স্পেনের মাদ্রিদে প্রতিমাবিসর্জন পরিদর্শন করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার ও ভারতের রাষ্ট্রদূত ডি বি ভেনকাতেষ ভার্মা

সেলিম আলম ,মাদ্রিদ: শারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ। নানা আচারের মধ্য দিয়ে গত ( ২৯ সেপ্টেম্বর )শুক্রবার স্পেনের মাদ্রিদে মহা নবমী পালিত হয়েছে।
 
শনিবার (৩০ সেপ্টেম্বর) শুভ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের। পূজা উদ্‌যাপন কমিটি জানান, গতকাল মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে এখানে আরতি প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণ হয়েছে। তবে আজ সব মণ্ডপেই থাকবে বিষাদের সুর। কারণ, আজ বিজয়া দশমীর দিনে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা।
পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহা নবমীতে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেছেন। প্রতি বছরের মতো গত ২৭ সেপ্টেম্বর পুজা মন্ডপ গুলি পরিদর্শন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার,তিনি বলেন বাংলাদেশে এবার অনেক বেশি নিরাপত্তা ও সৌহার্দ্য পুর্ন পরিবেশে পুজা উদযাপিত হচ্ছে এবং স্বাধীন ভাবে সেখানে লোকজন অংশ গ্রহন করছে, তিনি আরো বলেন ,বর্তমান সরকারের আমলে সকল ধর্মের মানুষ নিরাপত্তার সাথে সুষ্ঠ ও সুন্দরভাবে নিজেদের ধর্মানুষ্ঠান পালন করতে পারছেন যা অন্য কোন সরকারের আমলে সম্ভব হয়নি, পরিদর্শক হিসেবে দুতাবাসের কমার্স মিনষ্টার নাবিদ সাফিউল্লাহ,প্রথম সচিব শরিফুল ইসলাম সহ দূতাবাসের কর্ম কর্তা বৃন্দ ও উপস্থিত ছিলেন।
২৮ সেপ্টেম্বর সকালে স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ডি বি ভেনকাতেষ ভার্মা মন্ডপ পরিদর্শনে আসেন,এ সময় তিনি বলেন, দশমীই মূলত দুর্গাপূজার প্রধান অনুষঙ্গ। তবে দেবী দুর্গার বিদায় অর্থাৎ স্বামী গৃহে গমনের পাঁচ দিন পরেই লক্ষ্মীপূজার মধ্য দিয়ে আবার পিতৃগৃহে ফিরে আসবেন তিনি। মানুষের মনের আসুরিক প্রবৃত্তি যেমন কাম, ক্রোধ, হিংসা, লালসা বিসর্জন দেওয়াই বিজয়া দশমীর মূল তাৎপর্য। সার্বজনীন পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি উত্তম মিত্রের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক স্বপন কুমার সাহার সঞ্চালনায় আয়োজিত সভায় উপস্থিত ছিলেন মান্না চক্রবর্তী ,বনলতা মিত্র,সার্বজনীন পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ সভাপতি শ্যামল তালুকদার ,সহ সভাপতি সু শান্ত দে বাপ্পি ,সাংগঠনিক সম্পাদক বিকাশ চক্রবর্তী প্রমুখ। পূজামন্ডপ পরিদর্শনে সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্রদূত দয়কে ফুলের শুভেচ্ছা জানানো হয়।মাদ্রিদের বাঙালি অধ্যুষিত এলাকায় বাংলাদেশ এসোসিয়েশন এর হল রুমে সার্বজনীন পূজামণ্ডপ স্থাপন করা হয়েছে। এছাড়া আরো দুইটি স্থানে অস্থায়ী পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করেছে মাদ্রিদে বসবাসরত বাংলাদেশি হিন্দু সম্প্রদায়।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget