সড়কে নামাজ আদায়ের প্রতিবাদ ফরাসি রাজনীতিকদের

জনপ্রিয় অনলাইন : ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠে একটি সড়কে জুমার নামাজ আদায় করার প্রতিবাদ জানিয়েছে প্রায় ১০০ জন ফরাসি রাজনীতিক। শুক্রবার স্থানীয় মুসলিমরা জুমার নামাজ আদায় করার সময় মিছিল করে তারা প্রতিবাদ জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, রাজনীতিকদের প্রতিবাদের মুখে পড়েন প্রায় ২০০ মুসল্লি। ক্লিশি শহরে এই ঘটনা ঘটে। রাজনীতিকরা জাতীয় সংগীত গেয়ে মিছিল করে মুসল্লিদের বাধা দিতে চেষ্টা করেন। পুলিশ উভয় পক্ষকে আলাদা করার চেষ্টা করে। কিন্তু ধস্তাধস্তি এড়ানো যায়নি।
সমালোচকরা বলছেন, সড়কে নামাজ আদায় করা মেনে নেওয়া যায় না। তবে মুসল্লিরা বলছেন, মার্চ মাসে টাউন হল নিষিদ্ধ করার পর নামাজ আদায়ের জন্য তাদের কোনও জায়গা নেই।
প্যারিস আঞ্চলিক কাউন্সিলের সভাপতি ভেলেরিয়ে পেকরিসি রাজনীতিকদের এই আন্দোলনের নেতৃত্ব দেন। তিনি বলেন, সরকারি জায়গা এভাবে দখল করা যায় না।
ক্লিশি শহরের ডানপন্থী মেয়র রমি মুজিউ সড়কে নামাজ আদায় নিষিদ্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
আব্দেলকাদের নামের এক মুসল্লি জানান, নামাজ আদায়ের জন্য তারা একটি সম্মানজনক জায়গা চান। জুমার নামাজ সড়কে আদায় করা তাদের জন্য সুখকর নয়।

ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলমান বাস করেন। পশ্চিম ইউরোপের যে কোনও দেশের তুলনায় মুসলমানদের সংখ্যা এখানে সবচেয়ে বেশি।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget