লাশের শহরে পরিণত হবে উত্তর ও দক্ষিণ কোরিয়া

জনপ্রিয় অনলাইন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বড় অবিবেচকের কাজ হবে উত্তর কোরিয়ায় হামলা চালানো। এমন হামলা হলে বেঘোরে মারা পড়বেন লাখ লাখ মানুষ। উত্তর ও দক্ষিণ কোরিয়া আগুনের মহাসমুদ্রে ঢাকা পড়বে। দক্ষিণ কোরিয়া ও জাপানসহ যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো ধ্বংসের মুখে পড়বে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীরও প্রাণহাণির আশঙ্কা রয়েছে। দেশটির এক ডেমোক্রেটিক আইনপ্রণেতার পাশাপাশি একই উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকরা। গত শুক্রবার এসব তথ্য জানিয়েছে ডেইলি মেইল অনলাইন, হাফিংটন পোস্ট ও আটলান্টিক। ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেটিক আইনপ্রণেতা টেড লিও অভিযোগ করেন, সিরিয়ায় রাসায়িনক বোমা হামলার অভিযোগে ত্রুক্রজ হামলার পরপর উত্তর কোরিয়া অভিমুখে মার্কিন রণতরী কার্লভিনসন যাত্রা করায় গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ক্ষতির আশঙ্কা আরও অনেক বেড়ে গেছে। উত্তর কোরিয়ার পরমাণু বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টানতে প্রেসিডেন্ট ট্রাম্প রণতরী পাঠিয়েছেন দেশটির জলসীমার কাছে। এরপরই চীন, দক্ষিণ কোরিয়া ও জাপান আশঙ্কা প্রকাশ করেছে, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যে কোনো সময় যুদ্ধ বাধার পরিস্থিতি ঘনিয়ে এসেছে। এমন হলে কোনো পক্ষই জয়ী হবে না। ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্যে এক টুইটারে লিও বলেন, এটা সিরিয়া নয়। উত্তর কোরিয়ার পরমাণু বোমা রয়েছে এবং দক্ষিণ কোরিয়ার ওপর বৃষ্টির মতো বোমা ফেলার ক্ষমতা রাখে দেশটি। আপনি ভয়ঙ্কর তালগোল পাকিয়ে ফেলেছেন। কোরীয় অঞ্চলে লাখ লাখ মানুষ মারা পড়বে।সিরিয়া হামলার প্রসঙ্গে তিনি আরও বলেন, গত দুই দিনে সিরিয়া ও দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জন্য বিপর্যয়ের আশঙ্কা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে ফেলেছেন।
গত জানুয়ারিতেই ট্রাম্পের ভাবনাচিন্তা তাকে উদ্বিগ্ন করে তোলে। সে সময় তিনি কংগ্রেসে একটি বিল উত্থাপন করেন। এ বিল ছিল ট্রাম্প যেন কংগ্রেসের অনুমোদন ছাড়া কখনই নিজ থেকে 'পরমাণু বোমা হামলার নির্দেশ দিতে না পারেন।
জাতিসংঘের পরমাণু নিরস্ত্রীকরণের প্রচারক জন হল্লাম বলেন, উত্তর কোরিয়া যুদ্ধে হারবে এটা নিশ্চিত, তারপরও যুক্তরাষ্ট্রের উচিত হামলার চিন্তা থেকে সরে আসা। কারণ, উত্তর কোরিয়ার কোনো পরমাণু স্থাপনায় হামলা চালালে এর পরিণতি ভয়ঙ্কর হবে। মারা পড়বে লাখ লাখ মানুষ।

এরই মধ্যে উত্তর কোরিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্রের হামলার জবাবে উত্তর কোরিয়া পরমাণু হামলা চালানোর জন্যও প্রস্তুত রয়েছে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget