সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে ইতালী সহ ইউরোপ জুড়ে সাংবাদিকদের প্রতিবাদ সভা

রনি মোহাম্মদ,পর্তুগাল: সম্প্রতি ঢাকায় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা আধাবেলা হরতাল চলাকালে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের নিজস্ব প্রতিবেদক এহসান বিন দিদার ও ক্যামেরাম্যান আবদুল আলীম পুলিশি নির্যাতনের শিকার হন, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরীর বিরুদ্ধে ফেনীর বির্তকিত এমপি নিজাম হাজারীর মিথ্যা মামলাা এবং দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সাভার প্রতিনিধি নাজমুল হুদাকে মিথ্যা মামলায় গ্রেফতার ও রিমান্ডের নামে নির্যাতনের প্রতিবাদে ২রা ফেব্রুয়ারী নন রেসিডেন্ট বাংলাদেশী সাংবাদিক সমিতি ইতালী, ৩০ জানুয়ারি প্যারিসের মানবাধিকার চত্বর রিপাবলিকে ফ্রান্সের বাংলা মিডিয়ার সংবাদকর্মীদের মানববন্ধন ও পর্তুগাল সাংবাদিক ফোরামের নিন্দা ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

২রা ফেব্রুয়ারী সন্ধ্যায় ইতালির রোমের এনআরবিজাই আয়োজনে তরপিনাতারস্থ স্পাইস অব ইন্ডিয়া রেস্টুরেন্টের হম রুমে  প্রতিবাদ সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি আল আমিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এমডি রিয়াজ হোসেনের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন অল ইউরোপীয়ান প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক দৈনিক প্রবাসীর সম্পাদক খান রিপন। এ সময় বক্তব্য  রাখেন এনআরবিজাইয়ের যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সদস্য নুরুল আলম জনি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জাহাঙ্গীর আলম প্রমুখ। 

সভায় প্রধান অতিথি মনিরুজ্জামান মনির বলেন বিগত দিনেও যে সকল সাংবাদিক বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হয়েছেন তার একটির সুষ্ঠু বিচার হয়নি। এসব ন্যাক্কার জনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।  সাগর রুনী সহ সকল নিহত সাংবাদিকদের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। এনআরবিজাইয়ের সভাপতি আল আমিন বলেন এটিএন নিউজের সাংবাদিকদের উপর হামলাকারী সেই সব পুলিশ সদস্যর আইনের আওতায় এনে বিচার করা হোক। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বিশিষ্ট সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, সাভারের সাংবাদিক নাজমুল হুদার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবী জানান।


১লা ফেব্রুয়ারী পর্তুগালে লিসবনের ফুড গার্ডেন রেস্টুরেন্টে বাংলা পিটি পাঠক ফোরামের আয়োজনে পুলিশি দারা সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সৈয়দ মাহবুব, রনি মোহাম্মদ, নজরুল ইসলাম সুমন, নাঈম হাসান পাবেল, মোশারফ হোসেন, শেখ মিনহাজ, মোঃ রুবেল, সুমন আহমেদ প্রমুখ। 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget