অভিযোগের জবাব দেবেন কার্লেস পুজদেমন

জনপ্রিয় অনলাইন : কাতালোনিয়ার বরখাস্ত নেতা কার্লেস পুজদেমনকে চলতি সপ্তাহে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে স্পেনের হাই কোর্ট। একইসঙ্গে তার সরকারের আরও ১৩ সদস্যকেও একই নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুজদেমনের আইনজীবী পল বেকায়ের্ট বলেছেন, তার মক্কেল বেলজিয়ামে থেকেই নিজের বিরুদ্ধে আনা অভিযোগের জবাব দেবেন। ০১ নভেম্বর ২০১৭ বুধবার সংবাদমাধ্যমকে পুজদেমন-এর এমন অবস্থানের কথা জানান তার আইনজীবী। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বেলজিয়ামে পুজদেমনের নিয়োগকৃত আইনজীবী পল বেকায়ের্ট বলেন, কার্লেস পুজদেমন এখনই মাদ্রিদ ফিরছেন না। বেলজিয়ামে বসেই তিনি যে কোনও প্রশ্নের উত্তর দিতে পারবেন। আইন অনুযায়ী এটি সম্ভব। বেলজিয়ামে বসেই তিনি সামগ্রিক বিষয় পর্যালোচনা করবেন।
শুক্রবার (২৭ অক্টোবর) কাতালোনিয়ায় স্বাধীনতা ঘোষণা করার পক্ষে আঞ্চলিক পার্লামেন্টের রায় আসার পর পরই স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় কাতালোনিয়ার আঞ্চলিক সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দেন। একইসঙ্গে তিনি কাতালান নেতা পুজদেমনকে বরখাস্ত করেন। ডিসেম্বরে আগাম আঞ্চলিক নির্বাচনেরও ঘোষণা দেন স্পেনের প্রধানমন্ত্রী। সোমবার কাতালোনিয়ার সরাসরি নিয়ন্ত্রণ নেয় স্পেন সরকার। পুজদেমনসহ কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে যারা গণভোটের আয়োজন করেছিলেন তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনেন স্পেনের প্রধান প্রসিকিউটর।
পুজদেমনের সঙ্গে কাতালোনিয়ার বরখাস্তকৃত আরও পাঁচ মন্ত্রীও বেলজিয়ামে গেছেন। তারা হচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, কৃষি মন্ত্রী মেরিটজেল সেরেট, স্বাস্থ্যমন্ত্রী এন্টনি কমিন, শ্রমমন্ত্রী ডলোরস বাসা ও শাসন বিষয়কমন্ত্রী মেরিটজেল বোরাস। পুজদেমন বেলজিয়ামে আশ্রয় চাইবেন কিনা এমন প্রশ্নের জবাবে পল বলেন, আমাদের সামনে সব রাস্তাই খোলা আছে-এখনও এ ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।
গত সপ্তাহের শেষদিকে বেলজিয়ামের অভিবাসন মন্ত্রী থিও ফ্রাঙ্কেন কাতালান নেতাদের রাজনৈতিক আশ্রয় চাওয়ার বিষয়টি 'অবাস্তব নয়' বলে মন্তব্য করেছিলেন। পরে অবশ্য বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল খবরটি নাকচ করে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এ ধরনের কিছু একেবারেই আলোচ্যসূচিতে নেই।
স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো বলছে, পুজদেমন ব্রাসেলসের প্রভাবশালী রাজনীতিবিদদের সঙ্গে দেখা করেছেন।


Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget