত এ অনুষ্টানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি এনায়েতুল কারিম সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দরের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর নাবিদ শাফি উল্লাহ, সহ সভাপতি জাকির হুসেন, দুলাল শাফা,এ কে এম জহির, এ কে মাসুক,সৈয়দ মাসুদুর রহমান, মানিক মিয়া, সহ সাধারন সম্পাদক রিজবী আলম, হেমায়েত খান, আবুল কাসেম মুকুল ,
ডালিম ব্যপারী , ফখরুল হাসান, মোরাদ হুসেন, আবুবক্কর তানিম, ফয়জুর রহমান, সাংবাদিক বকুল খান , ইসলাম উদ্দিন পঙ্কি , আবুল হুসেন, মহিলা সদস্যা শামিমা আক্তার , সুহেলী শারমিন ও জ্যোৎস্না বেগম প্রমুখ। সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর উপস্থিত অবিভাবক দের ধন্যবাদ জানিয়ে বলেন আগামীতে এ রকম অনুষ্টানের
ধারাবাহিকতা অব্যাহত রেখে প্রবাসে ভেড়ে ওটা ভবিষৎ  প্রজন্মদের দেশের প্রতি আগ্রহ জন্মাতে কাজ করে যাওয়ার জন্য বাংলাদেশ এসোসিয়েশনকে সন্মিলিত ভাবে সার্বিক সহযোগীতা করতে হবে।
এ সময় কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সাধারন সম্পাদক সাংবাদিক মিনহাজুল আলম মামুন,স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, জিদ্দি চৌধুরী ,আব্দুল কাইয়ুম সেলিম, নুর মিয়া সহ অনেকে
অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল হাশেম মেম্বার।

ইমদাদুর রহমান ইমদাদ,সিলেটঃ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রবিবার কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে সিলেটের এম.সি. কলেজে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
আতিয়া ট্রাভেলস এর সহযোগীতায় সকাল ৯ টা থেকে বিকাল ২ টা পর্যন্ত এম.সি.কলেজের ছাত্র মিলনায়তনে পরিচালিত এ ক্যাম্পের উদ্ভোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক তুতিউর রহমান, ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. আফরোজা খানম, প্রাণীবিদ্যা বিভাগের প্রধান গণেশ চন্দ্র দাশ, দর্শন বিভাগের প্রধান সালেহ রুনু, হোস্টেল সুপার জামাল উদ্দিন এবং শিক্ষক আবুল আনাম রিয়াজ, আলমগীর হোসেন, তারেক আবু মূসা, আশিরুল হক, মোহাম্মদ সাহাবউদ্দিন, এডভোকেট কিবরিয়া এবং কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি শাবিপ্রবি শিক্ষার্থী আসিফ আযহার ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম। ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে দিনভর পরিচালিত ক্যাম্পে সম্পূর্ণ বিনামূল্যে প্রায় তিনশতাধিক  শিক্ষার্থী ও সাধারণ মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। 

"রক্তদানে বাঁচে জীবন ,তৈরি হয় নতুন বন্ধন "দিনব্যাপী এই  ক্যাম্পেইন সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এম.সি.কলেজের বি.এন.সি.সি. প্লাটুন, রোভার স্কাউট টিম, শুদ্ধ সোস্যাল অর্গানাইজেশন, ইকোনমিক্স ক্লাব এবং স্বপ্নচূড়া। ক্যাম্পে মেডিকেল কো-অর্ডিনেটরের দায়িত্বে ছিলেন মেডিকেল টেকনোলজিস্ট আহনাফ মোসাদ্দিক আরাফ এবং সুমন আহমেদ। ক্যাম্পে সহকারী মেডিকেল অফিসার হিসেবে উপস্থিত ছিলেন এস.এম.তানভীর আহমেদ এবং তানভীর আহমদ। এছাড়াও ক্যাম্পে দায়িত্ব পালন করেন মেডিকেল টেকনোলজিস্ট সাদিয়া আফরিন, সানজিনা আক্তার, মাসুদা আক্তার, মনজুরুল করিম, জহুরুল ইসলাম, সামির বিশ্বাস, রুবেল মোল্লা, সুবেল, মাহী এবং তাহমিদ। ক্যাম্পে দিনভর স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন ইকবাল ফেরদৌস, সাইফুর রহমান, আব্দুল্লাহ আল মামুন, হাফিজ সোহেল, মাহফুজুর রহমান, আজাদ হোসেন তারেক, জাবেদ আহমদ, ইমাদুর রহমান ইমদাদ, মতিউর রহমান আতিফ, শহীদ আহমদ, আশিক উদ্দিন, আতিকুর রহমান সামী, মামুনুর রশীদ চৌধুরী, আহবাব আহমদ, রোহান আহমদ, সুমন আহমাদ, ফখরুল ইসলাম রাহেল, এমাদ উদ্দিন, একরামুল হক, আখতার হোসেন, সুমিত চন্দ্র, সাদিয়া, রুহুল আমীন, মাহফুজুর রহমান রাসেল, সারোয়ার হোসেন, আব্দুল্লাহ আল লোকমান, তুহিন, বশির, ইহসান ই এলাহী প্রমূখ। 

সুফিয়ান আহমদ, বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে বিএনপি দলীয় মেয়র প্রার্থী আবু নাসের পিন্টু স্থানীয় সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন করেছেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি বিএনপি থেকে মনোনয়ন পাওয়ার পর থেকেই মায়ের দোয়া নিয়ে নির্বাচনী যাত্রা শুরু করেছি। আমি নির্বাচিত হলে একটি মাষ্টারপ্ল্যান নিয়ে কাজ করবো। বিয়ানীবাজার পৌরসভার অনেক সমস্যা রয়েছে, তা সমাধানে সবাইকে এক সাথে নিয়ে ঐক্যমতের ভিত্তিতে এর সমাধান করবো। বিএনপি মনোনীত এ মেয়র প্রার্থী আরো বলেন, নির্বাচিত হলে পৌরসভার পরিবেশের উন্নতি এবং ছিন্নমূল শিশুসহ সব পর্যায়ে শিশু কিশোরদের সু-শিক্ষা নিশ্চিত করবেন। শনিবার রাত সাড়ে ৮টায় বিয়ানীবাজার পৌরশহরের একটি অভিজাত রেস্টুরেন্টে স্থানীয় সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

 সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিয়ানীবাজার প্রেসক্লাবের সভাপতি আতাউর রহমান, বাংলা টিভি’র বিয়ানীবাজার প্রতিনিধি আব্দুল ওয়াদুদ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মিলাদ মোঃ জয়নুল ইসলাম, সমকাল প্রতিনিধি আহমেদ ফয়সাল, সংবাদ প্রতিনিধি শাবুল আহমেদ, আমাদের সময় প্রতিনিধি ছাদেক আহমদ আজাদ, সিলেটের মানচিত্র প্রতিনিধি শাহীন আলম হৃদয়, শ্যামল সিলেট প্রতিনিধি সুফিয়ান আহমদ, যুগভেরী প্রতিনিধি শিপার আহমদ, সিলেট সুরমা প্রতিনিধি মোহাম্মদ জসিম উদ্দিন প্রমুখ।

জনপ্রিয় অনলাইন : বিশ্বজুড়ে যেভাবে দূষণের মাত্রা বেড়ে চলছে তাতে আট থেকে আশি বছরের সকলের মধ্যেই দেখা দিচ্ছে শ্বাসকষ্ট জনিত সমস্যা। যৌবনে প্রবেশ করার আগেই অনেকের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা দেখা যায়। কিন্তু গোবেষণা বলছে, হার্ট অ্যাটাক আসার আগে থেকেই আপনার শরীরকে ক্রমাগত সিগন্যাল দেয় হৃদপিণ্ড। জানেন কীভাবে?

এই ৬টি বিষয়ই আপনাকে বলে দেবে আপনার হার্ট অ্যাটাক আসতে চলেছে-
১) দুর্বলতা- হার্টের সমস্যার জন্য ধমনীতে রক্তের প্রবাহ কমে যায়। আর তার ফলেই কমতে থাকে শরীরে জোর। দুর্বলা অনুভব করবেন আপনি।
২) ঝিমনি- অদ্ভূত ভাবে একটি ঝিমুনি অনুভব হবে প্রতি মুহূর্তে। সেই সঙ্গে রক্তের প্রবাহ কমে যাওয়ার ফলে শরীরে একটা শীতল ভাবও অনুভূত হবে হার্ট অ্যাটাক আসার আগেই।

৩) বুকে ব্যাথা- হার্ট অ্যাটাক আসার প্রায় এক মাস আগে থেকেই বুকে ব্যথা অনুভূত হতে শুরু করবে। শুধু তাই নয়, বুকে থেকে ব্যথা শরীরের অন্য অংশেও ছড়িয়ে পড়বে ক্রমাগত। বিশেষ করে পীঠ, হাত ও কাঁধে ছড়িয়ে বড়বে ব্যথা।
৪) ঠাণ্ডা লাগার প্রবণতা- হার্ট অ্যাটাক আসার আগে কিছুদিন আগে থেকেই ঠাণ্ডা লাগার একটা প্রবণতা বেড়ে যায়। ফলে আগে থেকেই সাবধান হয়ে যাওয়া অনেকটাই ভালো।

৫) ক্লান্তি- একটু কাজ করলে বা হাটাহাটি করলেই শরীরের মধ্যে ক্লান্তি অনুভব করা। সেই সঙ্গে হাপ ধরে যাওয়া। এমন সমস্যা দেখা দিলেই সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে আপনার হার্ট দুর্বল। যে কোনও মুহূর্তে অ্যাটাক আসতে পারে।

৬) নিশ্বাসে সমস্যা- এটিও একটি নির্দেশ হার্টের পক্ষ থেকে যে তা অত্যন্ত দুর্বল। ছোটো বড় যে কোনও কাজ করলেই নিশ্বাসে সমস্যা দেখা দিতে পারে। আর তা হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

আমিনুল ইসলাম,নিজস্ব প্রতিবেদকঃ ব্রাক্ষণবাড়িয়া আশুগঞ্জে জেগে ওঠা 'চর সুনারামপুরে'স্বাধীনতা দিবসে সুবিধা বঞ্চিচ শিশুদের সাথে ব্যতিক্রমী আয়োজনের মধ্যে দিয়ে পালিত হল মহান স্বাধীনতা দিবস। ব্রাহ্মণবাড়িয়ার জাগো ফাউন্ডেশনের একটি অঙ্গ সংগঠন ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলার প্রায় ২০জন স্বেচ্ছাসেবক আশুগঞ্জে দ্বীপে অবস্থিত চর সুনারামপুর প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের সাথে বিভিন্ন খেলাধুলা, প্রতিযোগিতামূলক অনুষ্টান, নাচ-গানসহ দিনটি উদযাপন করেন। অনুষ্ঠানে স্যানিটেশন স্বাস্থ্যসম্মতভাবে ব্যবহার, পরিষ্কার পানি খাওয়া সহ আরো সচেতনতামূলক বিষয় নিয়ে আলোচনা করা হয়।
দ্বীপটি আশুগঞ্জের চরে অবস্থিত। অনুষ্ঠান চলাকালীন ছাত্র ও স্বেচ্ছাসেবকরাসহ দ্বীপটি ছিল উৎসব মুখর।দ্বীপটির প্রাইমারী স্কুলের সবাই জেলে পরিবারের। অনুষ্ঠানে তাদের চোখ মুখ ছিল সারা জাগানো হাসি।যেন প্রত্যেকটি হাসি ছিল পৃথিবীর শ্রেষ্ট হাসি।অনুষ্ঠানে গান নাচ ছাড়াও ছিল, চিত্রাংঙ্কন, দৌড়, দড়ি লাফ, চামচ দৌড়, যেমন খুশি তেমন সাজ সহ আরো অনেক কিছু। চিত্রাংঙ্কন প্রতিযোগিতায় যার যেই রকম খুশি এঁকেছিল। তার মধ্যে কেউ এঁকেছিল কুঁড়েঘর, কেউ এঁকেছিল নিজের বাবার মাছ ধরার ছবি, কেউ এঁকেছিল পুরো দ্বীপটি, আবার কেউবা এঁকেছিল এই দেশের মানচিত্র, শহীদ মিনার, স্মৃতি সৌধ, শেখ মুজিবর সহ আরো অনেক কিছু। কিছু কিছু ছবির মধ্যে তাদের হাজারো আনন্দের মাঝে বাস্তব জীবনের কষ্টগুলোও ফুটে উঠেছিল। ভালবাসার এই অনুষ্ঠানে তাদের বাস্তব আনন্দ দেখে অনেক কিছু উপলব্ধি করেন জাগো ফাউন্ডেশনের নেতৃবৃন্দরা। তাদের পেয়ে শিশুরা তাদের অনুভতি ব্যক্ত করেন, কেউ গায়ক হবে,কেই নায়ক হবে, কেউ বড় হয়ে শহরে যাবে, কেউ আবার স্বপ্ন দেখে বড় হয়ে ডাক্তার, শিক্ষক সহ আরো অনেক কিছু হবে।তাদের জীবন যুদ্ধে স্বপ্নগুলো বাস্তবায়ন করতে প্রয়োজন সরকারি সহযোগীতা। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা সহ স্বেচ্ছাসেবকদের মধ্যে উপস্থিত ছিল তারেক আজিজ, কাজল সূত্র ধর, সোহান মিয়া, এনামুল হক রাজিব, ফারলিন আক্তার কিরন, ফাহিমা হক সুমনা, রোজিনা আক্তার সহ অন্যান্য স্বেচ্ছাসেকগন। পরে অনুষ্ঠান শেষে বিভিন্ন খেলায় বিজয়ীদের মাঝে পুরুস্কার তুলে দেন জাগো ফাউন্ডেশনের সদস্যারা।

জনপ্রিয় অনলাইন : সিলেটের সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানা আতিয়া মহল গত বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা থেকে ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর পর শনিবার সকাল থেকে সেখানে সেনাবাহিনীর নেতৃত্বে অপারেশন টোয়াইলাইট পরিচালিত হচ্ছে। ভেতরে থাকা জঙ্গিরা বেশ দক্ষ বলেই মনে করছে অভিযানের দায়িত্বে থাকা সেনাবাহিনী।
প্রচুর পরিমাণ বিস্ফোরক ও জঙ্গিদের মজুদ রাখা বোমায় ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। রবিবার সন্ধ্যায় অভিযানের বিষয়ে এক ব্রিফিংয়ে এ কথা জানান বিগ্রেডিয়ার জেনারেল ফখরুল আহসান।

ব্রিফিংয়ে বিগ্রেডিয়ার জেনারেল ফখরুল আহসান জঙ্গি আস্তানার ভেতরের চিত্র তুলে ধরে বলেন, জঙ্গিরা গ্রাউন্ড ফ্লোরে অবস্থান করছে। জঙ্গিরা আইইডিগুলো লাগিয়েছিল গ্লাউন্ডফোরে, সিঁড়ি ও ভবনের ঢোকার পথে। ভেতরে প্রচুর পরিমাণ বিস্ফোরক রয়েছে বলে ধারণা করছি। এ ছাড়া রয়েছে সুইসাইডাল ভেস্ট। এ কারণে আতিয়া মহল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
ফখরুল আহসান বলেন, যখন আমরা গিয়েছি তখনও আইইডি লাগানো ছিল। এখনও আমরা যতটুকু বুঝতে পেরেছি এক বা একাধিক জঙ্গি এখনও ভেতরে আছে। পুরো ভবনটির জায়গায় আইইডি লাগিয়ে রাখা হয়েছে। তাই পুরো এলাকাটাই ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এখন ভেতরে নড়াচড়া করাটা যথেষ্ট ঝুঁকিপূর্ণ। আমাদের কমান্ডোরা সব ঝুঁকি নিয়ে চেষ্টা করছে যেকোনও সাইট থেকে তাদের নির্মুল করার জন্য। অভিযান অব্যাহত থাকবে।
ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান বলেন, কমান্ডোরা পাঁচ তলায় গিয়ে চারতলা ব্লক করে দিয়েছে। এরপর পাঁচতলার বাসিন্দাদের বের করে আনা হয়। একইভাবে দোতলা পর্যন্ত তারা এভাবে করেছে। আগে থেকেই আমরা দেখতে পাচ্ছিলাম যে ভেতরে যথেষ্ট ঝুঁকিপূর্ণ আইইডি লাগানো হয়েছে। তাই নীচ দিয়ে না গিয়ে বাইরে থেকে গ্রিল কেটে হোল তৈরি করে ভেতর থেকে বাসিন্দাদের বের করে আনা হয়েছে। যার কারণে আমাদের মনে হয়েছে যে, এই অবস্থাটা মোকাবিলা করার জন্য জঙ্গিরা প্রস্তুত ছিল না।
পুরো ভবনটি যেহেতু খুবই ঝুঁকিপূর্ণ তাই অপারেশনটা পরিচালনায় বেশ কঠিন হচ্ছে বলে জানান বিগ্রেডিয়ার জেনারেল ফখরুল আহসান।
ফখরুল আহসান বলেন, এজন্য সময়টা একটু বেশি লাগছে। আমাদের প্রাথমিক যে কাজটা ছিল যে বাসিন্দাদের নিরাপদে উদ্ধার করা। এটা আমরা দ্রুত সময়ে করে ফেলতে পেরেছি। এরপর আমাদের নিজেদের নিরাপদে রেখে জঙ্গিদের নির্মূল করা হচ্ছে কাজ। তাই আমাদের কোনও তাড়াহুড়ো নেই। সতর্কভাবে কাজ করছি। কমান্ডো সদস্য যারা আছে তারা বিভিন্ন টেকনিক ব্যবহার করে এগিয়ে যাচ্ছে। তাদের কাছে স্মল আর্মস আছে। টার্গেট করছে। এক্সক্লুসিভ আছে। আইইডি আছে। তারা বেশ ওয়েল ইকুইপড। আমরা যে গ্রেনেড চার্জ করছি, তারা উল্টো আমাদের দিকে সেটা ছুড়ে মেরেছে। এক্সক্লুসিভ ফোটাচ্ছে। যেটা দেখা গেছে সবার মধ্যে সুইসাইডাল ভেস্ট লাগানো আছে। আর স্মল আর্মস দিয়ে ফায়ার করেছে।
ঢাকা-চট্টগ্রামের অভিযানের পর আটক জঙ্গিদের দেওয়া তথ্যমতে, গত বৃহস্পতিবার গভীর রাত থেকে শিববাড়ি এলাকার আতিয়া মহল নামের একটি বাড়ির পাশাপাশি চারতলা ও পাঁচতলা ভবন ঘিরে রাখেন সিলেটের স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ ঢাকা থেকে যাওয়া কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা। শুক্রবার বিকেলে এর সঙ্গে যোগ দেন সেনাবাহিনীর সদস্যরা।

শনিবার সকাল থেকে শুরু হয় সেনাবাহিনীর নেতৃত্বাধীন অপারেশন টোয়াইলাইট। এ অভিযান চলাকালেই গতকাল সন্ধ্যার পর পর দুটি বোমা বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত হন।

নাঈম হাসান পাভেল।,সিনত্রা,পর্তুগাল থেকে : পর্তুগালের রাজধানী লিসবন সিটি কাউন্সিলের জইন্তা অ্যারিওস (Arrios) এর অ্যারিওস (Arrios) টিভিতে সংবাদ উপস্থাপক হিসেবে সম্প্রতি যোগদান করেছেন বাংলাদেশের মঈন উদ্দিন হমেদ।
তিনি পর্তুগালে স্থায়ীভাবে বসবাসের পাশাপাশি অভিবাসীদের বিভিন্ন প্রয়োজনে পরামর্শ ও সাহায্য প্রদানকারী সরকারি সংস্থা কানাই (CNAI) এর এক্সিকিউটিভ হিসেবে কর্মরত রয়েছেন। মঈন উদ্দিন হমেদ বাংলাদেশের বি-বাড়িয়া জেলার সন্তান। তিনি সম্প্রতি বাংলাদেশ থেকে ফিরেছেন। অ্যারিওস (Arrios) টিভিতে যোগদানের বিষয়ে মঈন বাংলাদেশ কমিউনিটির সকলের কাছে দোয়া চেয়েছেন। তিনি শা করে বলেছেন সকল বাংলাদেশীরা অ্যারিওস (Arrios) টিভি নিয়মিত দেখবেন। ভিনদেশে থাকলেও সে জায়গার ভাষা ও সংস্কৃতিচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটা হোক ভালো উপার্জন কিংবা সম্মানজনক কোনও পেশায় চাকরির সুযোগের মাধ্যমে। নিজ ভাষা বাংলা হলেও পর্তুগিজ ভাষাতে সমান পারদর্শী মঈন পর্তুগালের বসবাসরত বাংলাদেশীদের জন্য উদহারণ হয়ে রইলেন।

নাঈম হাসান পাভেল,কোপেনহেগেন,ডেনমার্ক থেকে : স্মরণকালের ইতিহাসে নৃশংসতম গণহত্যার একটি বাংলাদেশে ঘটেছিল ১৯৭১ সালের ২৫শে মার্চ। আজ ২৫শে মার্চ"জাতীয় গণহত্যা দিবস" এ সকল শহীদ এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ড্যানিশ পার্লামেন্টের সামনে মোমবাতি প্রজ্জলন করেছে ডেনমার্ক প্রবাসী বাংলাদেশীরা।
১৯৭১ সালে ২৫ মার্চের কালো রাতে পাকিস্তানী হায়নারা সারা দেশ ব্যাপী নিরস্ত্র সাধারণ নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী ও পুলিশের উপর ঝাপিয়ে পড়ে নৃশংসভাবে হত্যা যজ্ঞ চালায়। এই দিবসটিকে "গণহত্যা দিবস" হিসেবে আন্তর্জাতিকভাবে ভাবে স্বীকৃতির দাবিতে ড্যানিশ পার্লামেন্ট এর সচিব এর নিকট স্মারকলিপি প্রদান করেন প্রতিনিধি দল। মোমবাতি প্রজ্জলন শেষে বক্তারা বলেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত প্রকৃতার্থে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মাহুতির প্রতি জাতির চিরন্তন শ্রদ্ধার স্মারক এবং পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় হত্যাকাণ্ডের সাক্ষ্য হিসেবে বিবেচিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর সরকার যুদ্ধাপরাধীদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন ১৯৭৩ প্রণয়ন করেছিল। এর আওতায় অনেকের বিচার সম্পন্ন হয়েছিল। কিন্তু পরবর্তীকালে জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতায় এসে যুদ্ধাপরাধীদের মুক্তি এবং বিচারকাজ বন্ধ করে দেন। শুধু তা-ই নয়, চিহ্নিত যুদ্ধাপরাধীদের রাষ্ট্রক্ষমতার অংশীদার করেন। ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের সর্বাত্মক উদ্যোগ গ্রহণ এর লক্ষে ডেনমার্ক প্রবাসী মোমবাতি প্রজ্জ্বলন করে শহীদের প্রতি শ্রদ্ধা জানায়। ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু, সাধারণ সম্পাদক ড.বিদ্যুৎ বড়ুয়া, জাহাঙ্গীর আলম, ডেনমার্ক যুবলীগ এর সভাপতি জামিল আখতার কামরুল, সাধারণ সম্পাদক আমির জীবন, ঘাতক দালাল নির্মূল কমিটির সদস্য সচিব মোতালেব হোসেন ভূঁইয়া, ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম, ডেনমার্ক আওয়ামী লীগের হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, শোয়েব আহমেদ, রিয়াদ হোসেন, ফয়সাল হোসেন, জামশেদ রহমান, ইমরান হোসেন, সুবীর, শাওন, কোহিনূর, মুকুল, সাগর, তানভীর শুভ, সুকান্ত দে, আসিফ মুস্তারিন, সুমন বিশ্বাস সহ ডেনমার্কের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীরা।

জনপ্রিয় অনলাইন : সম্মিলিত সাংস্কৃতিক জোটের তিন দিনব্যাপী স্বাধীনতা উৎসবের শেষ দিন ছিল আজ। লাখো শহীদের আত্মদান-অফুরন্ত শক্তির আধার স্লোগানে জোটের স্বাধীনতা উৎসবের আয়োজন সমাপনী দিনে কেন্দ্রীয় শহীদ মিনার ও ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ছড়িয়ে পড়েছিল। আজ শেষ দিন বিকেলে একাত্তরের চেতনাদায়ী গান ও কবিতার সঙ্গে নৃত্যের ঝংকারে মুখরিত হয়ে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ। নানা পরিবেশনার ভেতর দিয়ে প্রকাশিত হয় অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার। সেই সঙ্গে জানানো হয়েছে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ।


কেন্দ্রীয় শহীদ মিনারে আজকের স্বাধীনতা উৎসবের সমাপনী অনুষ্ঠান শুরু হয় বিকেল ৫টায়। আজ দলীয় সংগীত পরিবেশনের তালিকায় ছিল স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র, মরমি লোকগীতি শিল্পী গোষ্ঠী, সুরতাল, দৃষ্টি। একক সংগীত পরিবেশন করেন মনোরঞ্জন ঘোষাল, মহিউজ্জামান চৌধুরী ময়না, আবিদা রহমান, সঞ্জয় কবিরাজ। দলীয় আবৃত্তি পরিবেশন করে ত্রিলোক, আবৃত্তি একাডেমি, ঢাকা স্বরকল্পন, বাকশিল্পাঙ্গন। একক আবৃত্তি পরিবেশন করেন রুপা চক্রবর্তী, হাসান আরিফ, মাহিদুল ইসলাম। শিশুসংগঠন পরিবেশনায় ছিল বহ্নিশিখা শিশুদল। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যাক্ষ, দিব্য। পথনাটক পরিবেশন করে আরণ্যক ও মৈত্রী থিয়েটার।

একই সময়ে শুরু হয় রবীন্দ্র সরোবর মঞ্চর অনুষ্ঠান। এ মঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে আনন্দও, নন্দন, ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি, ক্রান্তি শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন আঞ্জুমান ফেরদৌসী, ছায়া কর্মকার। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্বরবৃত্ত, স্বরশ্রুতি, স্বরচিত্র। একক আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম, কাজী আরিফ। শিশুসংগঠন পরিবেশনায় অচিন পাখি, ঋদ্ধ স্বর। দলীয় নৃত্য পরিবেশন করে দিব্য, বুলবুল ললিতকলা একাডেমি। পথনাটক পরিবেশন করে সুবচন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget