অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে পর্তুগিজ কমিউনিস্ট পার্টির সংসদে বিল উত্থাপন

রনি মোহাম্মদ , পর্তুগাল : "অবৈধ বিদেশী নাগরিকদের বৈধকরণ" নিয়ে শুক্রবার পর্তুগালের সংসদে একটি বিল সরকারের দৃষ্টি আকর্ষণ করেন পর্তুগাল কমিউনিস্ট পাটির ডেপুটি আন্তনিও ফিলিপ। তিনি বলেন ১লা জুলাই ২০১৫ এর পূর্বে যারা পর্তুগালে প্রবেশ করে বর্তমানে অবৈধ অভিবাসী হিসেবে থেকে বসবাস এবং কাজ করছেন তাদেরকে বিনা শর্তে পর্তুগালের বৈধ অভিবাসীর স্বীকৃতি দেওয়ার জন্য পার্লামেন্টে বিল তুলছে পর্তুগিজ কমিউনিষ্ট পার্টি (PCP) পক্ষ থেকে।

এছাড়াও সংসদে বর্তমান পর্তুগিজ নাগরিকত্ব অাইনও সংশোধন করার জন্য সংসদে একটি বিল উত্থাপন করেছে পর্তুগিজ কমিউনিস্ট পার্টি (PCP)তাদের অানীত প্রস্তাবে বৈধ অভিবাসী দম্পতির কোনও সন্তান পর্তুগালে জন্মগ্রহণ করলে, তাকে জন্মসূত্রে পর্তুগিজ নাগরিকত্বের জন্য সরাসরি পাসপোর্টের প্রদানের বিধান রেখে বিল সংসদে উত্থাপন করে। তবে সে ক্ষেএে অভিবাসী দম্পতির দুজনের যেকোনও একজনের পর্তুগালে বৈধভাবে বসবাসের কাগজ থাকতে হবে। 

সূএ_পর্তুগালের জাতীয় সংবাদ মাধ্যম পোবলিকো ডট কম।  এই ব্যাপারে আমারা কথা বলি পর্তুগাল স্যোসালিষ্ট পার্টির সাথে জড়িতো বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ অালম কাজলের সাথে। তিনি বলেন, শুধুমাত্র কমিউনিষ্ট পার্টিই নয় অবৈধভাবে যেসকল অভিবাসীরা বর্তমানে পর্তুগালে অবস্থান করছেন তাদের সবার ব্যাপারে ইতিবাচক নজরে দেখছে বর্তমানে সরকারী দল (স্যোসালিষ্ট পার্টি), বাম দল ব্লক স্কেরদা সহ পর্তুগালের প্রায় সবকটি বড় রাজনৈতিক দলেই। অভিবাসীদের ব্যাপারে গত অক্টোবর ২০১৬ থেকে ইতিবাচক মনোভাব পোষণ করে আসছে পর্তুগালের পার্লামেন্টে বিভিন্ন সময়ে। তিনি আরো জানান বেশ কয়েকমাস ধরে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, এমপিদের সাথে পোর্তোতে বিভিন্ন সময়ে আমাদের সাথে চলমান অভিবাসী সংকটের বিষয়ে আমরা জানতে চাইলে, তারা অভিবাসীদের সংকট উত্তরণে ইতিবাচক মনোভাব পোষণ করেন। 

উল্লেখ্য, অভিবাসীদের ব্যাপারে পর্তুগাল সবসময়ই নমনীয়। এজন্য পর্তুগালকে অভিবাসীদের স্বর্গরাজ্যও বলা হয়ে থাকে। কিন্তু বছরকয়েক ধরে ইউরোপের দেশে দেশে চলমান সন্ত্রাসী হামলার জের ধরে ইউরোপীয় ইউনিয়নের চাপের মুখে রয়েছে ইউরোপের অভিবাসী বান্ধব দেশগুলো অন্যতম এই দেশটি।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget