রনি মোহাম্মদ,পর্তুগাল : পর্তুগালের বর্তমান সরকারী দল পর্তুগাল সোস্যালিস্ট পাটির লিসবন শহরের সভাপতি সহ ৬৫ জন বিশেষ ব্যক্তিত্ব অবৈধ অভিবাসীদের বৈধ করার পক্ষে মতামত দিয়েছেন।

বর্তমানে প্রচলিত অভিবাসী অাইন ২৩/২০০৭ অনুযায়ী যারা নিয়ম মেনে টেক্স প্রদান করে অাসছেন, তাদেরকে বৈধ অভিবাসীর স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েন তারা। দেশের বর্তমান জনসংখ্যার ৪% অভিবাসী। পর্তুগালের ইমিগ্রেশন সার্ভিস (সেপ) এর দেয়া তথ্যমতে, পর্তুগালে অবৈধ হয়ে পড়া মোট অভিবাসীর সংখ্যা ৩০ হাজার। 

পর্তুগাল উন্নায়নের ক্ষেএে বিশিষ্টজনরা দাবি করেন, বছরের পর বছর অভিবাসীরা ব্যাবসাসহ বিভিন্ন রকমের পেশায় নিয়োজিত থেকে এবং নিয়ম মেনে পর্তুগাল সরকারকে বৈধ ভাবে টেক্স-পে করে সছে যার ফলে বিশ্ব মন্দা অর্থনীতির মাঝেও পর্তুগালের অর্থনীতিকে করছে সমৃদ্ধ। অভিবাসীরা সবসময়ই পর্তুগালের অর্থনীতির এবং কৃষি ক্ষেএের জন্য গুরুত্বপূর্ণ একটি ইস্যু।

পর্তুগালের জনপ্রিয় সংবাদ দ্য জার্নাল ইকোনোমিকোর মাধ্যমে, পর্তুগালে অবৈধদের বৈধতা দিতে সরকারকে লুয়েটি বেইরাও, রিকার্ডো পাইস মাসেদো, ফ্রান্সিসকো লুইসা, সিনর কাপাকুয়া, না জেনেট্টি, সেক্রেটারি অব স্টেট অানা বেনানেন্তে বুদ্ধিজীবী সহ পর্তুগালের বিশিষ্ট অর্থনীতিবিদ, লেখক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ছাড়াও নানা পেশার বিশিষ্টজন দৃষ্টি আকর্ষণ করান।


অভিবাসীদের অধিকার অাদায়ে সংগ্রাম করে যাওয়া পর্তুগিজ সলিদারিটি ইমিগ্রান্ট সভাপতি তিমোতেও মাসেদো পর্তুগালের ইমিগ্রেশন সার্ভিস (সেপ) ও অভিবাসী সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতি হুশিয়ারি দিয়ে বলেন, অভিবাসীদের মানবিক দাবি না মেনে অাপনারা এদেশের মানুষদের জন্য ভালো ফলাফল বয়ে অানবেন না। দেশের অর্থনীতি এবং কৃষি ক্ষেএে র নিরাপত্তা ব্যবস্থার কথা বিবেচনা করে অতিশয় অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া সহজ করুন।
Axact

Jonoprio

জনপ্রিয়২৪ একটি অনলাইন নিউজ পোর্টাল। বিশ্বজুড়ে রেমিডেন্স যোদ্ধাদের প্রবাস জীবন নিয়ে আমাদের যাত্রা শুরু হয় ২০০৩ সালে। স্পেনে বাংলাভাষী প্রবাসীদের প্রথম অনলাইন নিউজ পোর্টাল।.

Post A Comment:

0 comments: