বার্সেলোনায় বাংলা নববর্ষ উদযাপন

মিরন নাজমুল : পেছনের সব গ্লাণি আর অবষাদকে মুছে ফেলে নব উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে বাংলা নববর্ষ ১৪২৪ উদযাপন করেছে বার্সেলোনার প্রবাসী বাংলাদেশীরা। ১৪ এপ্রিল শুক্রবার বন্ধুসুলভ মহিলা সংগঠন কাতালোনিয়া এবং ১৫ এপ্রিল শনিবার বাংলাদেশ মহিলা সমিতির কাতালোনিয়ার উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বাংলা নতুন সালকে বরণ করে নেয়া হয়।

বন্ধুসূলভ মহিলা সংগঠনের পক্ষ থেকে ১৪ এপ্রিল মনজুয়িক পাহাড়ের মনোরম প্রাকৃতিক পরিবেশে রং বেরং আলপনায় সজ্জ্বিত বাংলাদেশের ঐতিহ্যবাহী কুলা, একতারাসহ হস্তশিল্পে এবং বৈশাখী পোশাকে সজ্জিত হয়ে পহেলা বৈশাখ উদযাপন করে সংগঠনটি। বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন ব্যক্তিবর্গের উপস্থিতিতে উক্ত অনুষ্ঠানে বড় ও শিশুদের মধ্যে দেশীয় খেলার আয়োজন করে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া বাংলার ঐতিহ্যবাহী ভর্তাসহ হরেক রকমের খাবারে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।


এছাড়া ১৫ এপ্রিল বার্সেলোনা শহরের কালাবরিয়া সড়কের একটি হলরুমে বাংলাদেশ মহিলা সমিতি বার্সেলোনার উদ্যোগে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা বৈশাখী পোষাকে সজ্জিত হয়ে বাংলাদেশের ঐতিহ্যবাহী গান পরিবেশন করে। অনুষ্ঠানে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানশেষে সংগঠনটি উপস্থিত অতিথিদের জন্য বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারে প্রীতিভোজের আয়োজন করে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget