রাষ্ট্রপতিকে ১০ জনের নাম দেবে সার্চ কমিটি

জনপ্রিয় অনলাইন : নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করতে সোমবার শেষ বৈঠকে বসছে। এই বৈঠকে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে জমা দেয়ার জন্য ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করবে। এরপরই সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের সাথে তারা সাক্ষাৎ করবেন। ওই দিনই ছয় সদস্যের সার্চ কমিটির পক্ষ থেকে তাদের সুপারিশ করা লোকজনের নাম ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময়ের সারসংক্ষেপ রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন। এই ১০ জনের তালিকা থেকে সিইসিসহ অনধিক পাঁচজনের ইসি নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

নতুন ইসি নিয়োগে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ দিতে বলেছেন। সময়সীমা শেষ হওয়ার দুই দিন আগেই বঙ্গভবনে যাচ্ছেন এই কমিটির সদস্যরা। সার্চ কমিটির সদস্যরা কাল সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে যাচ্ছেন, এ তথ্য জানিয়ে আজ বিকেলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো: জয়নাল আবেদীন বলেছেন, সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সাথে সার্চ কমিটির ছয় সদস্যের সাক্ষাৎ সূচি রয়েছে। আশা করা যায়, এ সময় সার্চ কমিটি সিইসি ও নির্বাচন কমিশনারদের নাম সুপারিশ করতে পারে।

সার্চ কমিটির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে সার্চ কমিটি প্রথমে ৩১টি রাজনৈতিক দলের কাছ থেকে নামের প্রস্তাব চেয়ে চিঠি পাঠায়। এতে ২৬টি রাজনৈতিক দল সাড়া দিয়ে কমিটির কাছে ১২৫ জনের নামের প্রস্তাব জমা দেয়। এরপর বিশিষ্টজনদের সাথে দুই দফা বৈঠকের পর ২০টি নামের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে। বৈঠকে ইসিতে গ্রহণযোগ্য ও নির্দলীয়দের চান বিশিষ্টজনেরা। এই গ্রহণযোগ্য সর্বোত্তমদের খুঁজতেই আজ শেষ বৈঠকে বসবে সার্চ কমিটি।
এ দিকে এই সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিদের ব্যাপারে খোঁজখবর নেয়া ইতোমধ্যে শেষ হয়েছে। আজকের বৈঠকে এসব নামের ব্যাপারে বিচার-বিশ্লেষণ করে যোগ্য ব্যক্তি খুঁজে বের করে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।
সার্চ কমিটির একজন সদস্য জানান, বৈঠকে আমরা প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করার চেষ্টা করব। প্রতিটি শূন্যপদের বিপরীতে দুজন করে ১০ জনের নাম সুপারিশ করব।
আজ সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বৈঠকে সুপারিশ চূড়ান্ত হলে তা কালকের বৈঠক শেষে দেয়া হতে পারে। তবে সব কিছু বৈঠকেই সিদ্ধান্ত হবে।
এ দিকে মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের সাথে বিদায়ী সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা। কাজী রকীবউদ্দিন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসি এ মাসে বিদায় নেয়ার পর নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেবে। নতুন ইসি আগামী সংসদ নির্বাচন পরিচালনা করবে।
নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে রাষ্ট্রপতি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন। কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতিকে ইসি গঠনের জন্য সুপারিশ করা লোকজনের নাম দিতে হবে।
কমিটির আরেকজন সদস্য জানান, কমিটির আজকের বৈঠকে সুপারিশ করা লোকজনের নাম চূড়ান্ত করা হবে। এরপরই সন্ধ্যায় তারা রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করবেন। ওই সময় রাষ্ট্রপতিকে সুপারিশ করা লোকজনের নাম ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময়ের সারসংক্ষেপ তুলে দেবেন।

৮ ফেব্রুয়ারি বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীবউদ্দিন আহমদ ও অন্য কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে। শুধু পরে যোগদান করায় নির্বাচন কমিশনার শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি। এ কারণে নিয়মানুযায়ী বিদায়ের আগের দিন রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করবেন সিইসি ও অন্য কমিশনাররা।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget