মিরন নাজমুল, বার্সেলোনা : স্পেনের বার্সেলোনায় আমিস্তাদেছ মুখেরেছ কমিউনিদাদ দে বাংলাদেশ এন কাতালুনিয়া তথা বন্ধুসুলভ মহিলা সংগঠনের উদ্যোগে বাংলার পিঠা উৎসব ১৪২৩ অনুষ্ঠিত হয়েছে।
গত ৪ ফেব্রুয়ারী রবিবার সন্ধ্যায় বার্সেলোনা শহরের একটি হলরুমে অনুষ্ঠিত এই পিঠা প্রদর্শনিতে বাংলার ঐতিহ্যময় অন্তত ৬৫ ধরণের পিঠার প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস মাদ্রিদের ফাস্ট সেক্রেটারি শরিফুল ইসলাম, বাংলাদেশ দূতাবাসের বার্সেলোনা কনস্যুলার সিনিয়র রামন পেদ্রোসহ বার্সেলোনার সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতি সংগঠনের নেতৃবৃন্দ ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। সংগঠনের সভাপতি শিউলি আক্তারের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক খাদিজা আক্তার মনিকার পরিচালনায় এবং নিগার সুলতানা ও তানিয়া আক্তারের প্রাণবন্ত উপস্থাপনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই প্রধান ও বিশেষ অতিথিদের কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। এরপর ৬জন বিচারকের মাধ্যমে পিঠার উপস্থাপনা ও স্বাদের জন্য আলাদা আলাদা পয়েন্টের ভিত্তিতে ৫জনকে সেরা পিঠার প্রদর্শণীর জন্য নির্বাচিত করে পুরষ্কৃত করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় অংশে উপস্থিত সকলের জন্য পিঠা পরিবেশন করে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করেন স্থানীয় শিল্পীরা। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শিশু শিল্পীদের অংশগ্রহণে ফ্যাশন শো। এছাড়া বাংলা দেশাত্মবোধন ও ফোকগান ও  নৃত্য পরিবেশন করা হয়। সর্বশেষের সমাপনী বক্তব্যে সংগঠনের সভাপতি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে প্রবাসের মাটিতে বাংলাদেশের সংস্কৃতিকে ধরে রাখতে এবং কোমলমতী শিশুদের আমাদের ঐতিহ্যে সাথে পরিচিত করে তুলতে আরো সুন্দর সুন্দর অনুষ্ঠান উপহার দেবার কথা ঘোষণা করেন।   
Axact

Jonoprio

জনপ্রিয়২৪ একটি অনলাইন নিউজ পোর্টাল। বিশ্বজুড়ে রেমিডেন্স যোদ্ধাদের প্রবাস জীবন নিয়ে আমাদের যাত্রা শুরু হয় ২০০৩ সালে। স্পেনে বাংলাভাষী প্রবাসীদের প্রথম অনলাইন নিউজ পোর্টাল।.

Post A Comment:

0 comments: