জম্মু-কাশ্মীরেও হস্তক্ষেপ করতে পারে চীন!

জনপ্রিয় অনলাইন : সম্প্রতি দলাই লামার অরুণাচল প্রদেশ সফরকে ঘিরে ক্ষোভ উগরে দিল চীনা সংবাদমাধ্যম। চীনের সরকারি সংবাদমাধ্যম বৃহস্পতিবার ভারতকে হুমকি দিয়েছে। সেই সংবাদমাধ্যমের দাবি, জম্মু-কাশ্মীরের অশান্ত পরিস্থিতিতে এবার হস্তক্ষেপ করতে পারে চীন।

অরুণাচল প্রদেশ সফরে এসে তিব্বতের স্বায়ত্ত্বশাসন নিয়ে সওয়াল হন দলাই লামা। এর পাশাপাশি তিনি জানিয়েছিলেন, চীনের থেকে স্বাধীনতা চান না তিনি। এই মন্তব্যেই ক্ষিপ্ত হয়ে ওঠে চীন। এরপরই চীনা সংবাদমাধ্যম তীব্র হুঁশিয়ারি দিয়েছে ভারতকে। অরুণাচল প্রদেশের একটি বিস্তীর্ণ অংশকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে চীন। সংবাদমাধ্যমটির দাবি, তিব্বতের আধ্যাত্মিক ধর্মগুরু দলাই লামাকে কূটনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ভারত।
এর পাশাপাশি, চীনের দাবি যে তাদের জিডিপি ভারতের তুলনায় কয়েক গুণ বেশি। তাদের সামরিক ক্ষমতা ভারত মহাসাগর পর্যন্ত পৌঁছতে পারে। ভারতের প্রতিবেশী দেশের সঙ্গে তাদের সম্পর্ক ভালো। এর পাশাপাশি ভারত-চীন সীমান্ত সংলগ্ন রাজ্যগুলি সর্বদাই অস্থির অবস্থায় থাকে। সব মিলিয়ে ভারত কোনোদিনই বেজিং-এর সঙ্গে জিততে পারবে না বলে দাবি। চীনের একটি আন্তর্জাতিক সংস্থার সম্পাদকীয়তে চীনের অর্থনৈতিক, সামরিক শক্তি এবং কূটনৈতিক কথা মনে করিয়ে দিয়ে বলেছে, ভারত চীনের সঙ্গে টেক্কা দিতে পারবে না।

চীন দাবি করেছে, ভারত বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক ধর্মগুরু দলাই লামাকে হাতিয়ার করে যে খেলাটি খেলছে সেটি অত্যন্ত কুরুচিকর৷ এর আগে ফ্রেব্রুয়ারিতে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি হয়েছিল৷ নিউক্লিয়ার প্রজেক্ট নিয়েও কথা হয়েছিল এই আলোচনাতে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget