জাকারবার্গের পদত্যাগ চান শেয়ারহোল্ডাররা

জনপ্রিয় অনলাইন : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গকে কোম্পানির পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন শেয়ারহোল্ডাররা। ফেসবুকের চারটি শেয়ারহোল্ডার গ্রুপের দাবি, প্রধান নির্বাহী এবং বোর্ড কর্মকর্তাদের মধ্যে ক্ষমতার সামঞ্জস্যের ওপর কোম্পানির সাফল্য নির্ভর করে।

কিন্তু জাকারবার্গের জন্য শেয়ারহোল্ডারদের ক্ষমতা একেবারেই নেই। আর এ কারণেই পরিচালনা পর্ষদ থেকে তার পদত্যাগের দাবি তোলা হয়েছে। এছাড়া জাকারবার্গের পরিবর্তে একজন স্বাধীন সিইওকে বোর্ডের দায়িত্ব দেয়ার প্রস্তাবও করেছেন তারা।
সাম অব ইউএস নামের কোম্পানির একটি দল গ্রাহকদের সেবা দেয়ার কাজে নিযুক্ত রয়েছে। এছাড়া সংস্থার কর্মীদের মানবাধিকার, দুর্নীতি, করপোরেট ক্ষমতাসহ বিভিন্ন কাজকর্ম দেখার দায়িত্ব রয়েছে তাদের কাঁধে। জাকারবার্গকে পরিচালনা পর্ষদ থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব উঠলেও এ বিষয়ে ফেসবুকের প্রধান নির্বাহী এই কর্মকর্তা কোনো মন্তব্য করেননি।
ওই কোম্পানিটির মার্কেটিং উপদেষ্টা লিসা লিন্ডলে বলেছেন, ফেসবুকের করপোরেট সিটিজেনশিপের উন্নতির জন্য ৩ লাখ ৩০ হাজার মানুষ আবেদনে সই করেছেন। এদের মধ্যে কোম্পানির শেয়ারহোল্ডার রয়েছেন মাত্র দেড় হাজার। এদিকে কোম্পানির অধিকাংশ শেয়ার ফেসবুকের সিইও
র হাতে থাকায় পদত্যাগের দাবি উঠলেও অন্য সদস্যদের নিয়ে তা উপেক্ষা করতে পারবেন জাকারবার্গ। গেল বছর ডিসেম্বরে প্রকাশিত ফেসবুকের এক পরিসংখ্যান বলছে, প্রত্যেক মাসে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৮৬ কোটি। এ সংখ্যা আগের বছরের চেয়ে বেড়েছে ১৭ শতাংশ। সূত্র : হিন্দুস্থান টাইমস

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget