পর্তুগালে লিসবন শিল্পগোষ্ঠীর মাতৃভাষা দিবসের শিক্ষা সফর অনুষ্ঠিত

রনি মোহাম্মদ,পর্তুগাল : ন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন উপলক্ষে পর্তুগালের লিসবন শিল্পীগোষ্ঠী'র উদ্যোগে পর্তুগালের বিশ্ববিদ্যালয়ের নগরী খ্যাত রোমান সভ্যতার নগরী কুইমব্রা'তে য়োজন করা হয় শিক্ষা সফরের।

পর্তুগালের রাজধানী লিসবন থেকে সকাল ৮:৩০ মিনিটে তিনটি পৃথক বাসে করে সম্মিলিতভাবে রোমান সভ্যতার নগরী কুইমব্রার উদ্দেশ্যে রওনা দেন। 

সুন্দর এবং সুশৃংখল পরিবেশে দিনব্যাপী আয়োজিত এই শিক্ষা সফর ও আনন্দ ভ্রমণে ছিল ফুটবল, ক্রিকেট, হাড়িভাঙ্গা, দেশাত্মবোধক গান, কৌতক সহ নানা অায়োজন।

বেলা ১১ টায় কুইম্ব্রা এসে পৌছানোর পর কুইম্ব্রার স্থানীয় একটি পার্কে খেলাধুলা সকলের অংশগ্রহণে প্রতিযোগিতা সমপন্ন হয়। দুপুর লিসবনের ফুড গার্ডেন রেস্টুরেন্টের রান্না করা সুস্বাদু ও মুখরোচক খাবার পরিবেশন করা হয়।
এরপর অংশগ্রহণকারীরা ১২৯০ সালে প্রতিষ্ঠিত কুইম্ব্রা বিশ্ববিদ্যালয় এবং ২০১৩ সালে ইউনেস্কো আওতায় ওয়ার্ল্ড হেরিটেজ এর স্থান পাওয় কুইম্ব্রা শহর ঘুরে দেখানো হয়।
বেলা ৩:৩০ মিনিটে ভাড়া করা নৌযানে চড়ে কুইম্ব্রার নয়নাভিরাম লেকের দৃশ্য উপভোগ করেন সবাই। সবশেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণের এবং রেফেল ড্রয়ের মধ্য দিয়ে সফরের নুষ্ঠানিকতা শেষ হয়। 

বিকেল ছয়টায় আগামী বছরে আরেকটি শিক্ষা সফরের আয়োজনের প্রত্যয় নিয়ে শেষ হয় এইবারের আয়োজন।


শিক্ষা সফরের য়োজন ও পরিচালনায় ছিলেন লিসবন শিল্পগোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক আব্দুল্লাহ আল মামুন, তাহের আহমদ, কামাল হুসেন, আরিফুর রহমান, মিজানুর রহমান, মাহবুব সুয়েদ, আব্দুস সাত্তার, শামসুল ইসলাম, মোশাররাফ হোসেন, নুরে আলম সিদ্দীকি, আসাদ উল্লাহ প্রমুখ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget