‘বিচ্ছিন্নতাবাদী ঝড়’ থামানোর প্রতিশ্রুতি স্পেনের প্রধানমন্ত্রীর

জনপ্রিয় অনলাইন : স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বলেছেন, আগামী মাসে কাতালোনিয়ার আঞ্চলিক নির্বাচন বিচিছন্নতাবাদী ঝড় থামাতে সহযোগিতা করবে। কাতালোনিয়ার সায়ত্বশাসন কেড়ে নিয়ে কেন্দ্রের শাসন জারির অঞ্চলটিতে প্রথম সফরে গিয়ে এ কথা বলেন তিনি।

কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় এক সমাবেশে রাজয় বলেন, গত মাসে স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে কাতালোনিয়া সরকার আলোচনার সব পথ বন্ধ করে দেয়।
পপুলার পার্টি আয়োজিত সমাবেশে প্রধানমন্ত্রী রাজয় বলেন, বিচ্ছিন্নতাবাদী ঝড় থেকে আমাদের কাতালোনিয়াকে রক্ষা করতে হবে গণতন্ত্র দিয়ে। আমরা কাতালোনিয়ার সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।
ভাষণে রাজয় দাবি করেন, আঞ্চলিক নির্বাচনে সঠিক ফর আসছে আগামী বছর দেশের অর্থনীতির প্রবৃদ্ধি ৩ শতাংশ বেশি হবে।
কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতা কার্লেস পুজেমনকে বরখাস্ত,  আঞ্চলিক সরকারের ক্ষমতা কেড়ে নিয়ে পার্লামেন্টকে ভেঙ্গে দেওয়া এবং অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিল করার দুই সপ্তাহ পর রাজয় বার্সেলোনা সফর করলেন। ২১ ডিসেম্বর সেখানে নতুন করে নির্বাচনের দিন ঠিক করা হয়েছে।

এদিকে, স্পেনের বার্সেলোনায় শনিবার স্বাধীনতাপন্থী কাতালান নেতাদের মুক্তির দাবিতে সাড়ে সাত লাখ লোক বিক্ষোভ করেছে। স্পেনের কাছ থেকে স্বাধীনতা দাবি করায় তাদের আটক করা হয়েছে। সূত্র: বিবিসি।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget