জেদ্দায় শ্রম-শক্তির রপ্তানি সেমিনার অনুষ্ঠিত

বাহার উদ্দিন বকুল,জেদ্দা,সৌদি আরব: সাশ্রয়ী মূল্যে পর্যাপ্ত শ্রমশক্তির বাজার বাংলাদেশ  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে সৌদি আরবের জেদ্দায়। 
১ ফেব্রুয়ারি, ২০১৭ ইং, বুধবারক্রাউন প্লাজা হোটেলের হলরুমে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত  গোলাম মসিহ। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল প্রধান সামি আবদুল্লাহ। সেমিনারে অংশগ্রহণের জন্যে বাংলাদেশ থেকে আগত অতিথিগণের মধ্যে ছিলেন
যুগ্ম-সচিব  এম. বদরুল আরিফিন এবং বায়রা সভাপতিবেনজীর আহমেদ। জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ড. নজরুল ইসলাম সহ দূতাবাস
এবং জেদ্দা কনস্যুলেটের কর্মকর্তা
  ব্রিন্দ্ব সহ সৌদি আরবে জনশক্তি আমদানীকারক বিভিন্ন কোম্পানীর কর্মকর্তাগণ সেমিনারে অংশগ্রহণ করেন।
 
অনুষ্ঠানটি পরিচালনা করেন জেদ্দাস্থ কনস্যুলেটের শ্রম-কাউন্সিলর আমিনুল ইসলাম । বাংলাদেশের পরিচিতি এবং বর্তমান অর্থনৈতিক অগ্রগতিসহ শ্রম-শক্তির বিষয় তুলে ধরা হয়।
আলোচকগণ বলেন
, বাংলাদেশে বর্তমানে যথেষ্ট দক্ষ শ্রম-শক্তি রয়েছে এবং অন্যান্য দেশের তুলনায় সস্তায় এবং সহজে মিলে এই শ্রম-শক্তি।
 
সৌদি আরবের উন্নয়নে বাংলাদেশি শ্রম-শক্তির অবদানের কথা উল্লেখ করে আলোচকগণ বলেন, বাংলাদেশে বর্তমানে পর্যাপ্ত পরিমানে প্রকৌশলী, ডাক্তার,
নার্স, আইটি বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ দক্ষ টেকনিশিয়ার রয়েছেযারা সৌদি আরবের শ্রম-বাজারের চাহিদা পূরণ করতে পারে।
 
সৌদি আলোচকগণ মহিলা গৃহকর্মীর প্রচুর চাহিদার কথা উল্লেখ করে, তাদেরকে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে প্রেরণের দাবী জানান। 
জবাবে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, ইতিমধ্যে মহিলা গৃহকর্মীগণের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে মহিলা গৃহকর্মীগনের সুরক্ষার প্রতি তারা জোর দেন।
 
সৌদি আরকে বাংলাদেশের উন্নয়নের সহযোগী বন্ধু রাষ্ট্র উল্লেখ করে আলোচকগণ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র মক্কা ও মদিনা রক্ষায় আবশ্যক হলে সামরিক সহায়তার জন্যে প্রস্তাব রেখেছেন। আবশ্যক হলে সৌদি আরবের যে কোন সহায়তা বাংলাদেশ পাশে থাকতে সব সময় প্রস্তুত বলে জানান তারা। রাষ্ট্রদূত গোলাম মসিহ সেমিনারে অংশগ্রহণের জন্যে সৌদি কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিগণকে আন্তরিক ধন্যবাদ জানান এবং সেমিরারের সফলতা কমনা করেন। সেমিনারে বাংলাদেশি ইনভেষ্টরগণ এবং মিডিয়া প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget