জেদ্দা ইংলিশ স্কুলে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

বাহার উদ্দিন বকুল,জেদ্দা,সৌদি আরব: বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, জেদ্দা (ইংলিশ সেকশন) এর বিজ্ঞান মেলা ২০১৬-২০১৭ অনুষ্ঠিত হয়ে গেলো।
বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত ২ দিনের বিজ্ঞান মেলায় ১১ জানুয়ারি, বুধবার ছিল প্রথম শ্রেণি থেকে পঞ্চল শ্রেণির ছাত্রছাত্রীদের জন্যে এবং ১২ জানুয়ারি, বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় ষষ্ট শ্রেণি থেকে দাদশ শ্রেণি পর্যন্ত ।
ক্ষুদে বিজ্ঞানীদের নানা আকিস্কার মেলায় প্রদর্শন করা হয়েছে যা সত্যিই প্রশংসনীয়। প্রথমদিন বিজ্ঞান মেলা পরিদর্শন করেন অধ্যক্ষ ড. আবদুল বাকি
, উপাধ্যক্ষ মোহাম্মদ আবদুল কাইয়ূম,
বিদ্যালয় ব্যবস্থাপনা পরিষদ চেয়ারম্যান  কাজি নেয়ামুল বশির, ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন মাহমুদ, সদস্য মুছা খান সহ শিক্ষক-শিক্ষিকাগণ এবং উপস্থিত অভিভাবকগণ।
পরিদর্শণকালে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিস্কার ব্যাখ্যা করেন এবং পরীক্ষা করে দেখান। ওদের আগ্রহ এবং আত্মবিশ্বাস দেখে চমৎকৃত হন পরিদর্শকগণ।
ক্ষুদে বিজ্ঞানীরা কেবল যন্ত্রপাতি আবস্কারই করেনি
, পরিবেশ এবং জলবায়ূর ভারসাম্য রক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টির প্রকল্পও উপস্থাপন করেছে।
দ্বিতীয়দিনের বিজ্ঞান মেলায় উপরের শ্রেণির ছাত্রছাত্রীরা অনেক পরিণত আবিস্কার উপস্থাপন করে। তাদের চোখেমুখে ছিল ভবিষ্যৎ বিজ্ঞানী হওয়ার স্বপ্নছায়া।
মেলা পরিদর্শন কালে চেয়ারম্যান কাজি নেয়ামুল বশির
, ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন মাহমুদ ও সদস্য মুছা খান  বিজ্ঞান মেলা আয়োজনকে প্রশংসনীয় উল্লেখ করে শিক্ষক-শিক্ষিকা ও অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের ধন্যবাদ জানান।


অধ্যক্ষ ড. আবদুল বাকি বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেও প্রবাসের এই বিদ্যলয়ের ছাত্রছাত্রীরা আধুনিক চিন্তা-চেতনায় মেধাবি হয়ে গড়ে উঠছে। বিজ্ঞান মেলায় তিনি মুগ্ধ হয়েছেন জানিয়ে আগামী দিনের ক্ষুদে বিজ্ঞানীদের জ্ঞান-বিজ্ঞানে নিজেদের প্রতিভার বিকাশের আহ্বান জানান। বিজ্ঞান মেলার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপাধ্যক্ষ মোহাম্মদ আবদুল কাইয়ূম।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget