কাতালোনিয়ার স্বাধীনতা ও সময়সাময়িক প্রসঙ্গ

ফেইসবুক : স্পেন থেকে কাতালোনীয়া সম্পূর্ণ ভাবে আলাদা হওয়ায় বাংলাদেশী প্রবাসীর উপর কোন বিরুপ প্রভাব পড়বে বলে প্রতীয়মান হচ্ছেনা।এ প্রসংগে কেন প্রবাসী বাংলাদেশী কাতালানদের সাথে সংগ্রামে যুক্ত আছে বলে এখন পর্যন্ত প্রতিয়মান বা দৃশ্যমান হয় নি।

তবে সোমবার থেকে কাতালোনীয়ার পরিস্তিতির ঐতিহাসিক ভাবে বিরাট পরিবর্তন ঘটবে যা স্পেনর প্রেসিডন্টের গত কালের এবং আজকের বিবৃতি থেকে বুঝা গেলো। তবে সাধারন প্রবাসী যারা কাজ কর্ম করছেন তাদেরকে কোন প্রকার উদগ্রীব হওয়াথেকে বিরত থাকা প্রয়োজন।যারা ইলল্যগাল অবস্তায় আছেন তাদেরকে অনেকটা বাড়তি সতর্কতায় থাকা প্রয়োজন কারন সোমবার থেকে কাতালোনীয়ার পুলিশ বাহিনীর ক্ষমতা থাকবেনা কাতালোনীয়া ন্যশনাল পুলিশের অধীনে আনা হবে। সেই প্রেক্ষিতে পুলিশ বাহীনির অবস্তান ও তৎপরতা খুবই এ্যাকশন মূখী থাকবে।যার ফলে যাদের কাগজ পএ যথাযত ভাবে সঠিক না অযথা ঘোরাঘুরি বা যেসব কাজ করলে দূর্ঘটনার সম্ভবনা থাকে সেগুলো এড়িয়ে চলা।রাতে তারাতাড়ি ঘরে ফেরা এবং সার্বক্ষনিক সচেষ্ট থাকা।আমরা যারা ব্যবসা বাণিজ্য করতেছি তাদেরকে কৌশল অবলম্বন করে চলা প্রয়োজন বর্তমান পরিস্তিতিতে ব্যবসা বাণিজ্যে ব্যঘাত ঘটার সম্ভাব্যতা লক্ষ্যনীয়।বর্তমান সময়কে প্রবাহিত করার লক্ষ্যে আমাদেরকে আরোবেশি পুঁজিবাদী ও মিতব্যয়ী হওয়া প্রয়োজন কারন অজানা সময় হয়তবা আসতেছে।
আলোচনা করা যাক কি হবে সোমবার থেকে।
স্পেন সরকার তার সার্বভৌম রক্ষার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ও তার আভ্যন্তরিন সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে স্পেনের শক্তিশালী রাজা ফেলিপের সমর্থনে ঘোষিত সংবিধানের ১৫৫ ধারা কার্যকর করতে যাচ্ছে সোমবার থেকে???
 
কি হবে?
 
:-আপাতত
 
কাতালোনিয়ার
 সরকার বলতে কিছুই থাকছেনা॥
: কাতালোনীয়ার পার্লামেনটের কোন কার্যনির্বাহী ক্ষমতা থাকছেনা। কাতালোনীয়ার পুলিশ বাহিনীর ক্ষমতা অকার্যকর হয়ে যাচ্ছে।
: TV 3 এর উপর নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে।
: কাতালোনীয়ার সকল প্রশাসনিক স্তরে স্পেন সরকারের নির্ধারিত প্রশাসক নিয়োগ প্রাপ্ত হচ্ছেন ।
: কাতালোনীয়ার সকল ব্যংকে কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত নজর জারি থাকবে।
: কাতালোনীয়ার স্থানীয় সরকার প্রধান বর্তমান সময়ের কাতালানদের নয়নের মণি পুজ দে মনত,তার ভাইস প্রেসিডন্ট জুংকেরা, কাতালোনীয়ার পার্লামেনটের স্পিকার,কুপ এর সংসদীয় দলের প্রধান সহ উল্লেখ যোগ্য নেতৃবৃনদকে গ্রেফতার করার করা হবে বলে অনেক আগেই ঘোষনা দেয়া হয়েছে, হয়তোবা কার্যকর হতে যাচ্ছে।
ইতিমধ্যেই দু জনকে রাষ্ট্র দ্রোহী মামলায় অন্তরীণ করা হয়েছে।
অর্থাৎ কাতালোনীয়ার সব প্রসাশনিক কাঠামো ভেংগে ফেলা হবে।
আশার বাণী হচ্ছে:- প্রেসিডন্ট মারিয়ানো রাখাই বলেছেন,এসব কার্যক্রম সাময়ীক সময়ের জন্য করা হচ্ছে। পরিস্তিতি অনুকূলে আসলে সব সাভাবিক হয়ে যাবে।
: অর্থনৈতিক
 স্থতিশীল ও সামাজিক স্থবিরতা আনার জন্য স্পেন সরকার আগামী ডিসেম্বর মাসের ২১ তারিখে কাতালোনীয়ায় স্থানীয় সরকার নির্বাচনের তারিখ ঘোষনা করেছেন।
এখন দেখাযাক কি হয় বা কি হবে ?
সুত্র : ফেইসবুক
বনি হায়দার মান্না  
সিনিওর সহ সভাপতি

স্পেন বাংলা প্রেসক্লাব 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget