জাকার্তার নির্বাচনকে ঘিরে গণপ্রার্থনার মাধ্যমে বিক্ষোভ

জনপ্রিয় অনলাইন : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার জাতীয় মসজিদ ইসতিকলালে শনিবার ১ লাখের বেশি মানুষ গণ প্রার্থনায় অংশগ্রহণ করার মধ্য দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। আগামী বুধবার অনুষ্ঠেয় নির্বাচনে মুসলিম প্রাথীকে সমর্থন দেওয়ার জন্য প্রার্থনাসভায় আহ্বান জানায় ধর্মীয় নেতারা।
কোরআনের নিন্দাজ্ঞাপনকারী জাকার্তার গভর্নর বাসুকি জাহজা পূর্ণমার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় মিছিল করার ওপর নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। তাই বিক্ষোভ প্রদর্শনে শনিবার মসজিদে লোকজনকে জড়ো করা হয়। দেশটির ক্ষুদ্র নৃগোষ্ঠী চীনা ক্রিশ্চিয়ান জনগণ আহক নামে পরিচিত। এই সম্প্রদায়ের গভর্নর বাসুকি ধর্মের নিন্দা করায় ব্লাসফেমির দায়ে তার বিরুদ্ধে বিচার চলছে। ওদিকে নির্বাচনে বাসুকির প্রতিদ্বন্দ্বিতা করছেন অপর দুই মুসলিম প্রার্থী হারিমুর্ত্রি ইয়োধুয়ানো এবং আনেইস বাসওয়েদান। 

২০১৯ সালে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই এ নির্বাচনকে বিশ্লেষকরা প্রক্সি নির্বাচন হিসেবে দেখছে। এক বিক্ষোভকারী জানিয়েছেন, ১৫ ফেব্রুয়ারি একজন মুসলিম নেতাকে ভোট দিয়ে আমরা সন্তুষ্ট থাকতে চাই। জাকার্তা একজন মুসলিম নেতার দ্বারা শাসিত হবে, যিনি আল্লাহর প্রতি নিজেকে উৎসর্গ করবেন। এছাড়া তিনি ইয়োধুয়ানো, বাসওয়েদেনকে নির্বাচিত করতে নাগরিকদের প্রতি আহ্বান জানান।


এদিকে পুলিশ জানিয়েছে, এদিন লাখো মানুষ বিক্ষোভে অংশ নেয়। এত মানুষ হয় যে, মসজিদে তার ধারণক্ষমতা ছিলো না। রাস্তায়ও বহু মানুষ অবস্থান নেয়।  সারা দেশ থেকে জনতার ঢল রাজধানীর দিকে নেমে আসে। বিশেষ এই প্রার্থনা সভায় অন্য দুই মুসলিম প্রার্থীকেও দেখা যায়। ওদিকে এ নির্বাচনে প্রার্থীরা যদি ৫০ শতাংশর বেশি ভোট না পান তাহলে এপ্রিলে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে। আল জাজিরা।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget