স্পেনের মাদ্রিদে আ.লীগ-বিএনপি সংঘর্ষ, গ্রেপ্তার ৩ আহত ৭ যেকোনো মুহূর্তে আবারও সংঘর্ষের আশঙ্কা

কবির আল মাহমুদ : যুক্তরাজ্য বিএনপি'র সভাপতি এম এ মালেক স্পেনের মাদ্রিদে আওয়ামী লীগ নেতাকর্মীদের হাতে লাঞ্চিত  হওয়ার ঘটনার জেরে দুই দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের মধ্যে মারামারিতে ৭ জন আহত হয়েছেন।  ঘটনাস্থল থেকে  চারজনকে গ্রেপ্তার করেছে স্পেন পুলিশ ।

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করায় যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ  মালেক  গত ২ মে মঙ্গলবার  মাদ্রিতে লাঞ্ছিত হয়েছেন। ঘটনার বিবরণে জানা যায়, মঙ্গলবার বিকালে স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েছের  স্থানীয় বাংলা টাউন রেস্টুরেন্টে স্পেন  বিএনপির নেতৃবৃন্দের সাথে মত বিনিময় সভায় বক্তব্যের এক পর্যায়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করে বক্তব্য দেন এম  এ মালেক । এ সময় মতবিনিময় সভা স্থলে অদূরে অবস্থান করা আওয়ামী লীগের কর্মীদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক সময় আওয়ামী লীগের বিক্ষুব্ধ কর্মীরা দলীয় শ্লোগান দিয়ে এম এ  মালেককে গালিগালাজ করে,ডিম ছুড়ে লাঞ্ছিত করে। মুহূর্তের মধ্যে সমাবেশ স্থলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় নেতৃবৃন্দ হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে মাদ্রিদ বিএনপি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে আগামী ১৫ মে  স্পেন আওয়ামী লীগের সম্মেলন পন্ড করে এর দাঁত ভাঙা দেয়ার ঘোষণা দেয় ।

বিক্ষোভ মিছিল থেকে বাসায় ফেরার পথে বি এন  পি নেতা  সুহেল আহমেদ সামসুলর উপর  আকস্মিকভাবে  হামলা করে  আওয়ামী লীগের বিক্ষুব্ধ কিছু  কর্মী। এর প্রতিবাদে স্পেন বি এন পি জামাতের নেতাকর্মীরা জড়ো হয়ে রাত ১ টায় স্পেন আওয়ামীলীগের  সংবাদ সম্মেলনস্থল   স্থানীয় মাতৃভূমি রেষ্টুরেন্টে গেলে উভয় গ্রূপের মধ্যে  উত্তেজনা ছড়িয়ে পড়ে । এ সময় সংবাদ  সম্মেলন স্থলে  সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগ নেতা এস আই আর এস রবিন, আব্দুল কাইয়ুম সেলিম, রিজবী আলম, দুলাল ছাফা, জহিরুল ইসলাম নয়ন, জহিরুল ইসলাম রফিক খাঁন, জাকির হোসেন, ফারুক আহম্মেদ মুবিন, আক্তার উজ্জামান, কাজী পারভেজ ও ইফতেখার আলম প্রমুখ।

এ দিকে   স্পেন বিএনপি'র সভাপতি আব্দুল কাইয়ুম পন্খি এবং সাধারণ সম্পাদক মিজানুর রহমান এর নেতৃত্বে বিপ্লবসহ প্রায় ৩০ জনের একটি গ্রুপ সংবাদ সন্মেলনে উপস্থিত বি এন পি নেতার হামলার কারণ জানতে চাইলে উভয় গ্রূপের মধ্যে উত্ত্যেজনা দেখা দেয় । এতে উভয় পক্ষের মধ্যে মারামারি শুরু হয়। এতে উভয় গ্রূপের ৭ জন আহত আহতরা হলেন স্পেন আওয়ামী লীগ নেতা ফয়সাল আহমেদ ,যুবলীগে নেতা দবির তালুকদার ,ইফতেখার আলম ,জুবের খান স্পেন বি এন পি সভাপতি  আব্দুল কায়ুম পংকি ,সুহেল আহমেদ সামসুল  আবূ জাফর রাসেল প্রমুখ।  এ সময় পুলিশ এসে পরিস্তিথি নিয়ন্ত্রণে আনে। এ সময় পুলিশ  ঘটনাস্থল থেকে আল মামুন, কামরুজ্জামান  ও দিদার আলম  নামে তিন জনকে গ্রেতার করে থানায় নিয়ে যায়।

এ ব্যাপারে বর্তমানে মাদ্রিদে অবস্থানরত  যুক্তরাজ্য বি এন পির সভাপতি এম এ মালেকের সাথে যোগাযোগ করলে তার উপর ডিম নিক্ষেপের কথা স্বীকার করে
 তিনি বলেন, ,অবৈধভাবে ক্ষমতা দখলকারী হাসিনার নিয়োগকৃত স্পেনের বাংলাদেশের রাস্ট্রদূত হাসান (RAB এর সাবেক ডিজি) মাহমুদএবং আওয়ামী লীগের  প্রত্যক্ষ মদদে আওয়ামী লীগের নেতা কর্মীরা আমার  প্রাননাশের উদ্দেশ্যে হামলা চালায় ও বিক্ষোভ প্রদর্শন করে।  তিনি বলেন, শেখ হাসিনা এবং বর্তমান সরকারের অব্যাহত মানবতা ও গণবিরোধী স্বৈরাচারী আচরণের প্রতিবাদ করে যাচ্ছি আমি প্রতিনিয়ত, এজন্যই আমি ডিম নিক্ষেপকারীদের আক্রোসের শিকার। আসলে এটিই আওয়ামী লীগের সাংগঠনিক কালচার, সমালোচনা তারা সহ্য করতে পারেনা।
  স্পেন আওয়ামীলীগ সভাপতি শাকিল খান পান্না এম এ মালেক এর সমালোচনা করে বলেন ,তিনি যে রকম দেশ ও জাতির বিরুদ্ধে অপকর্ম ও ষড়যন্ত্র করে চলেছেন স্পেন কেন পৃথিবীর যে কোনো প্রান্থে যান না কেন তাকে এ রকম পরিস্তিথির সম্মুখীন হতে হবেন।
স্পেন বি এন পির  সভাপতি আব্দুল কায়ুম পংকি, এই ঘটনার তীব্র নিন্ধা জানিয়ে বলেন , যাদের কে গ্রেফতার করা হয়েছে তারা কেউ ই হামলার সাথে সম্পৃক্ত নয়। তাদের কে সামাজিক ভাবে হয়রানি করতে তাদের নামে মামলা করা হয়েছে।
এ ঘটনায় উভয় গ্রূপের মধ্যে মামলার প্রস্তুতি চলছে । এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।  যেকোনো মুহূর্তে আবারও সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।

। এদিকে বর্তমানে স্পেনে  অবস্থানরত  বিএনপির কেন্দ্রীয় নেতা এডভোকেট সামসুজ্জামান জামান  ঘটনার নিন্দা জানিয়ে তাদের আওয়ামী সন্ত্রাসীদের ভবিষ্যত সব সন্ত্রাসী কার্যক্রম প্রতিহত করার জন্য বি এন পি নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget