শর্তসাপেক্ষে মুক্তি পেলেন কাতালান নেতা পুজদেমন

জনপ্রিয় অনলাইন : পুলিশের কাছে আত্মসমপর্নের পর কাতালান নেতা কার্লোস পুজদেমনকে শর্ত সাপেক্ষ মুক্তি দিয়েছে বেলজিয়াম। মুক্তি পেয়েছেন তার চারজন মন্ত্রীও। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, স্পেন পুজদেমনের নামে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করলে আত্মসমর্পন করেন তিনি। এরপর ১৫ দিনে একবার আদালতে হাজিরা দেওয়ার শর্তে মুক্তি দেওয়া হয়। বেলজিয়াম ত্যাগে নিষেধাজ্ঞাও জারি করে বেলজিয়ামের আদালত।
এক আইনজীবী জানান, সামনের ১৫ দিনের মধ্যেই চেম্বার দ্য কাউন্সিলে পুজদেমন ও তার চার মন্ত্রীকে হাজির হতে হবে।
শুক্রবার স্পেনের একজন বিচারক এই পরোয়ানা জারি করেছিলেন।পুজদেমনসহ তার চার সহযোগীর বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ, সরকারি অর্থের অপব্যয়, নির্দেশ অমান্য ও বিশ্বাস ভঙের অভিযোগ আনা হয়েছে।
কাতালোনিয়ার পার্লামেন্টে স্পেন থেকে স্বাধীনতার ঘোষণা প্রস্তাব পাস হওয়ার পর মাদ্রিদভিত্তিক কেন্দ্রীয় সরকার পুজদেমনকে বহিষ্কার করে। একই সঙ্গে কাতালোনিয়ার সংসদ ভেঙে দিয়ে ও সায়ত্বশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসন জারি করে। এরপরই বেলজিয়ামে চলে যান পুজদেমন।

এর আগে বেলজিয়ামে এক সংবাদ সম্মেলনে পুজদেমন দাবি করেছিলেন, ন্যায় বিচার পাওয়ার প্রতিশ্রুতি না পেলে তিনি স্পেনে ফিরবেন না।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget